Haldi Ceremony Decoration Ideas (In Bengali) - গায়ে হলুদের তত্ত্ব সাজিয়ে দেওয়ার টিপস | POPxo

সুন্দর করে গায়ে হলুদের তত্ত্ব সাজিয়ে দেওয়ার জরুরি টিপস (Haldi Ceremony Decoration Ideas)

সুন্দর করে গায়ে হলুদের তত্ত্ব সাজিয়ে দেওয়ার জরুরি টিপস (Haldi Ceremony Decoration Ideas)

কথায় বলে লাখ কথার পর বিয়ে হয়। আর বিয়ে পাকা হলেই পাত্র আর পাত্রী দু’জনের বাড়িতেই তাড়াহুড়ো লেগে যায়। কার্ডের ডিজাইন বাছা, সেই কার্ড ছাপতে দেওয়া, বিয়েবাড়ির মেনু ঠিক করা। কেটারারের সঙ্গে কথা বলা, বিয়েবাড়ি ভাড়া, কেনাকাটা, আত্মীয়স্বজনদের বাড়ি নেমন্তন্ন! বাপ রে বাপ! মেলা হ্যাঙ্গাম। আর আত্মীয়স্বজন এলেই আগে তাঁরা ছেলে বা মেয়ের বাড়ি থেকে কীরকম তত্ত্ব (Gaye Holud Tatta) এসেছে সেটা দেখতে চাইবেন। আর যেখানে পহলে দর্শনদারি পিছে গুণ বিচারি বলে একটা কথা আছে, সেখানে ঠিকঠাক করে সুন্দর তত্ত্ব না সাজালে হয়? মেয়েও চাইবে না শ্বশুরবাড়িতে তার মাথা হেঁট হোক, আর ছেলেও চাইবে না শ্বশুরবাড়িতে সবাই ছি-ছি করুক। আর তাই আমরা আগেভাগেই আপনাদের কিছু বিয়ের তত্ত্ব সাজানোর পদ্ধতি নিয়ে টিপস (Haldi Ceremony Decoration Ideas) দিয়ে দিচ্ছি।

কিভাবে গায়ে হলুদের তত্ত্ব সাজাবেন রইল কয়েকটি বিশেষ টিপস (Gaye Holud Tatta Decoration Ideas)

গায়ে হলুদের তত্ত্ব (Haldi Ceremony) বলে কথা। সে কি আর যেমন-তেমনভাবে দেওয়া যায়। এখান থেকেই বিয়ের শুভ অনুষ্ঠানের সূচনা হয়। তাই এই দিনের গিফট ডেকোরেশন (Gift Decoration) তো সুন্দর আর মনের মতন হতেই হবে। দেখে নিন কিভাবে সাজাবেন গায়ে হলুদের তত্ত্ব -

১| পছন্দ জেনে নিন (Gifts According To Choice)

co.sahaevents
co.sahaevents

তত্ত্ব পাঠানোর আগে একটা তালিকা করে নিন। বাড়িতে ক’জন সদস্য আছে, তাঁরা কে কেমন জিনিস (Gaye Holud Gifts) পছন্দ করেন সেটা আগে বুঝে নেওয়া দরকার। যদি কেউ শাড়ি পরতে পছন্দ না করে তাহলে তাঁকে শাড়ি দেওয়া বৃথা তাই না? প্রথমেই বাড়ির বয়স্ক ও বয়স্কাদের কথা ভাববেন। অর্থাৎ শ্বশুর বা শাশুড়ি স্থানীয় যদি কেউ থাকেন তাঁদের কথা বলছি। সবার জামা কাপড়ের সঙ্গে না হলেও অন্তত বাড়ির ইয়াং ব্রিগেডের জন্য জামার সঙ্গে জুতো, কানের দুল ও পারফিউম (বিয়ের তত্ত্ব তালিকা) দেওয়ার চেষ্টা করবেন। এতে ডালা কমপ্লিট হবে। মাথায় রাখবেন বাড়ির খুদে সদস্যদের কথাও। তাঁদের জামা-জুতোর সঙ্গে ছোট্ট একটা টেডি বেয়ার বা কোনও মজার জিনিস দিয়ে দেবেন, তাঁরা খুশি হবে।

২| কীভাবে আলাদা করবেন? (Make Creative Gifts)

wish.list.thaals
wish.list.thaals

প্রথমে সুন্দর করে একটা তালিকা করে নেবেন। পালকি বা বর-বউয়ের শেপে পুতুল বানিয়ে সেখানে লিখে দিতে পারেন। কার জন্য কোনটা দিচ্ছেন তার পাশে একটা নম্বর দেবেন আর সেই নম্বর অনুযায়ী জিনিসের (Gaye Holud Gifts) উপর স্টিকার লাগিয়ে দেবেন। এতে আপনারও জিনিস গুছিয়ে রাখতে সুবিধা হবে

জামাকাপড়, জুতো, কসমেটিক্স, মিষ্টি ও অন্যান্য ভাজাভুজির জন্য আলাদা-আলাদা করে ডালা সাজাবেন। 

প্রত্যেক ডালার উপরে (Haldi Ceremony) সেলোফেন পেপার দিয়ে বা কোনও ট্রান্সপারেন্ট কাগজ দিয়ে মুড়ে দেবেন। এতে জিনিসগুলির উপর ধুলো পড়বে না। আর যাঁরা তত্ত্ব দেখতে আসবেন, তাঁরা ডালায় হাত না দিয়েই জিনিসগুলো সব দেখতে পারবেন। 

ডালার উপরে নাম্বার ছাড়াও ‘কনের জন্য’, ‘কনের ভাইয়ের জন্য’ বা ‘কনের বউদির জন্য’ এভাবে লিখে দেবেন। এমন ভাবে সেটা করবেন, যাতে এই নিয়ে পরে কোনও কনফিউশন তৈরি না হয়। 

৩| মাছ, মিষ্টি অ্যান্ড মোর (Maach, Mishti & More.......)

Plum Forest
Plum Forest

ছেলের বাড়ি থেকে গায়ে হলুদে ( Gaye Holud Tatta) যায় মাছ ও মিষ্টি। মেয়ের বাড়ি থেকেও মিষ্টি আসে। সাধারণত বড় মিষ্টির দোকানে সুন্দর করে মিষ্টির ডালা সাজিয়েই দেওয়া হয়। তবে আপনি চাইলে আলাদা করে সাজাতে পারেন। 

মনে রাখবেন, বাড়ির যদি কারও মধুমেহ বা ডায়বেটিস থাকে তা হলে তাঁর জন্য আলাদা করে সুগারফ্রি মিষ্টির আয়োজন করবেন। 

মিষ্টি ছাড়াও ফল ও ড্রাই ফ্রুট দেওয়া হয়। এই দুটোতেই আপনি আলাদা করে সাজিয়ে দিতে পারেন। ফলের জন্য সুদৃশ্য ঝুড়ি নিয়ে আসুন। প্লাস্টিক নয়, বেতের ঝুড়িতে ফল দিন। আর ড্রাই ফ্রুটসও সুন্দর র‍্যাপার দিয়ে মুড়ে সোনালি ফিতে দিয়ে বেঁধে দিন। 

বাড়িতে কোনও ছোট সদস্য থাকলে আলাদা করে নানা রকমের (Bengali Biyer Totto List) চকোলেট, টফি ও অন্যান্য মিষ্টি জিনিস যা ছোটদের ভাল লাগে সেটা দিতে পারেন। 

মাছের গায়ে তেল হলুদ লাগানো থাকে। আর গোটা মাছ যেহেতু দেওয়া হয়, তার জন্য আলাদা ট্রের ব্যবস্থা করুন।

৪| কীসে করে দেবেন (Gift Wrapping Ideas)

Abidaa Sultana
Abidaa Sultana

প্রথা মেনে বেতের ডালা বা কুলোয় করে গায়ে হলুদের তত্ত্ব (Haldi Ceremony) দেওয়া হয়। এখন বহু দোকানে সুন্দর দেখতে বাক্স, ডালা, ট্রে, বটুয়া, পুঁটলি ইত্যাদি পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন। 

৫| আসল কথা (Make Decorative Haldi Bowl)

Nashaturwedding
Nashaturwedding

কথাটা যেহেতু গায়ে হলুদ, তাই অন্যান্য উপঢৌকনের চেয়ে হলুদের বাটি হল আসল। ছেলের বাড়িতে গায়ে হলুদ (Gaye Holud Tatta) হলে সেই হলুদ কাঁসার বাটিতে করে মেয়ের বাড়িতে যায়। এই হলুদের বাটির জন্য আলাদা একটা ট্রে করুন। হলুদ রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রে তে হলুদ ফুলের পাপড়ি বিছিয়েও গায়ে হলুদের তত্ত্ব সাজানো যেতে পারে। তাহলে দেখতে আরও ভালো লাগবে।

৬| শেষ কথা (Thing To Keep In Your Mind)

Samayakay
Samayakay

গায়ে হলুদের তত্ত্ব পাঠানোর আগে ভাল করে ট্রে গুণে নেবেন। বাড়ির সবচেয়ে দায়িত্বশীল ব্যক্তিকে এই তত্ত্ব গুছিয়ে নিয়ে যাওয়ার ভার দেবেন। আমাদের বাড়িতে অনেকেই আছেন যারা সুন্দর কবিতা লিখতে পারেন। চাইলে প্রত্যেক ডালায় একটা করে কবিতা লিখে দেবেন বা মজার কোনও ছবি এঁকে দিতে পারেন। তত্ত্বের ছবি তুলে রাখতে ভুলবেন না। 

এখন কলকাতায় অনেক সংস্থা আছে যারা তত্ত্ব সাজিয়ে দেওয়ার কাজ করেন। তবে আমরা পরামর্শ দিচ্ছি এই কাজটা আপনার মা, কাকিমা, পিসিমারাই করুক। বাড়ির লোকের হাতে যে আন্তরিকতার স্পর্শ ও স্নেহের ছোঁয়া আছে সেটা কি আর পেশাদারি লোকজনের থেকে পাবেন? তাহলে আর দেরি কেন, চলুন একসঙ্গে তত্ত্ব সাজানোয় হাত লাগানো যাক! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!