পেটের সমস্যায় ভুগছেন? ট্রাই করুন চারটি সহজ যোগব্যায়াম

পেটের সমস্যায় ভুগছেন? ট্রাই করুন চারটি সহজ যোগব্যায়াম

পেটরোগা বলে বাঙালির চিরকালের দুর্নাম। খাবার দেখলে তাঁরা লোভ সামলাতে পারেন না, আবার কবজি ডুবিয়ে খেলেই পরের দিন পেটখারাপ (stomach)। যখন-তখন পেটে ব্যাথা, গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্য সব মিলিয়ে বাঙালির পৈটিক গোলযোগের তালিকাটি বেশ দীর্ঘ। মুঠো-মুঠো অ্যান্টি অ্যাসিড পিল, কবরেজি, আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, সবই তো ট্রাই করে দেখলেন। টাকাপয়সাও বিস্তর খরচ করেছেন। এবার বাড়িতেই সহজ সমাধানের পথটা বেছে নিলে ভাল হয়, তাই না? পেটের সমস্যায় যারা দীর্ঘদিন ভুগছেন, তাঁরা চোখ বুজে ট্রাই করুন এই চারটি যোগব্যায়াম (yoga) কৌশল (poses)। পেটের সমস্যা (problems) থেকে মুক্তি পেতে এর চেয়ে সহজ সমাধান আর হয় না! 

১) মার্জারীয়াসন (ক্যাট -কাউ পোজ)

Art of Living international Centre

মার্জার মানে বিড়াল। একে তাই বিড়াল বা গোরু পোজও বলা হয়। কারণ, চারপেয়ে জন্তুর মতো দেখতে লাগে এই আসন করার সময়। সেই জন্য একে বিড়াল ও গোরু, দুটোর সঙ্গেই তুলনা করা হয়। হাঁটু মুড়ে নীচের দিকে ঝুঁকে দু হাত সোজা করে থাকুন। এতে শরীরের নমনীয়তা বাড়ে এবং চাপ মুক্তি ঘটে। এবার এক পায়ে ভর দিয়ে আর একটা পা স্ট্রেচ করুন আর হাত দিয়ে সেই পায়ের পাতা ধরুন। যদি ডান পা তোলেন, তা হলে বাঁ হাত দিয়ে ধরবেন। 

২) পবনমুক্তাসন (গ্যাস রিলিজ পোজ)

themohanashram

পেটের সবচেয়ে বড় সমস্যা হল গ্যাস। বেশিরভাগ সময়ই খাওয়ার ঠিকমতো হজম না হলে এই সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সেরা যোগব্যায়াম হল পবনমুক্তাসন। প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। দুই হাত দুই পাশে রাখুন। এবার দুটো পা জোড়া করে উপর দিকে তুলুন, তারপর দুই পা ভাঁজ করে বুকের কাছে নিয়ে আসুন। এবার দুই হাত দিয়ে হাঁটুর নীচ থেকে পা দুটো শক্ত করে জড়িয়ে ধরুন। এই অবস্থায় চেষ্টা করুন মাটি থেকে একটু উঠে আপনার থুতনি দুই হাঁটুর মধ্যে রাখতে। 

৩) অধো মুখ শয়ানাসন ( ডাউন ওয়ার্ড ফেসিং ডগ)

yonamaste

দুই হাত মাটিতে ভর দিয়ে কোমর উঁচু করুন। পা দুটো একটু পিছন দিকে ঠেলে দিন। এমনভাবে এই পোজ করবেন যাতে বাইরে থেকে দেখলে একটা উল্টো ‘ভি’ আকৃতি স্পষ্ট দেখা যায়। এবার আস্তে আস্তে হাত দুটো একটু সামনের দিকে ঠেলে দিন। অর্থাৎ পা এবং হাত দুটোই সামনে এবং পিছনে বেশ খানিকটা ঠেলতে হবে। মাথা নীচের দিকে ঝুঁকিয়ে রাখবেন। 

৪) পরিবৃত ত্রিকোনাসন

aturasana

ত্রিকোণাসন কীভাবে করতে হয়, সেটা আপনারা অনেকেই জানেন। পা ফাঁক করে দাঁড়িয়ে ডানদিকে হেলে ডান হাত দিয়ে ডান পায়ের পাতা ধরা আবার একই পদ্ধতি বাঁ দিকেও রিপিট করা। এবার সেটাই একটু অন্যভাবে করতে হবে। পরিবৃত মানে হল ঘুরিয়ে বা পেঁচিয়ে ধরা। একইভাবে পা ফাঁক করে দাঁড়ান। এবার ডান হাত দিয়ে বাঁ পায়ের পাতা ধরুন আর অপর হাতটি উপরে তুলে রাখুন। একই পদ্ধতি অন্য দিকে রিপিট করুন। এটা করার সময় সোজা হয়ে না দাঁড়িয়ে পা একটু আগে-পিছে করে দাঁড়ালে ভাল হয়। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!