ওজন কমাতে খান বা এমনিই খান, রইল দু'টি অন্যরকম আমিষ ও নিরামিষ সুপের হদিশ

ওজন কমাতে খান বা এমনিই খান, রইল দু'টি অন্যরকম আমিষ ও নিরামিষ সুপের হদিশ

সুপ (soup) খেতে যদিও বর্ষা বা শীতকালেই বেশি ভাল লাগে, তবে অনেকসময়ই কিন্তু আমরা স্বাদ বদলের জন্য বা শারীরিক কোনও কারণেও সুপ খেয়ে থাকি। কখনও ওজন কমানোর জন্য আবার কখনও বা শরীর ডিটক্স করতে সুপের জুড়ি নেই। তবে অনেকেই ভাবেন, ইস, সুপ খাব? কোনও স্বাদ নেই! তাঁদের বলি, সুন্দর করে যদি সুপ তৈরি করা যায়, তা হলে তা কিন্তু শুধু হেলদি না, সুস্বাদুও হবে। দেখে নিন, দুটো হেলদি এবং সুস্বাদু সুপের রেসিপি (recipe)।

হেলদি চিকেন সুপ

শাটারস্টক

ওজন কমানোর জন্যই হোক বা নিতান্তই স্বাদ বদলের জন্য, চিকেন সুপ কিন্তু যথেষ্ট স্বাস্থ্যকর একটি খাবার। আর গরম গরম এই সুপ যদি খাওয়া যায়, তাহলে তার স্বাদও কিন্তু অতুলনীয় বলেই মনে হবে।

যা-যা উপকরণ প্রয়োজন

হাড় ছাড়ানো মুরগির মাংস – ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি – দুই টেবিল চামচ, রসুনকুচি – এক টেবিল চামচ, আদাকুচি – এক চা চামচ, কাঁচা লঙ্কা কুচি – ১ চা চামচ (আপনি যতটা ঝাল খান সে হিসেবে একটু কমাতে বা বাড়াতে পারেন), গোলমরিচ গুঁড়ো – আধ চা চামচ, লেবুর রস – ১ চা চামচ, ডিম – একটি, বিনস, গাজর, ক্যাপসিকাম এবং আপনার পছন্দমতো অন্য যে-কোনও সবজি – এক বাটি (কুচানো), নুন – স্বাদ অনুসারে, জল – ছয় কাপ, ধনেপাতা কুচি – এক টেবিল চামচ, মাখন – এক টেবিল চামচ

কীভাবে রাঁধবেন

প্রথমে মাংস সেদ্ধ করে নিন, তবে জলটা ফেলবেন না। এবারে একটি গভীর পাত্রে মাখন দিয়ে পেঁয়াজ, রসুন ও আদা কুচি একটু নেড়ে নিন যাতে কাঁচা গন্ধ না থাকে। এবারে তাতে মাংসটা দিয়ে হালকা নেড়ে সেদ্ধ করা জল দিয়ে দিন। একটি ছোট বাটিতে ডিম ও লেবুর রস ফেটিয়ে নিন এবং অল্প-অল্প করে জলে দিতে থাকুন। এবারে কুচানো সবজিগুলো পাত্রে ঢেলে দিন এবং ফুটতে দিন। যখন দেখবেন সুপ ঘন হয়ে এসছে, উপর থেকে নুন ও গোলমরিচ গুঁড়ো দিয়ে গরম-গরম পরিবেশন করুন। পরিবেশন করার আগে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে দিতে পারেন।

কুমড়োর সুপ

শাটারস্টক

নাম দেখেই কি নাক সিঁটকালেন নাকি? ভাবছেন তো এমনিতেই বাড়ির লোকজন কুমড়ো খেতে চায় না, তার উপর যদি কুমড়োর সুপ দেওয়া হয় তা হলে কী না কাণ্ড হবে! তবে এই সুপটি কিন্তু খেতে দারুণ হয় আর তার সঙ্গে বাড়তি মেদ ঝরিয়ে ফেলতেও এর কোনও তুলনা নেই।

যা-যা উপকরণ প্রয়োজন

মিষ্টি কুমড়ো – এক কাপ (কিউব করে কাটতে হবে), গাজর – দুই টেবিল চামচ ((কিউব করে কাটতে হবে), পেঁয়াজ – একটি (মাঝারি আকারের এবং কুচানো), রসুন – এক কোয়া (কুচানো), রোজমেরি বা লেমনগ্রাস বা অন্য যে-কোনও হার্ব – এক চিমটি (না থাকলেও অসুবিধে নেই), সবজি বা মাংস সেদ্ধ করা জল – চার কাপ, মাখন – এক টেবিল চামচ, নুন ও গোলমরিচ – স্বাদ অনুসারে

কীভাবে রাঁধবেন

প্রথমেই কিউব করে কেটে রাখা কুমড়ো সেদ্ধ করে নিন, তবে জল ফেলে দেবেন না। এবারে অন্য একটি পাত্রে মাখন দিয়ে তাতে পেঁয়াজ, রসুন এবং গাজর হালকা নেড়ে নিন এবং জল সহ কুমড়ো দিয়ে ফোটাতে থাকুন। গাজর সেদ্ধ হয়ে (ততক্ষণে জলের পরিমাণও কমে আসবে) গেলে নুন ও গোলমরিচ দিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। এবারে একটি ব্লেন্ডারে সুপ ঢেলে একবার ব্লেন্ড করে আবার একটু গরম করুন। উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!