আগামী রবিবার বন্ধুত্ব দিবস, প্রিয় বন্ধুকে নিজের হাতে তৈরি করে দিন ফ্রেন্ডশিপ ব্যান্ড

আগামী রবিবার বন্ধুত্ব দিবস, প্রিয় বন্ধুকে নিজের হাতে তৈরি করে দিন ফ্রেন্ডশিপ ব্যান্ড

মাঝে আর মাত্র দু’দিন, তারপরেই এই রবিবারেই অর্থাৎ ৪ অগস্ট তো ফ্রেন্ডশিপ ডে (Friendship Day)। বন্ধুর জন্য উপহার কেনা হয়ে গেছে নিশ্চয়ই? কিন্তু যদি নিজে হাতে কিছু তৈরি করে দেন, তা হলে সেই উপহারের মুল্যই কিন্তু আলাদা! দেখে নিন কীভাবে তৈরি করতে পারেন ফ্রেন্ডশিপ ব্যান্ড (diy friendship band)।

রঙ-বেরঙের ফ্রেন্ডশিপ ব্যান্ড

দারুণ দেখতে এই ফ্রেন্ডশিপ ব্যান্ডটি আপনার বন্ধুকে যদি বন্ধুত্ব দিবসে পরিয়ে দেন, তিনি কিন্তু বেশ খুশি হবেন। ব্যান্ডটি দেখতেও যেমন সুন্দর, তৈরি করাও বেশ সহজ।

যা যা প্রয়োজন – নানা রঙের বেশ অনেকগুলো ছোট রাবারব্যান্ড, একটা ছোট ‘s’ শেপের প্লাস্টিকের হুক

কীভাবে তৈরি করবেন – আপনার পছন্দমতো একটি রাবারব্যান্ড আপনার দুই আঙুলের মধ্যে সেট করে নিন, অর্থাৎ রাবার ব্যান্ডের একটি প্রান্ত মধ্যমার মধ্যে রেখে রাবারব্যান্ডটিকে টুইস্ট করে অন্য প্রান্তটি তর্জনীর মধ্যে ঢুকিয়ে দিন। এবারে আরও দুটি রাবারব্যান্ড আবার মধ্যমা ও তর্জনীতে ঢুকিয়ে দিন, তবে এবারে আর টুইস্ট করবেন না। এবারে একদম নীচের দিকে যে রাবারব্যান্ডটি রয়েছে তা আঙ্গুল থেকে বার করে ওপরের রাবারব্যান্ডদুটি আটকে ফেলুন, যেন একটি গিঁট দিলেন। ঠিক একই পদ্ধতিতে আরও রাবারব্যান্ড নিন এবং একইভাবে গিঁট দিতে থাকুন। এবারে যখন আপনার মনে হবে যে বেশ ঠিকঠাক মাপের একটি ফ্রেন্ডশিপ ব্যান্ড তৈরি হয়ে গিয়েছে তখন শেষ রাবারব্যান্ডের দুটি প্রান্ত ছোট্ট ‘s’ শেপের হুকের একটি প্রান্তে আটকে দিন এবং অপর প্রান্তটি অন্যদিকে আটকে দিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার নিজের হাতে তৈরি ফ্রেন্ডশিপ ব্যান্ড!

কাগজের ফ্রেন্ডশিপ ব্যান্ড

কুইলিং পেপার দিয়ে খুব সহজে আপনি তৈরি করে ফেলতে পারেন ফ্রেন্ডশিপ ব্যান্ড এবং বন্ধুকে উপহার দিতে পারেন

যা যা প্রয়োজন – কুইলিং পেপার, স্যাটিনের রিবন, আঠা এবং স্কেচ পেন

কীভাবে তৈরি করবেন – প্রথমেই কুইলিং পেপারগুলি দিয়ে আলাদা আলাদা রোল তৈরি করে নিন। যেহেতু আপনাদের বন্ধুত্বও রঙিন, কাজেই চেষ্টা করুন যাতে নানা রঙের রোল তৈরি করতে পারেন। অন্তত সাতটি রোল তৈরি করবেন যাতে আপনি ‘friends’ শব্দটি লিখতে পারেন। প্রত্যেকটা কুইল্ড রোল যেন এক মাপের হয় সেটা কিন্তু খেয়াল রাখবেন, তা না হলে দেখতে ভাল লাগবে না আপনার ফ্রেন্ডশিপ ব্যান্ড। রোল তৈরি হয়ে গেলে স্যাটিনের রিবনটি নিন এবং আঠার সাহায্যে রিবনের ওপরে রোলগুলিকে সেঁটে দিন। খেয়াল রাখবেন যেন কোনও ফাঁক না থাকে। এবারে রোলগুলির ওপরে একটি একটি করে অক্ষর লিখে ‘friends’ এই শব্দটি লিখলেই হয়ে গেল আপনার কাজ শেষ!

ইটার্নিটি ফ্রেন্ডশিপ ব্রেসলেট

আপনার প্রিয় বন্ধুর জন্য এই ব্রেসলেটটি কিন্তু সেরা উপহার হতে পারে, কারণ প্রথমত আপনি নিজের হাতে ব্রেসলেটটি তৈরি করে তাকে ফ্রেন্ডশিপ ডে-তে দেবেন এবং দ্বিতীয়ত, এটি একটি ইটার্নিটি ব্রেসলেট যা আপনাদের চিরকালীন বন্ধুত্বের নিদর্শন!

যা যা প্রয়োজন – কটন থ্রেড, চারটি ছোট বিড, একটি ইটার্নিটি সিম্বলের ব্যাজ, আঠা, সূচ, মেজারমেন্ট টেপ, স্টিকি টেপ, এবং কাঁচি

কীভাবে তৈরি করবেন – এই ফ্রেন্ডশিপ ব্যান্ডটি তৈরি করা বাকি দুটির থেকে একটু শক্ত তবে খুব বেশি কঠিন কিন্তু নয়। প্রথমেই কটন থ্রেড থেকে মাপ নিয়ে পাঁচটি সুতো কেটে নিন (দুটো কাটবেন ৩০ ইঞ্চি মাপের, দুটো কাটবেন ২০ ইঞ্চি মাপের এবং একটি কাটবেন ১০ ইঞ্চি মাপের)। ২০ ইঞ্চি মাপের সুতোর থেকে একটি নিন এবং হাফফোল্ড করে নিন। এবারে যে ইটার্নিটি সিম্বলের ব্যাজটি নিয়েছিলেন তার এক প্রান্তে ওই সুতো দিয়ে একটি লুপ তৈরি করে বেঁধে ফেলুন। অপর প্রান্তেও ঠিক একইভাবে অন্য ২০ ইঞ্চি মাপের সুতোটি বেঁধে ফেলুন। এবারে হাতের কব্জিতে মেপে নিন কতটা সুতো আপনাকে ছাড়তে হবে এবং সেই মাপ পর্যন্ত ছেড়ে স্টিকি টেপের সাহায্যে আটকে নিন। এবারে ঠিক যেভাবে ভিডিও-তে দেখানো হচ্ছে সেভাবে knot তৈরি করতে থাকুন। এবারে একদম শেষ প্রান্তটি সেলাই করে নিন সূচের সাহায্যে। এবারে দুটি প্রান্ত জুড়ে দিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!