Period Tracker ব্যাপারটা কী, কী কাজে লাগে, কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন বিশদে

Period Tracker ব্যাপারটা কী, কী কাজে লাগে, কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন বিশদে

আজকাল দশ জন মহিলার মধ্যে প্রায় আট জন মহিলাই অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন। নানা কারণে এই সমস্যা হতে পারে। অনিয়মিত জীবনযাত্রা, শারীরিক এবং মানসিক ধকল, ঘরে ও বাইরে কাজের চাপ, মদ্যপান বা ধুমপান, খাবারে ভেজাল – এরকম অনেক কারণ হতে পারে। আবার অনেকেই আছেন, যাঁরা তাঁদের পিরিয়ড সাইকল বা ঋতুচক্র সম্বন্ধে অবগতই নন। আমি ব্যক্তিগতভাবে অনেক আগে একটি ছোট ডায়েরি রাখতাম যাতে প্রতি মাসের ঋতুস্রাবের শুরুর দিন এবং শেষ হওয়ার দিনের তারিখটি লিখে রাখতাম। কিন্তু কিছুদিন করার পর আর সেটা মেনটেন করা হয়ে ওঠেনি। তবে এখন নানারকম অ্যাপ রয়েছে, যেগুলির মাধ্যমে আপনি এই তারিখগুলো খুব সহজেই নথিভুক্ত করে রাখতে পারেন। কিন্তু তার আগে জেনে নেওয়া দরকার Period Tracker ঠিক কীভাবে কাজ করে!

আরো পড়ুনঃ অনিয়মিত ঋতুস্রাবের কারণ ও ঘরোয়া সমাধান

Period Tracker কাকে বলে?

শাটারস্টক

এটি একটি অ্যাপ যেখানে আপনার ঋতুস্রাবের তারিখ, ঋতুচক্র ইত্যাদি নথিভুক্ত থাকে। হঠাৎ করে ঋতুস্রাব শুরু হওয়ার আগে থেকেই যাতে আপনি একটা মোটামুটি তারিখ জেনে নিতে পারেন যে আপনার পরের পিরিয়ডের তারিখ কবে নাগাদ হতে পারে; সেভাবে আপনি আপনার কাজকর্ম প্ল্যান করতে পারেন এবং মানসিক প্রস্তুতিও নিয়ে নিতে পারেন!

Period Tracker কী কাজে লাগে?

১। আগেই যেমন বলা হল, period tracker আপনাকে আগামী ঋতুস্রাবের পূর্বাভাস দিয়ে দেয়, তা ছাড়াও আরও অনেক কাজ রয়েছে এই অ্যাপের

২। যদি আপনি মা হবার চেষ্টা করেন তা হলে আপনার পরপর সাইকেলগুলি খেয়াল রাখতে সাহায্য হবে এই অ্যাপের সাহায্যে এবং আপনি আপনার ওভলুশনের তারিখ বের করতে পারবেন এবং গর্ভধারণের সম্ভাবনা অনেকটাই বাড়াতে পারবেন।

৩। যদি দেখেন আপনার সাইকেল অনিয়মিত, তা হলে হতে পারে হয়তো আপনি PCOD বা PCOS-এর শিকার। সেক্ষেত্রে আপনি ডাক্তারের সঙ্গে অবশ্যই পরামর্শ করতে পারবেন।

৪। আপনার শরীরে হরমোনের কোনও তারতম্য হচ্ছে কিনা, সে বিষয়ে আপনি এই অ্যাপের সাহায্যে জানতে পারেন। কারণ, যদি আপনার ঋতুস্রাবের দুটি তারিখের মধ্যে বেশ লম্বা গ্যাপ থাকে, তা হলে আপনি তা এই অ্যাপের সাহায্যেই জেনে যাবেন এবং ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারবেন।

কীভাবে ব্যবহার করবেন Period Tracker?

১। Period Tracker ব্যবহার করা একদম কঠিন কাজ নয়। প্রথমেই আপনি POPxo App-এ ঢুকে (Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন অথবা আই-স্টোর থেকেও ডাউনলোড করতে পারেন) ‘গুলাবো’-তে ক্লিক করুন। যদি আগে থেকে আপনার অ্যাপটি ডাউনলোড করা না থাকে তা হলে অ্যাপটিতে লগ-ইন করতে পারেন আপনার ইমেল বা ফেসবুকের সাহায্যে।

২। এরপর ‘গুলাবো’-তে গিয়ে আপনার শেষ ঋতুস্রাবের তারিখটি নথিভুক্ত করে নিন।

৩। এরপর আপনার সাইকেল অর্থাৎ ঋতুচক্র নথিভুক্ত করতে হবে। সাধারণত ২৮ দিনের সাইকেল হয়। আপনার কতদিনের সাইকেল সেটি আপনি লিখে নিন।

৪। এরপর থেকে ‘গুলাবো’-ই আপনাকে আপনার আগামী ঋতুস্রাবের তারিখ অর্থাৎ আপনার পরের মাসের ঋতুস্রাব কবে হতে পারে সেটি জানিয়ে দেবে যাতে আপনি আগে থেকেই প্রস্তুত থাকতে পারেন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে কীভাবে PCOS দূর করবেন

মেনস্ট্রুয়াল কাপের ব্যবহার ও উপকারিতা