এক চুমুতেই চমক: চুমু খেলে নাকি ওজন কমে, হার্টও থাকে ভাল!

এক চুমুতেই চমক: চুমু খেলে নাকি ওজন কমে, হার্টও থাকে ভাল!

চুমু (Kiss)। ছোট্ট শব্দ। কিন্তু তার ব্যাপ্তি অনেক বড়। সত্যি করে বলুন তো, রেজাল্ট আনতে যাওয়ার দিন বেরনোর সময় মা যখন আদর করে কপালে একটা চুমু দিতেন, কনফিডেন্স এক লাফে কয়েক গুণ বেড়ে যেত কিনা? অথবা কলেজ ফেরত বৃষ্টির (Rain) বিকেলে প্রথম চুমুর যে শিহরণ, তা তো আজীবনের ভাললাগার সঙ্গী হয়েই থাকবে। সে সব স্মৃতি আপনার গোপন ভল্টে থাকুক। কিন্তু এক চুমুতেই চমক আসতে পারে আপনার ডেলি রুটিনে। বদলে যেতে পারে অসুখের চেহারা। তা কি জানেন? চুমু নিয়ে আজ পর্যন্ত কম গবেষণা তো হয়নি। সকলেই একটা পয়েন্টে এসে একমত হয়েছেন যে, ভালবেসে চুমু খান। তবেই মিলবে সুফল। টেনশন ফ্রি চুমুও কিন্তু জরুরি। 

হার্ট ভাল রাখতে প্যাশনেট চুমু

মন খারাপের রুট বদলে দিতে চুমুর জুড়ি মেলা ভার। তার প্রত্যক্ষ অভিজ্ঞতাও হয়তো আপনার রয়েছে। শুধু মন নয়। চুমু নাকি শরীরও ভাল রাখে। বিশেষ করে হার্টের স্বাস্থ্য অনেকটাই সারিয়ে তুলতে পারে নাকি প্যাশনেট চুমু। এমন প্রমাণ নাকি এনতার রয়েছে বিজ্ঞানে!

বয়স কমাতে চান? চুমু খান…

আপনার বয়স যাই হোক না কেন, তরতাজা থাকতে চুমু নাকি অন্যতম সেরা উপায়। গবেষণায় প্রকাশ, ঠিক ভাবে চুমু খেতে জানলে মুখের পেশির ব্যায়াম হয়। যার ফলে ত্বকে বলিরেখা কম পড়ে। বয়সও ধরে রাখা যায় অনায়াসেই।

চুমু খেলে কমবে ওজন!

অস্ট্রেলিয়ার একদল গবেষক জানাচ্ছেন, শুধু হার্ট ভাল রাখা নয়, চুমু খেলে কমবে ওজনও (Weight)। গাঢ় চুুমু খেলে নাকি ক্যালরি বার্ন হয়। কতটা প্যাশন নিয়ে চুমু খাচ্ছেন, তার উপর নাকি নির্ভর করে কতটা ক্যালরি বার্ন করবেন আপনি। লুইসভিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রায়ান্ট স্ট্যাম্পফোর্ড জানাচ্ছেন, প্যাশনেট চুমুতে প্রতি মিনিটে দুই ক্যালরি কমারও সম্ভাবনা থাকে। ট্রাই করুন আজই…

ইনস্টাগ্রাম

ট্রেডমিল নয়, চুমুতে ঝরবে মেদ

গবেষকরা বলছেন, ফিট থাকার জন্য যে সময়টা আপনি ট্রেডমিলে কাটান, তার চেয়ে অনেক কম সময়ে প্যাশনেট চুমু আপনাকে ছিপছিপে করে তুলতে পারে। তবে তার জন্য টেনশন ফ্রি চুমুর প্রয়োজন। যা শরীরে ফিল গুড হরমোন তৈরি করে। তাতে অবাঞ্ছিত মেদের ছুটি হয়ে যাবে নিমেষেই।

চুমুতে মেডিটেশন

যে-কোনও কাজে মনসংযোগ যেমন বাড়তি অ্যাডভান্টেজ দেয়, চুমুও তার ব্যতিক্রম নয়। আপনার প্রিয়জনের প্রতি যে আপনি যত্নশীল, চুমু তার একরকম বিজ্ঞাপন তো বটেই। কিন্তু সে কাজও মন দিয়ে করা চাই। মহিলা, পুরুষ প্রত্যেকের ক্ষেত্রেই চুমুর সঙ্গে মস্তিষ্কের যোগ রয়েছে। সেখানে সঠিক সংকেত পৌঁছলে তবেই ক্যালরি বার্ন হবে। তবেই তো আপনি স্লিম, ট্রিম, হট অ্যান্ড হ্যাপেনিং থাকতে পারবেন।  

তা হলে আর দেরি কেন? যত তাড়াতাড়ি সম্ভব এ সব ট্রিকস ট্রাই করবেন নাকি? গবেষণায় বিশ্বাস না থাকলে, নিজেই পরীক্ষা করে দেখুন না…। ও হ্যাঁ, রেজাল্ট পেলে আমাদের জানাতে কিন্তু ভুলবেন না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!