একই সঙ্গে দু'জন মানুষকে ভালবাসা কি আদৌ সম্ভব? নাকি তা ধরা হবে অপরাধ হিসেবে!

একই সঙ্গে দু'জন মানুষকে ভালবাসা কি আদৌ সম্ভব? নাকি তা ধরা হবে অপরাধ হিসেবে!

ভালবাসেন (Love) তো? ওকে ভালবাসেন তো? হ্যাঁ, হ্যাঁ, আপনার প্রেমিকের কথাই বলছি। ভালবাসেন...সে তো বোঝাই যাচ্ছে। কিন্তু ছ'মাস আগে কলেজের পুরনো বন্ধুর সঙ্গে দেখা হওয়ার পরই হিসেবটা কেমন উল্টে গেছে না? কলেজে সেই বন্ধুটির আপনার ওপর চাপ ছিল। আপনিও হালকা ক্রাশ খাননি, এমন নয়। কিন্তু যে কোনও কারণেই হোক, সে সম্পর্ক দানা বাঁধেনি। আপনিও ভুলে গিয়েছিলেন সেই প্রেমের পাঠ। নতুন সম্পর্কে জড়িয়েছেন। প্রেমিক আপনাকে খুশিই রেখেছে। কিন্তু পুরনো প্রেম ফিরে আসার পর মনকেমন বেড়েছে অনেকটাই। হঠাৎ হঠাৎ মনে হচ্ছে, আপনি দু'জনকেই ভালবাসেন। আবার নিজের মনেই ভাবছেন, তাও আবার হয় নাকি? 

 

চরিত্রহীন

ঠিকই। এই দ্বন্দ্বে আমরা অনেকেই দিশাহারা হয়ে যাই। একইসঙ্গে ভালবাসতে ইচ্ছে করে দুটো আলাদা মানুষকে। কিন্তু কোথাও যেন গোপন পাপ ভর করে মনে। নিজেকেই প্রশ্ন করতে থাকি অবিরাম। এমন আবার হয় নাকি? সমাজের চোখরাঙানি আছে। জবাবদিহি আছে। আবার কখনও কখনও মনে একসঙ্গে দু'জনের ঠাঁই হলে চরিত্র নিয়েও প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। তা হলে উপায়?

 

ফিল গুড হরমোন

এই নিয়ে গবেষণাও (Study) কিন্তু কম হয়নি। অনেক ক্ষেত্রেই উঠে এসেছে চমকপ্রদ তথ্য। একইসঙ্গে দু'জন মানুষের প্রতি ভালবাসা তৈরি হওয়া ভুল নয়। বেশিরভাগ মানুষেরই নাকি তাই হয়! তবে কেউ সেটা লুকিয়ে রাখেন। কেউ বা কনফিউজড হয়ে যান। কেউ আবার সোচ্চারে প্রকাশ করতে ভালবাসেন। আর এ সবের জন্য দায়ী শরীরের ফিল গুড হরমোন। ফলে এই ঘটনা আপনার জীবনে ঘটলেও জানবেন তা একেবারে স্বাভাবিক।

 

কমিটমেন্ট

গবেষকরা অনেকেই মনে করেন, ভালবাসা শারীরিক না মানসিক তা বিচার করতে ব্যস্ত সমাজ। সেই চোখরাঙানির সামনে চলে আসে খুব গুরুত্বপূর্ণ একটি শব্দ 'কমিটমেন্ট'। আপনি একসঙ্গে দু'জন ব্যক্তিকে ভালবাসতেই পারেন। কিন্তু কমিটেড থাকতে পারবেন কি? অনেকেই কিন্তু দু'টি সম্পর্কের ক্ষেত্রে সমান ভাবে দায়িত্বও পালন করে চলেন জীবনভর। 

 

যৌনতা

এই আলোচনায় আপনি যৌনতা নিয়েও আলাদা করে ভাবুন। কারণ, ভালাবাসা এবং যৌনতা- এই দুটি বিষয়কে সমাজ এখনও অনেক ক্ষেত্রেই আলাদা করতে শেখেনি। ভালবাসাহীন যৌন সম্পর্ক হতেই পারে। আবার যৌন (sex) সম্পর্ক তৈরি করার জন্য ভালবাসার নাটক করেও বিপদে পড়েন অনেকে। আপনি কোনটা করবেন, বেছে নিতে হবে আপনাকেই। 

 

প্রায়োরিটি

ভালবাসার মধ্যেও প্রায়োরিটি সেট করতে শিখুন। কোনও ভালবাসার সম্পর্ক হয়তো আপনাকে প্রতিদিন আগলে রাখে। আবার কোনও ভালবাসা হয়তো দমকা হাওয়ার মতো। সপ্তাহে একদিন বা মাসে একবার দেখা হলেও কোটা কমপ্লিট! ফলে কাকে কতটা গুরুত্ব দেবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন আপনিই। 

 

ভাল থাকার পাসওয়ার্ড

মনে রাখা জরুরি, একই সঙ্গে দু'জন ব্যক্তিকে ভালবাসা অসুস্থতা তো নয়ই, অপরাধও নয়। শুধু কী ভাবে সামলাবেন সে টোটকা জানা জরুরি। কোনও শরীরী প্রেম, আবার কোনওটায় শুধু মনের খিদের জোগান, তা-ও হতে পারে। আফটার অল ভাল থাকার পাসওয়ার্ড তো ভালবাসাই! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!