পুজো থেকে পালা পার্বণ, কানের সাজে হ্যান্ড পেন্টেড দুলের চমক

পুজো থেকে পালা পার্বণ, কানের সাজে হ্যান্ড পেন্টেড দুলের চমক

কানের দুল (earrings) সম্পর্কে যদি আপনাকে দুটো লাইন বলতে বলা হয় আপনি কী বলবেন? আমি বলব, এটি ছাড়া মেয়েদের জীবন অচল। আর এই কানের দুলের এত রকম আকার, প্রকার, রং, নকশা ইত্যাদি আছে যে, সেগুলো নিয়ে রিসার্চ করলে গোটা দশেক পিএইচডি হয়ে যায়। এই যেমন এখন সবার মন মজেছে হ্যান্ড পেন্টেড (hand painted) কানের দুলে। দেখতে ছোট হলে কী হবে, এই দুলের গায়ে নানা রকম ন্যাচারাল ও কৃত্রিম রং দিয়ে এত সুন্দর ছবি আঁকা থাকে যে দেখলে চোখ একেবারে জুড়িয়ে যায়। আজ তাই আমরা নিয়ে এসেছি সেরকমই কয়েকটি দুলের ডিজাইন ও তার দাম। দেখে, শুনে, বুঝে, নিয়ে কিনে নিলেই হল। হ্যাঁ, এই দুলের দাম অন্যান্য জাঙ্ক জুয়েলারির চেয়ে একটু বেশি। কারণ হাতে করে তুলি ধরে ছোট্ট এতটুকু জায়গায় আঁকা চাট্টিখানি কথা নয়। তবে একটা বিষয়ে আপনাকে আমি গ্যারান্টি দিতে পারি। যেহেতু এই দুলের গায়ে ছবি হাতে আঁকা হয় তাই একসঙ্গে তো আর একশোটা তৈরি করা যায়না। সুতরাং ব্যাপারটা হবে আমার ঘরে যে ধন আছে টুনির ঘরে সে ধন আছের উল্টো কেস। অর্থাৎ আপনার কাছে যে দুল থাকবে, সেটি অন্য কারও কাছে থাকার সম্ভাবনা খুবই কম হবে। তা হলে দেরি না করে এই সুন্দর দুলগুলোর নকশা দেখে নেওয়া যাক। কিন্তু তার আগে কয়েকটি জরুরি কথা। 

 

TO BUY CLICK HERE 

কীভাবে যত্ন নেবেন হ্যান্ড পেন্টেড দুলের

১) হ্যান্ড পেন্টেড দুলের আসল সৌন্দর্য হল তার রং। সেই রং যদি উঠে যায়, তা হলে দুলে ঠিকঠাক থাকলেও কোনও লাভ নেই। তাই খেয়াল রাখতে হবে, রং যেন কোনওভাবে নষ্ট না হয়। অনেক সময় বৃষ্টির জলে পেন্টিং নষ্ট হয়ে যায়। সেরকম হলে বৃষ্টি নামতে দেখলে দুল খুলে ব্যাগে রেখে দেবেন। 


২) শুধু বৃষ্টির জল নয়, অনেক সময় অতিরিক্ত ঘামেও এই জাতীয় দুল নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে যাঁদের অতিরিক্ত ঘাম হয় বা যাঁদের ঘামে অ্যাসিডের মাত্রা বেশি থাকে, তাঁদের এই সমস্যা হতে পারে। এরকম অবস্থায় আপনার উচিত কানের আশেপাশের অঞ্চলে একটু অ্যান্টি পার্সপিরেন্ট স্প্রে লাগিয়ে নেওয়া বা সামান্য একটু কম্প্যাক্ট পাউডার লাগিয়ে নেওয়া। এতে ঘাম একটু হলেও কম হবে বা এই প্রোডাক্টগুলি ঘাম শুষে নেবে। 


৩) যখন এই জাতীয় দুল পরিষ্কার করবেন তখন খুব কড়া খুব অ্যাসিড ব্যবহার করবেন না। হাল্কা ভিনিগার বা কোনও কিছু ছাড়াই অল্প গরম জলে তুলো ভিজিয়ে পরিষ্কার করবেন। 

 

TO BUY CLICK HERE 

কীভাবে সাজবেন

এই দুলের বৈশিষ্ট্য হল এর সূক্ষ্ম কাজ। কখনও এর গায়ে আঁকা থাকে মুঘল পেন্টিং আবার কখনও এর গায়ে আঁকা থাকে রাধা কৃষ্ণের ছবি। যারা আপনাকে দেখবেন, তাঁদের চোখ যেন আপনার দুলের দিকে যায় অন্য কিছুর দিকে না যায়। তাই বেশি জবরজং সাজবেন না।  

 

TO BUY CLICK HERE 

দেখে নেব কিছু ডিজাইন

Etsy
kraftedwithhappiness
kraftedwithhappiness
Etsy
novica.com
kraftedwithhappiness
looksgud

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

Featured Images: Kraftedwithhappiness, ocelomarket and Crafino