দাঁত মাজা ছাড়াও টুথপেস্ট বস্তুটিকে এই সব কাজেও লাগানো যায়!

দাঁত মাজা ছাড়াও টুথপেস্ট বস্তুটিকে এই সব কাজেও লাগানো যায়!

বত্রিশ পাটি দাঁতের যত্ন নেওয়া ছাড়াও জুতো সেলাই থেকে চণ্ডী পাঠ, নানা কাজে আসে টুথপেস্ট। বিশেষ করে কাঠের আসবাবপত্র পরিষ্কার করতে তো টুথপেস্টের জুড়ি মেলা ভার। এছাড়াও পোশাকের হোক কী রান্না ঘরের দাগ-ছোপ, যে-কোনও ধরনের দাগ দূর করতেও পেস্টের কোনও বিকল্প হয় না বললেই চলে। তবে এখানেই শেষ নয়, টুথপেস্টের গুণ অনেক! আচ্ছা, আর কী-কী গুণ আছে শুনি?

১. জুতো পরিষ্কার করতে কাজে লাগাতে পারেন

বলেন কী, টুথপেস্ট (Toothpaste) দিয়ে জুতোও পরিষ্কার করা যায়! কীভাবে? শুকনো কাপড়ে অল্প করে টুথপেস্ট নিয়ে চামড়ার জুতোয় লাগিয়ে মিনিটপাঁচেক ঘষে নিন। তারপর একটা ভেজা কাপড় দিয়ে জুতো জোড়া মুছে ফেলুন। দেখবেন, নিমেষে চামড়ার জেল্লা ফিরে আসবে। স্নিকার্স বা কেডসের মাথায় রবারের যে সাদা অংশ থাকে, সেই জায়গাটা পরিষ্কার করতেও টুথপেস্ট কাজে লাগানো যেতে পারে। এক্ষেত্রে কাপড়ে এক দলা টুথপেস্ট নিয়ে সাদা অংশে ভাল করে ঘষে নিয়ে, অন্য একটি ভেজা কাপড়ের সাহায্যে মুছে ফেলতে হবে। তা হলেই সব দাগ-ছোপ গায়েব হয়ে যাবে।

২. কিবোর্ড পরিষ্কার করতে কাজে আসে

ব্রাশে অল্প করে টুথপেস্ট নিয়ে কম্পিউটারের কিবোর্ডের প্রতিটি চাবিতে ভাল করে লাগিয়ে নিয়ে মিনিটপাঁচেক পরে ভেজা কাপড় দিয়ে কিবোর্ডটা মুছে ফেলুন। দেখবেন, এক্কেবারে নতুনের মতো দেখতে লাগবে। হারমোনিয়াম এবং পিয়ানোর 'কি' পরিষ্কার করতেও একই নিয়ম মেনে টুথপেস্টকে কাজে লাগাতে পারেন।

৩. হিরের গয়না পরিষ্কার করুন টুথপেস্ট দিয়ে

টুথপেস্ট দিয়ে গয়নাও পরিষ্কার করা যায়? আলবাত করা যায়! বিশেষ করে হিরের গয়না পরিষ্কার করতে তো টুথপেস্টের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে ব্রাশে অল্প করে টুথপেস্ট নিয়ে গয়নায় লাগিয়ে মিনিটদশেক অপেক্ষা করে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুছে ফেলতে হবে, তাহলেই গয়না র চমক ফিরে আসবে।

৪. বেসিন পরিষ্কার করতে পারেন

বেসিনের ইতি-উতি অল্প করে টুথপেস্ট ফেলে স্ক্রাবার দিয়ে ভাল করে মিনিটদশেক ঘষুন। দেখবেন, দাগ-ছোপ থেকে জলের দাগ, সব উধাও হয়ে যাবে। এমনকী, বদ গন্ধও দূর হবে। প্রসঙ্গত উল্লেখ্য, টাইলস, chrome এবং আয়না পরিষ্কার করতেও টুথপেস্ট বেশ কাজে আসে। এক্ষেত্রেও ভেজা কাপড়ে অল্প করে টুথপেস্ট নিয়ে কম করে মিনিটদশেক ঘষতে হবে, তা হলেই ফল মিলবে।

৫. কাচের জিনিস পরিষ্কার করতেও কাজে লাগাতে পারেন

গাড়ির হেডলাইট থেকে ফ্লাস্ক, এমনকী, বাচ্চাদের দুধের বোতল পরিষ্কার করতেও টুথপেস্টের কোনও বিকল্প হয় না বললেই চলে। ফ্লাস্ক এবং বোতলে অল্প করে টুথপেস্ট ফেলে মিনিটদুয়েক ঘষে নিয়ে ধুয়ে ফেলতে হবে। তাতে বোতল তো পরিষ্কার হবেই, সঙ্গে নানা গন্ধও দূর হবে। হেডলাইট পরিষ্কার করার জন্য ভেজা কাপড়ে অল্প করে টুথপেস্ট নিয়ে কিছুক্ষণ ঘষুন, তা হলেই ময়লা সব উধাও হয়ে যাবে।

৬. লিপস্টিক থেকে পেনের কালির দাগ সব উঠে যাবে

যেখানে দাগ লেগেছে, সেখানে এক দলা টুথপেস্ট লাগিয়ে ভাল করে ঘষে নিন। পরের দিন সাবান দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকবার এভাবে পোশাক ধুলেই দাগ-ছোপ মিলিয়ে যাবে।

৭. পোড়ার জ্বালা কমায়

রান্না করতে গিয়ে আকছারই হাতে ছ্যাঁকা লাগা, নয়তো পুড়ে যাওয়ার মতো ঘটনা ঘটে থাকে। সে সময় ক্ষতস্থানে অল্প করে টুথপেস্ট লাগালে উপকার পাবেন। তাতে কষ্ট তো কমবেই, সঙ্গে জ্বালা কমতেও সময় লাগবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!