কাচের মতো স্বচ্ছ ও সুন্দর ত্বক পেতে বাড়িতে তৈরি করুন শসার ফেসপ্যাক

কাচের মতো স্বচ্ছ ও সুন্দর ত্বক পেতে বাড়িতে তৈরি করুন শসার ফেসপ্যাক

শসা (cucumber) হচ্ছে এমন একটি ফল যা সব সময় বাজারে পাওয়া যায়। কারণ সারা বছর স্যালাডে খাওয়ার জন্য আপনার শসার প্রয়োজন হয়। তবে এবার স্যালাডে একটু কম শসা পড়বে। কারণ বেঁচে যাওয়া শশার টুকরো দিয়ে আপনি বাড়িতেই ঝটপট তৈরি করে নেবেন ঘরোয়া ফেসপ্যাক। কী ভাবছেন শসা দিয়ে কোনও ফেসপ্যাক হয় না? তাহলে জেনে রাখুন শসা হল এমন একটি ফল যাতে কোনও দ্রবীভূত ফ্যাট নেই। উল্টে ভিটামিন এ আর ভিটামিন সি সহ আছে একগুচ্ছ অ্যান্টি অক্সিডেন্ট। এবার বুঝেছেন নিশ্চয়ই যে শসা দিয়ে ঘরোয়া ফেসপ্যাক তৈরি করলে সেটা আপনার ত্বকের (skin) জন্য কতটা কার্যকরী হতে পারে। তা হলে আর দেরি না করে ঝটপট কয়েকটা ফেসপ্যাক (facepacks) তৈরির নিয়মাবলী দেখে নিন। 

১) শসা আর অ্যালোভেরার ফেসপ্যাক

Pixabay

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল বা জুস নিন আর তার মধ্যে এক চতুর্থাংশ শশা পেস্ট মিশিয়ে দিন। মুখে, গলায় ও ঘাড়ে লাগান এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। 


শসা ত্বকে সুদিং ভাব আনবে এবং অ্যালোভেরা ত্বক উজ্জ্বল করবে। 

২) শসা আর বেসনের ফেসপ্যাক

Pixabay

দুই থেকে তিন টেবিল চামচ বেসন ও দুই থেকে তিন টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। ভাল করে মুখে এই প্যাক লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। 


এই প্যাক ত্বকে সজীবতা আনবে এবং বেসনের গুণে আসবে ঔজ্জ্বল্য। 

৩) শসা আর গাজরের ফেসপ্যাক

Pixabay

এক টেবিল চামচ গাজরের রস আর এক টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। এতে সামান্য টক দই যোগ করুন। শসা ও গাজরের রস যেন একটু থকথকে হয়, যাতে সেটা আপনি মুখে লাগাতে পারেন।  ১৫ থেকে ২০ মিনিট পর এই প্যাক ধুয়ে ফেলুন।


শুষ্ক ত্বকের জন্য এই প্যাক খুব ভাল। 

৪) আলু আর শসার ফেসপ্যাক

এক টেবিল চামচ আলুর রসের সঙ্গে এক টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। হাতের কাছে রাখুন তুলোর বল। তুলোর বলে করেই এই রসের মিশ্রণ মুখে লাগান। পনেরো মিনিট পড়ে ধুয়ে ফেলুন। 


এতে ত্বকের ট্যান বা কালচে ভাব দূর হবে এবং স্কিন টোনে সমতা আসবে। 

৫) মুলতানি মাটি আর শসার ফেসপ্যাক

দুই টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ গোলাপ জল এবং দুই টেবিল চামচ মুলতানি মাটি ভাল করে মিশিয়ে নিন। পনেরো মিনিট পর এই প্যাক ধুয়ে ফেলুন। 


এই প্যাক ত্বকের সব ধুলো ময়লা শুষে নেবে এবং অ্যাকনে বা ব্রণ হওয়ার আশঙ্কা কমিয়ে দেবে। 

৬) পেঁপে আর শসার প্যাক

pixabay

একটি পাকা পেঁপের একের চার ভাগ নিন। একই পরিমাণে শসা তাতে মিশিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। 


পেঁপে আর শসার গুণে ত্বক হবে উজ্জ্বল আর বলিরেখা পড়বে কম। 

 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!