শ্বশুরবাড়িতে নতুন কনের হেঁশেল সামলানোর হরেক রকম দরকারি টিপস

শ্বশুরবাড়িতে নতুন কনের হেঁশেল সামলানোর হরেক রকম দরকারি টিপস

হনিমুন থেকে ফিরে এসে সব নতুন বউকেই (newly wed girl) হেঁশেলে একবার না-একবার ঢুকতেই হয়। সারা জীবন তো আর লাজে রাঙা নতুন কনে হয়ে ঘোমটা দিয়ে বসে থাকলে চলে না। ছোট সংসার হলে তাও ঠিক আছে, কিন্তু যৌথ পরিবার হলে সবার জন্য রান্নাও এক-আধবার করতে হবে। নইলে সবাই বলবে, আমরা খেটে মরবে আর ও পায়ের উপর পা তুলে খাবে তা কি হয়? এখানেই শেষ নয়। শুধু রান্না করে খাইয়ে দিলেই তো আর দায়িত্ব শেষ হয় না। এটা কীভাবে করবে, ওটা কীভাবে রাখবে? এরকম নানা প্রশ্নেরও উত্তর দিতে হইবে গুছিয়ে। আজকের দিনে ইন্টারনেট থেকে রেসিপি ডাউনলোড করে রান্না করা কোনও ব্যাপারই নয়। কিন্তু যেটা ইন্টারনেটে পাবেন না সেটা হল রোজকার হেঁশেল সামলে রাখার টিপস। লঙ্কা বাটলে হাত জ্বালা করলে কী করবেন? নিরামিষ রান্নায় কী ফোড়ন দেবেন? মেলা হ্যাপা। তবে কোনও চিন্তা নেই। হেঁশেল (kitchen) সামলানোর নানা টুকিটাকি টিপস (tips) দিচ্ছি আমরা। বাকিটা শেখানোর জন্য তো আপনার বাড়ির বড়রা আছেই।

pixabay

১) একসঙ্গে অনেক রসুন ছাড়াতে অনেক সময় লাগে। কাজটাও খুব বিরক্তিকর। আস্ত রসুন ফুটন্ত জলে মিনিট দুয়েক ভিজিয়ে হাতে ঘষলে উপরের খোসা ছেড়ে যায়। এবার রসুন বেটে শিশিতে ভরে ফ্রিজে রেখে দিন। অনেকদিন ভাল থাকবে এবং রান্নায় ব্যবহার করতে পারবেন।

২) আদার রসে হিং ভিজিয়ে ফোড়ন দিন। এতে তরকারিতে পেঁয়াজের গন্ধ হবে। যাঁরা বিশুদ্ধ নিরামিষ খান,তাঁদের জন্য এটা খুব ভাল।

pixabay

৩) লঙ্কা, মরিচ বাটলে বা কাটলে হাতে খুব জ্বালা করে। ঠান্ডা দুধের সর লাগান। জ্বালা কমে যাবে। অথবা ঠান্ডা দুধ দিয়ে হাত ধুয়ে নিন। হাত পুড়ে গেলেও ঠান্ডা দুধ দিতে পারেন। ফোস্কা পড়বে না এবং জ্বালাও করবে না।

pixabay

৪) অনেক রান্নাতেই কাজুবাদাম অথবা চিনে বাদাম ভেজে দেয়। কিন্তু বাদাম ভাজতে অনেক তেল লাগে। অনেকেই এত বেশি তেল খাওয়া পছন্দ করেন না। বাদামে সামান্য তেল মাখিয়ে শুকনো চাটুতে নাড়াচাড়া করে নিলেই একই ফল পাবেন। তেলও অনেক কম লাগবে।

৫) কেক তৈরি করতে গিয়ে যদি দেখেন ডিম নেই, তা হলে চিন্তা করবেন না। ডিমের বদলে ১ টেবিল চামচ দুধ ও ২ চা চামচ কর্নফ্লাওয়ার ব্যবহার করুন। 

pixabay

৬) ঘিয়ের সুগন্ধ রাখতে হলে জ্বাল দিয়ে নামাবার সময় চার পাঁচটা মেথি দিয়ে দিন।

৭) দুধ উথলে পড়ার চিন্তা সব গৃহিণীর থাকে। একটু এদিকওদিক গেছেন আর দুধ উপচে পড়ে যায়। পাত্রের কানায় অল্প গ্লিসারিন লাগিয়ে নিন। দুধ উথলে পড়বে না।

pixabay

৮) কাঁচালঙ্কার বোঁটা ছাড়িয়ে রেখে দিলে অনেক দিন তাজা থাকে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!