প্রিন্টেড নাকি একরঙা, ভারী নাকি হালকা - অন্দরসজ্জায় পর্দা কেমন হওয়া উচিত

প্রিন্টেড নাকি একরঙা, ভারী নাকি হালকা - অন্দরসজ্জায় পর্দা কেমন হওয়া উচিত

আপনার বাড়ির অন্দরমহলের রূপ যেমন সজ্জার উপর নির্ভর করে ঠিক তেমনই নির্ভর করে আপনি অন্দরসজ্জার জন্য কেমন রঙ, সরঞ্জাম আর ডিজাইন বেছেছেন তার উপরেও। আর এই অন্দরসজ্জার সরঞ্জামের মধ্যে কিন্তু পর্দা (curtains) একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম। শুধুমাত্র ঘরের শোভাবর্ধন করতেই নয়, বাড়ির সদস্যদের রুচির পরিচয়ও দেয় পর্দা। কী ভাবছেন, পর্দা লাগানোর জন্য আবার এত ভাববেন কেন? আরে বাবা, যেমন-তেমন একটা পর্দা লাগিয়ে নিলেই হল নাকি? ঘরের বাকি আসবাব, মেঝে, বিছানার চাদর এমনকি পাখার সঙ্গেও সামঞ্জস্য না রাখলে কি করে মানাবে বলুন তো? ঘর সাজাতে যখন পর্দা বাছবেন, কয়েকটি ছোট্ট টিপস মাথায় রেখে দিন, দোকানে গিয়ে কিন্তু কাজে লাগবে!

রঙ

শাটারস্টক

অন্দরসজ্জার সময়ে পর্দা কিনবেন যখন তখন কিন্তু রঙের দিকে খেয়াল রাখবেন। যে ঘরের জন্য পর্দা কিনছেন, সে ঘরে অন্যান্য কী কী আসবাব বা ঘর সাজানোর জিনিস রয়েছে সেদিকে খেয়াল রাখুন। আবার ঘরের আয়তন এবং প্রয়োজনীয়তা মাথায় রেখেও কিন্তু পর্দার রঙ বাছাই করা উচিত। শোওয়ার ঘরের পর্দা এমন রঙের কিনুন যাতে চোখে আরাম দেয়, আবার বসার ঘরে উজ্জ্বল রঙের পর্দা লাগান; ঘরের মাপ ছোট হলে হলুদ, উজ্জ্বল কমলা বা সাদা পর্দা লাগালে ঘরটি দেখতে বেশ বড় লাগবে। বাথরুমে একটু গাঢ় রঙের পর্দা লাগালে ভাল।

POPxo বাংলার পছন্দ -  Indian Online Mall Pack of 3 Piece Polyester Plain Window Curtain Set

কাপড়

পর্দার কাপড় কেমন হবে সেটাও কিন্তু ভাবার বিষয়। ঘরের ডেকর অর্থাৎ আপনার অন্দরসজ্জার ধরনটি কেমন তার উপরে নির্ভর করছে পর্দার কাপড় কেমন হবে। যদি খুব ছিমছাম হয় অন্দরসজ্জা, তাহলে কাপড়ও হালকা হওয়া উচিত, আর যদি অন্দরসজ্জা একটু সাবেকি ধরনের হয় সেক্ষেত্রে পর্দার কাপড় অবশ্যই ভারী হওয়া উচিত। আবার ধরুন আপনার ঘরে যদি বেশি আলো না ঢোকে তাহলে কিন্তু ভারী পর্দা না লাগিয়ে পাতলা কাপড়ের পর্দা লাগালে কিছুটা হলেও আলো ঢুকবে।

POPxo বাংলার পছন্দ - Home Sizzler Abstract 2 Piece Eyelet Polyester Door Curtain Set 

প্রিন্ট নাকি একরঙা?

শাটারস্টক

যদি আপনার অন্দরসজ্জার বেশিরভাগ সরঞ্জাম যেমন আসবাব, কুশন কভার, বিছানা-বালিশ, কার্পেট ইত্যাদি সলিড কালারের অর্থাৎ একরঙা হয় তাহলে প্রিন্টেড পর্দা লাগালে একটা বেশ কনট্রাস্ট তৈরি হবে এবং দেখতে ভাল লাগবে। আর যদি উল্টোটা হয় অর্থাৎ যদি অন্দরসজ্জার সরঞ্জাম ছাপার হয় তাহলে মানানসই একরঙা পর্দা লাগান।

POPxo বাংলার পছন্দ - Long Crush Modern Curtains

লম্বা কতটা আর চওড়া কতটা

আপনার ঘরের জানালার মাপের উপর নির্ভর করছে পর্দা কতটা লম্বা আর চওড়া হবে। এছাড়া আপনার পছন্দ অনুযায়ীও আপনি পর্দার ঝুল ঠিক করতে পারেন। যদি আপনার ঘরের জানালা ছোট হয় তাহলে মাঝারি মাপের পর্দা লাগালেও চলবে কিন্ত যদি মেঝে পর্যন্ত জানালা হয় সেক্ষেত্রে আবার পর্দার ঝুল মেঝে ছুঁলে ভাল।

মোটকথা, আপনি যখন নতুন পর্দার সেট কিনবেন বা তৈরি করাবেন, অন্দরসজ্জা, ঘরের রঙ, আসবাব এবং অন্যান্য বিষয় মাথায় রেখে তারপরেই পর্দার অর্ডার দিন। মনে রাখবেন, ঘরের পর্দার রঙ ও ডিজাইন কিন্তু আপনার রুচির পরিচয় বহন করে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!