বড় ও খোলা লোমকূপের সমস্যার সমাধান লুকিয়ে আছে রান্নাঘরের কয়েকটি উপকরণে!

বড় ও খোলা লোমকূপের সমস্যার সমাধান লুকিয়ে আছে রান্নাঘরের কয়েকটি উপকরণে!

আপনি নিশ্চয়ই কমলালেবু বা মৌসম্বি লেবু দেখেছেন? দেখেছেন তো, খোসার উপর কেমন ছোট ছোট ছিদ্রের মতো হয়ে থাকে! আমাদের ত্বকেও যখন open pores বা খোলা লোমকূপের সমস্যা দেখা যায়, তখন আমাদের ত্বকও ঠিক এরকমই দেখতে লাগে! সেটা নিশ্চয়ই কোনও ভাল কথা নয়। আমরা সবাই-ই চাই আমাদের ত্বক হোক কোমল, মসৃণ এবং সমস্যাহীন! কিন্তু দুঃখের বিষয়, এমন ত্বকের অধিকারিণী সকলে হতে পারেন না। এক-একজনের এক-একরকমের ত্বকের ধরন, অতরিক্ত মেকআপ প্রোডাক্ট ব্যবহার, সঠিক স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার না করা, ঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া, দূষণ, ধুলো, ধোঁয়া, সঠিক ডায়েট ও লাইফস্টাইল মেনে না চলা, জল কম খাওয়া – এমন অনেক কারণে আমাদের ত্বকের লোমকূপ খুলে যায় এবং বড় হতে থাকে, তার মধ্যে ময়লা জমে এবং সেখান থেকেই সৃষ্টি হয় ত্বকের আরও নানা সমস্যা (skin problems)। কিন্তু এই open pores বা লোমকূপ বন্ধ করা যায় কীভাবে?

টক দই

শাটারস্টক

টক দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের ময়লা ও মরা কোষ দূর করার সঙ্গে বড় ও খোলা লোমকূপ টাইট করে এবং ধীরে-ধীরে তার আকার ছোট করে। দুই টেবিল চামচ টক দই (জল ঝরানো) ভাল করে ফেটিয়ে ত্বকের যে-যে অংশে বড় ও খোলা লোমকূপের সমস্যা রয়েছে, সেখানে লাগিয়ে নিন। মিনিটকুড়ি রেখে দিন অথবা যতক্ষণ না পর্যন্ত শুকিয়ে যাচ্ছে রেখে দিন। এবার ঊষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'বার করে এই ঘরোয়া টোটকা ট্রাই করুন, দেখবেন ক’দিনের মধ্যেই সুফল পাবেন।

হলুদ

হলুদ যে অ্যান্টিসেপ্টিক, তা আমরা সবাই জানি। Open pores-এ বেশি ময়লা জমে এবং ফলে ত্বকে জীবাণু সংক্রমণও বেশি হয় ও সঙ্গে আরও নানা সমস্যার (skin problems) সৃষ্টি হয়। সেক্ষেত্রে এক টেবিল চামচ অরগানিক হলুদ গুঁড়ো এবং এক টেবিল চামচ দুধ বা গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে রাখুন। মিনিটদশেক পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। একদিন অন্তর একদিন এই প্যাকটি লাগান।

চিনি

সম পরিমাণে মধু ও চিনি নিন এবং সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। সপ্তাহে দু'বার ভাল করে ওই স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে ত্বকের উপর জমে থাকা ময়লার সঙ্গে মরা কোষও দূর হয়, ফলে ধীরে-ধীরে ত্বকের ইলাস্টিসিটি বাড়ে ও open pores-এর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

টোম্যাটো

শাটারস্টক

বেশিরভাগ সময়েই দেখা যায় ত্বক যত বেশি শুষ্ক হতে শুরু করে, তত বেশি করে লোমকূপ খুলতে ও বড় হতে শুরু করে। এই সমস্যা সমাধান করতে পারে ছোট্ট একটি পাকা টোম্যাটো। একটি ছোট টোম্যাটোর পাল্পের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। মিনিট পনেরো পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই লোমকূপ ছোট হতে শুরু করবে।

বেসন

এক চা চামচ করে বেসন ও হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ টক দই ও কয়েকফোঁটা অলিভ অয়েল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন এবং মুখে, গলায় ও ঘাড়ে এই প্যাকটি লাগিয়ে নিন। আধঘণ্টা পর ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে নিন। নরম একটা তোয়ালে দিয়ে হালকা করে মুছে আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে দু'বার করে ব্যবহার করলে দেখবেন কিছুদিনের মধ্যেই open pores এবং অন্যান্য skin problems-এর সমস্যা কমতে শুরু করেছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!