এই নিয়মগুলি মেনে চললে এই বর্ষাতেও মশলাপাতির স্বাদ ও গন্ধ থাকবে একদম পারফেক্ট

এই নিয়মগুলি মেনে চললে এই বর্ষাতেও মশলাপাতির স্বাদ ও গন্ধ থাকবে একদম পারফেক্ট

আমাদের বাঙালিদের রান্নাঘরে আর কিছু থাক বা না থাক, মশলার (spices) সম্ভার রীতিমতো ঈর্ষা করার মতো। দেশি, বিদেশি নানা মশলা এখানে রাখা আছে। আর এই প্রত্যেকটা মশলাই রান্নায় বাড়তি স্বাদ আর গন্ধ যোগ করে। কিন্তু বর্ষা এগিয়ে এলেই গৃহিণীদের মাথায় হাত! তাঁদের সাধের মশলা দলা পাকিয়ে যাচ্ছে, কখনও আবার এতটাই ভেজা-ভেজা হয়ে যাচ্ছে যে, সেটা আর রান্নাতে ব্যবহার করা যাচ্ছে না। অনেকে আবার এই অভিযোগও করছেন যে, তাঁদের রান্নাঘরে মশলার সব গন্ধ নাকি উবে গেছে! এগুলো হওয়া এই সময় অস্বাভাবিক নয়। কারণ, বর্ষাকালে (monsoon) আবহাওয়া থাকে আর্দ্র। এই আর্দ্রতাই (damp) মশলা নষ্ট করে দেয়। তবে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। এবার থেকে বর্ষা এলে বা বর্ষা আসার আগে কয়েকটি নিয়ম মেনে চলুন। তা হলেই আপনার রান্না আর জীবন, দুটোই মশলাদার হয়ে উঠবে! 

১) এয়ার টাইট কৌটো

pixabay

বর্ষা আসার আগেই একবার নিজের রান্নাঘরে চোখ বুলিয়ে দেখে নিন। সব মশলা এয়ার টাইট কৌটোয় আছে তো? না থাকলে এখনি সেটাকে এয়ার টাইট কৌটোয় ঢেলে রাখুন। এরকম কৌটোয় মশলা থাকলে সেখানে হাওয়া প্রবেশ করতে পারবে না। ফলে মশলায় ছাতা ধরবে না বা সেটা নরম হয়ে যাবে না। তবে রান্না হয়ে গেলে মশলার কৌটোর ঢাকনা বন্ধ করতে ভুলবেন না। 

২) উত্তাপ ও রান্নার ঝাঁজ থেকে দূরে রাখুন

অনেক গৃহিণী নিজেদের সুবিধার জন্য মশলার কৌটো গ্যাস বা স্টোভের কাছে রাখেন। গ্যাস বা স্টোভ থেকে যে উত্তাপ বের হয় তা কিন্তু মশলার স্বাদ নষ্ট করে দিতে পারে। শুধু তাই নয়। রান্না বসানো থাকলে তার থেকে যে ধোঁয়া বা ঝাঁজ বেরোয় সেটার সাথে বর্ষার আর্দ্রতা দুই মিলে আপনার সাধের মশলার ভুটি নাশ করে দেবে। তাই রান্নার উত্তাপ ও ঝাঁজ দুই থেকেই মশলা দূরে রাখুন। যদি হাতের কাছে রাখতেই হয় তাহলে কোনও ডার্ক কন্টেনারে মশলা রাখুন যাতে আলো বা অন্য কিছু চট করে প্রবেশ করতে না পারে। আরও একটা কথা মাথায় রাখতে হবে, যেসব জিনিসে সুগন্ধ আছে যেমন চা, মশলার কৌটোর খুব কাছে না রাখাই ভাল। 

৩)গুঁড়ো মশলা প্লাস্টিকের প্যাকেট করে ফ্রিজে রাখবেন না

pixabay

ফ্রিজ কৃত্রিমভাবে সব কিছু ঠান্ডা রাখে বলে অনেকেই মনে করেন ফ্রিজে মশলা রাখলে সেটা দীর্ঘদিন ভাল থাকে। মনে রাখবেন ফ্রিজেও কিন্তু আর্দ্রতা বা ময়েশ্চার থাকে। সেটাও মশলার মধ্যে ঢুকে মশলা নষ্ট করে দিতে পারে। বিশেষ করে প্লাস্টিকের প্যাকেট সমেত কখনই মশলা ফ্রিজে রাখবেন না। যদি রাখতেই হয় এয়ার টাইট ডার্ক কন্টেনারে রাখুন। 

৪) মশলার কৌটো যেন সোজা থাকে

এটা যে শুধু রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য বলছি তা নয়। মশলার কৌটো উল্টে গেলে বা এদিক সেদিক পড়ে থাকলে চট করে দলা পাকিয়ে যেতে পারে। সোজা করে রাখলে এটা হওয়ার আশঙ্কা কম থাকে। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!