থ্রেডিং করে নয়, ঠোঁটের উপরের অবাঞ্ছিত লোম তুলে ফেলুন সহজ ঘরোয়া উপায়ে

থ্রেডিং করে নয়, ঠোঁটের উপরের অবাঞ্ছিত লোম তুলে ফেলুন সহজ ঘরোয়া উপায়ে

সত্যি কথা বলব? নাকি মন রাখা কথা? না, সত্যিটাই বলা দরকার। কারণ, এখনও যদি সত্যিটা না বলি তাহলে ঢের দেরি হয়ে যাবে। আপনি যতই সাজগোজ করুন না কেন আর দামি শাড়ি পরুন না কেন, মেকআপ চাপিয়ে যখন ঠোঁটের উপরে বা আপার লিপে ছোট-ছোট রোমের সারি দেখা দেয়, সেটা মোটেও ভাল লাগে না। জানি, থ্রেডিং করলে খুব ব্যথা লাগে। আর সেটা তো আর নিজে-নিজে করা যায় না। ফলে প্রতি মাসে নিয়ম মেনে সেটা করতে গেলে কিছু বাড়তি খরচও আছে। তা বাপু এত ঝামেলা এই সামান্য ব্যাপার নিয়ে কে পোহাবে? তার চেয়ে কিছু ঘরোয়া উপায় আমরা বলে দিচ্ছি সেগুলো একবার ট্রাই করে দেখুন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে প্রথম থেকে এই ঘরোয়া উপায়গুলি ব্যবহার করলে শুধু যে আপার (upper) লিপের (lip) অবাঞ্ছিত লোম (hair) দূর হয় তাই নয়, বরং রোম বের হওয়ার গতিও অনেক শ্লথ হয়ে যায়। নিয়মিত এই উপাদানগুলির ব্যবহারে চিরদিনের মতো রোম নির্মূল (remove) হয়। চলুন, দেখে নেওয়া যাক, কী-কী উপায়ে তা সম্ভব...

হলুদ আর দুধ

pixabay

একটা ছোট পাত্রে এক টেবিল চামচ দুধ আর এক টেবিল চামচ হলুদ গুঁড়ো নিন। ভাল করে দুটো মিশিয়ে নিন। এবার আঙুল দিয়ে এই মিশ্রণ তুলে ঠোঁটের উপরে লাগান। মিনিটকুড়ি রেখে ভেজা আঙুল দিয়ে হেয়ার গ্রোথের উল্টো দিকে বুলিয়ে এই মিশ্রণ তুলে ফেলুন। খেয়াল রাখবেন, মিশ্রণ পুরোপুরি শুকিয়ে গেলে তবেই তুলবেন। এবার ভাল করে মুখ ধুয়ে নিন। 

ডিমের সাদা অংশ

pixabay

একটা মাঝারি পাত্রে ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। এর মধ্যে এক টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার আর সামান্য চিনি যোগ করে পেস্ট তৈরি করুন। আগের প্যাকের মতোই আঙুল দিয়ে এটা ঠোঁটের উপরে লাগান এবং ২০ মিনিট পর শুকিয়ে গেলে ভেজা আঙুল দিয়ে ঘষে তুলে দিন। পরে জল দিয়ে ধুয়ে নিন। 

মধুর ব্যবহার

pixabay

অনেকেই জানেন যে, অবাঞ্ছিত রোম অপসারণ করতে মধুর কোনও জুড়ি নেই। এটি এক ধরনের ওয়াক্সিং। কিন্তু প্রকৃত ওয়াক্সিংয়ের চেয়ে এটি অনেক কম বেদনাদায়ক। মধুর সঙ্গে লেবুর রস মিশিয়ে নিলে এটি ব্লিচ হিসেবে কাজ করে এবং রোমের রং হাল্কা করে দেয় যাতে সেটা খুব একটা বোঝা না যায়। 

এক টেবিল চামচ মধু আর আধ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। আঙুল দিয়ে ঠোঁটের উপরে লাগিয়ে নিন। মিশ্রণ শুকিয়ে যেতে একটু সময় লাগবে। কুড়ি মিনিট মতো রাখুন। একটা পরিষ্কার কাপড় গরম জলে ভিজিয়ে নিংড়ে নিন। সেটা দিয়ে আলতো করে ঘষে মিশ্রণ তুলে ফেলুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!