বর্ষাকালে নখের যত্ন নিতে কেন নেল থেরাপি করানো উচিত

বর্ষাকালে নখের যত্ন নিতে কেন নেল থেরাপি করানো উচিত

বর্ষাকালের (monsoon) মাধুর্য যতই আলাদা হোক না কেন, ত্বক আর চুলে এই সময় নানা সমস্যা দেখা দেয়। এখন চুল আর ত্বক নিয়ে আপনি বরাবরই একটু বেশি সচেতন। একটু বেশি সাবধানীও বটে। তাই নানা রকম ফেসপ্যাক ও হেয়ার মাস্ক লাগিয়ে এই সব সমস্যা থেকে নিস্তার পাওয়ার চেষ্টা করেন। হাতে সময় আর পকেটে পয়সা থাকলে হেয়ার স্পা আর ফেসিয়াল করিয়ে নিতেও ভোলেন না। কিন্তু সব রকমের থেরাপি (care) শুধু ত্বক আর চুলেই করবেন? আর হাত-পায়ের নখ? বর্ষাকালে কিন্তু নখেও (nail) সংক্রমণ হয়, নখ ভেঙে যায়। তাই কিছু থেরাপি (therapies) নখের জন্যও তুলে রাখুন। যদি এই বিষয়ে আপনার বিশেষ কোনও ধারণা না থাকে, তা হলে জেনে নিন কোন ট্রিটমেন্ট নখের জন্য করাবেন আর কেনই বা করাবেন।

 

 

নখ ভেঙে যাওয়ার সমস্যা হলে

pixabay

নখ অনেক সময় ভেঙে যায়। আর এই সমস্যা বর্ষাকালে বেশি দেখা দেয়।  

কোন থেরাপি করাবেন 

ক্যান্ডি ক্রাশ আর হোয়াইট টি ভাইটালিটি ট্রিটমেন্ট 

কেন করাবেন 

ক্যান্ডি ক্রাশ ট্রিটমেন্ট নখে পুষ্টি যোগায় এবং নখ ডিটক্সিফাই করে। সব রকমের ত্বকে এই ক্যান্ডি ক্রাশ কাজ করে। তাই ত্বকের ধরন নিয়ে চিন্তা করার কোনও কারণ নেই। হোয়াইট টি ভাইটালিটি ট্রিটমেন্ট নখে অ্যান্টি অক্সিডেন্ট যোগায়। এটি নখ কালো হয়ে যাওয়া বন্ধ করে এবং নখে পুষ্টি যোগায়। 


কী-কী উপাদান ব্যবহার করা হয় 

ক্যান্ডি ক্রাশ ট্রিটমেন্টের জন্য ব্যবহার করা হয় মাখন, এসেনশিয়াল অয়েল, ডিটক্সিফায়িং বাথ বম্ব ইত্যাদি। আর হোয়াইট টি ভাইটালিটি ট্রিটমেন্টের মূল উপাদান হল হোয়াইট টি। 


কত খরচ পড়বে

ক্যান্ডি ক্রাশ ট্রিটমেন্টের জন্য খরচ পড়বে ৫৫০ থেকে ১,০০০ টাকা। আর হোয়াইট টি ভাইটালিটি ট্রিটমেন্টের জন্য খরচ পড়বে ৭০০ থেকে ১,২০০ টাকা। 

অতিরিক্ত আর্দ্রতা থেকে নখ বাঁচাতে

pixabay

এমনিতেই বর্ষাকালে আর্দ্রতা অনেক বেশি থাকে। তার উপর আপনি রান্নাঘরে কাজ করেন তখনও হাতে ও পায়ে জল লাগে। এতে নখের ক্ষতি হয়। 

কোন থেরাপি করেন

ওয়াটারলেস বা জল ছাড়া ম্যানিকিওর আর পেডিকিওর। 

কেন করাবেন

এই থেরাপি বা ট্রিটমেন্ট করা হয় জল ছাড়াই। তাই আলাদা করে নখে কোনও জল লাগে না। তাছাড়া এখানে এমন কিছু উপাদান ব্যবহার করা হয় যা নখের বেড়ে ওঠার পক্ষে ভাল। 

কী-কী উপাদান ব্যবহার করা হয় 

এখানে ব্যবহার করা হয় নেল আর কিউটিকল সেরাম, ইনটেনসিভ ফুট ট্রিটমেন্ট অয়েল আর ফুট হাইজিন ক্রিম ইত্যাদি। 

কত খরচ পড়বে

ম্যানিকিওর করাতে খরচ পড়বে ১,২০০ টাকা আর পেডিকিওর করাতে খরচ পড়বে ১,৫০০ টাকা মতো। 

বর্ষায় স্পেশ্যাল ম্যানিকিওর আর পেডিকিওর

অন্যান্য সময় ছাড়া এই সময় অর্থাৎ মনসুনে আপনি ১) সুগারকেন ম্যানিকিওর আর পেডিকিওর 

২) ক্যান্ডল ম্যানিকিওর আর পেডিকিওর ৩) ককটেল ম্যানিকিওর আর পেডিকিওর ৪) হোয়াইটনিং স্পা

ম্যানিকিওর আর পেডিকিওর এবং ৫) হিল পিল ট্রিটমেন্ট করাতে পারেন। 

কেন এই স্পেশ্যাল ম্যানিকিওর আর পেডিকিওর করাবেন 

উপরে উল্লিখিত সবকটি ম্যানিকিওর আর পেডিকিওর নখের পাশ থেকে মৃত কোষ ও ময়লা তুলে নখ রাখে ঝকঝকে। হিল পিল ট্রিটমেন্ট হল ফুটকেয়ার স্পেশ্যাল পা ফাটাও দূর করে। এই স্পেশ্যাল ম্যানিকিওর আর পেডিকিওর করাতে খরচ পড়ে ১,০০০ টাকার মতো। 

বিধিসম্মত সতর্কীকরণ

আগে ভাল করে বুঝে নিন যে, আপনার ঠিক কোন ধরনের সমস্যা আছে নখে। নইলে কোনও পার্লার বা সালোঁতে গিয়ে আপনাকে যা হোক একটা বুঝিয়ে দিল আর আপনিও বাধ্য ছাত্রীটির মতো সেটাই বুঝে একগাদা পয়সা দিয়ে করে চলে এলেন, সেটা ভুল! নিজেরটা আগে নিজে বুঝুন, তারপর বিউটিশিয়ানের পরামর্শ নিয়ে ঠিক করুন যে কোন ট্রিটমেন্টের আপনার প্রয়োজন আছে!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!