জল পান করারও নিয়ম আছে! আপনি কি সঠিক পদ্ধতিতে জল পান করছেন?

জল পান করারও নিয়ম আছে! আপনি কি সঠিক পদ্ধতিতে জল পান করছেন?

জলই (water) জীবন – কথাটা সত্যি, কিন্তু আপনি কি জানেন যে জল খাওয়ারও সঠিক সময় এবং পদ্ধতি রয়েছে? জল তো এমনিতেই নিরীহ একটি বস্তু, যখন তখন তেষ্টা পেলেই এক ঢোঁক জল খেয়ে (drink) নেওয়া যায় – বেশিরভাগ মানুষেরই এমন ধারণা। তবে কী জানেন তো, জল খাওয়ারও একটা নিয়ম আছে! যখন-তখন মোটেই জল খাওয়া যায় না। কারণ, তাতে লাভের লাভ কিছু না হলেও বেশ ক্ষতি হতে পারে। কখন-কখন জল খাবেন (best time) আর কখন-কখন খাবেন না, তা নিয়েই আজ আলোচনা করা হল এখানে।

আরো পড়ুনঃ গরমে শরীর জুড়োতে পান করুন এই পানীয় গুলি

ঘুম থেকে উঠে জল খান

শাটারস্টক

ঘুম থেকে উঠেই প্রথম যে কাজটি করা উচিত, তা হল এক গ্লাস জল খাওয়া। সারা রাত ঘুমনোর পর সকালে উঠে প্রথম যেটা দরকার তা হল শরীরের টক্সিন ফ্লাশ আউট করা এবং জলের চেয়ে ভাল আর কিছু হতে পারে না শরীরের টক্সিন বের করার জন্য।

জরুরি টিপ: চেষ্টা করুন, ঘুম থেকে উঠে জল খাওয়ার আধ ঘণ্টার মধ্যে কোনও খাবার না খেতে।

খাবার আগে জল খান

অনেকেই খেতে বসে বারবার জল খান। এটি কিন্তু একদম উচিত নয়। খেতে বসার আগে এক গ্লাস জল খেয়ে নিন। এতে পেটও ভরে এবং প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাওয়া থেকেও বিরত থাকা যায়।

জরুরি টিপ: আপনি যদি শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে চান, তা হলে প্রতিবার খেতে বসার আগে এবং দুটি মিলের মাঝখানে এক গ্লাস করে জল খান।

ব্যায়াম করার আগে ও পরে জল খান

আমরা যখন ব্যায়াম করি, তখন প্রচুর ঘাম হয়, অর্থাৎ শরীর থেকে কিন্তু জল বেরিয়ে যায়। কাজেই যাতে শরীর ডিহাইড্রেটেড না হয়ে যায় সেজন্য ব্যায়াম করার কিছুক্ষন আগে এবং পরে এক গ্লাস জল খান। এতে শরীরের আর্দ্রতা তো বজায় থাকবেই, সঙ্গে টক্সিনও বেরিয়ে যাবে।

জরুরি টিপ: ব্যায়াম করার পর সম্ভব হলে কোনও ডিটক্স ওয়াটার পান করতে পারেন।

স্নান করার আগে জল খান

শাটারস্টক

হ্যাঁ, ঠিকই পড়েছেন। স্নান করতে যাওয়ার অন্তত ১০ মিনিট আগে এক গ্লাস জল খান। এতে শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় এবং হঠাৎ করে ব্লাড প্রেশার বেড়ে যাওয়া বা কমে যাওয়ার আশঙ্কা থাকে না।

জরুরি টিপ: যদি সম্ভব হয় এক গ্লাস ঊষ্ণ জল পান করুন স্নানের আগে।

ঘুমোতে যাওয়ার আগে জল খান

রাতে ঘুমোতে যাওয়ার আগে অনেকেই এক গ্লাস জল খেয়ে তারপর শুতে যান। এটি খুবই ভাল অভ্যেস। কারণ, ঘুমের মধ্যে আমাদের মাংসপেশি শিথিল হয় এবং কোনও সেল অ্যাক্টিভেশন থাকে না, ফলে টক্সিন দ্রুত জমা হয়। ঘুমনোর আগে এক গ্লাস জল খেলে ডিহাইড্রেশন হয় না এবং ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

জরুরি টিপ: ঘুমনোর অন্তত ১০ মিনিট আগে জল খান। জল খেয়েই সঙ্গে-সঙ্গে শুয়ে পড়বেন না।

বোনাস টিপস

  • দাঁড়িয়ে-দাঁড়িয়ে কখনওই জল খাবেন না। দাঁড়িয়ে জল খেলে ভবিষ্যতে কিডনির সমস্যা দেখা দিতে পারে।
  • তেষ্টা পাক বা না পাক, ঢকঢক করে জল খাবেন না। ছোট-ছোট চুমুকে জল খান।
  • খেতে-খেতে জল খাবেন না, এতে ওজন বাড়ার সম্ভাবনা থেকে যায়।
  • ব্যায়াম করতে-করতে জল খাবেন না, এতে মাসল বা মাংসপেশি রিল্যাক্সড হয়ে যায় এবং আপনার এত মেহনতের উপরেই জল পড়ে যায়!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

এগুলোও আপনি পড়তে পারেন

জলের অপচয় বন্ধ করার নানা উপায় ও টিপস