আপনার সাধের ভারী সিল্কের শাড়ির যত্নআত্তি করবেন কীভাবে, তা জেনে ও বুঝে নিন

আপনার সাধের ভারী সিল্কের শাড়ির যত্নআত্তি করবেন কীভাবে, তা জেনে ও বুঝে নিন

যাঁরা শাড়ি পরতে ভালবাসেন, তাঁদের কালেকশনে অন্যান্য শাড়ির সঙ্গে সিল্কের শাড়িও (silk saree) থাকবেই। সিল্কের শাড়িও আবার নানারকমের হয়। বেনারসি, কাঞ্জিভরম, বালুচরি, ভাগলপুরি, মুর্শিদাবাদী, তসর, বিষ্ণুপুরী, পৈঠানি, বোমকাই – নাম বলে শেষ করা যাবে না। দৈনন্দিন জীবনে কর্মক্ষেত্রে হোক অথবা কোনও বিশেষ অনুষ্ঠানে, সিম্পল হোক অথবা জমকালো – সিল্কের শাড়ি আমরা প্রয়শই পরি। সিল্কের শাড়ি পরলে দেখতে ভাল লাগে ঠিকই, তবে সিল্কের শাড়ির কিন্তু বিশেষ যত্নের প্রয়োজন। সুতি বা তাঁতের শাড়ির মতো যেমন-তেমন করে রাখলে কিন্তু এই দামি শাড়ির বারোটা না, তেরোটা বেজে যেতে একটুও সময় লাগবে না! জেনে নিন, কীভাবে যত্নে রাখবেন রেশমের শাড়ি!

শাটারস্টক

সিল্কের শাড়ি কীভাবে কাচবেন?

অনেকেই আছেন, যাঁরা অন্যান্য জামাকাপড়ের মতোই সিল্কের শাড়িও (silk saree) বাড়িতে কাচেন। এই কাজটি একদমই করবেন না। খুব ভাল হয় যদি আপনি সব ধরনের সিল্কের শাড়িই ড্রাই ওয়াশ (Dry Wash) করাতে পারেন। তবে সবসময়ে হয়তো তা সম্ভব হয় না। যদি একান্তই বাড়িতেই কাচতে হয়, তা হলে যে শাড়িগুলি কম দামের বা প্রতিদিন ব্যবহার করেন, সেই শাড়িগুলিই বাড়িতে কাচতে পারেন।

বাড়িতে যদি সিল্কের শাড়ি কাচেন, তা হলে ওয়াশিং মেশিনের বদলে হাতে কাচুন। প্রথমেই ঠান্ডা জলে অল্প পরিমাণে শ্যাম্পু বা উলের পোশাক কাচার লিকুইড ডিটারজেন্ট গুলে সিল্কের শাড়ি মিনিটপাঁচেক ভিজিয়ে রাখুন। ভুলেও কিন্তু গরম জল, এমনকী, ঊষ্ণ জলও ব্যবহার করবেন না। পাঁচ মিনিট পর সাবান জল থেকে তুলে পরিষ্কার জলে শাড়ি ধুয়ে জল ঝরতে দিয়ে দিন। নিংড়ে-নিংড়ে সিল্কের শাড়ি শুকোবেন না। এই শাড়িগুলি কিন্তু ছায়ায় শুকোতে দিন। রোদে শুকোতে দিলে রঙ নষ্ট হওয়ার আশঙ্কা অনেক বেশি।

আলমারিতে কীভাবে সিল্কের শাড়ি রাখা উচিত?

আমরা জায়গা বাঁচাতে অনেকসময়েই আলমারিতে হ্যাঙ্গারে করে শাড়ি বা অন্যান্য পোশাক ঝুলিয়ে রাখি। তবে সিল্কের শাড়ি (silk saree) যখন আলমারিতে রাখবেন, তখন কিন্তু ঝুলিয়ে রাখবেন না। একটি সুতির কাপড়ে বা মসলিনের কাপড়ে মুড়ে তারপর আলমারির তাকে রাখুন। একসঙ্গে দুটি শাড়ি কখনওই একটি কাপড়ে মুড়ে রাখবেন না, এতে শাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা বেশি থাকে। যেসব সিল্কের শাড়িতে জরির কাজ করা রয়েছে, সেগুলি উল্টো করে ভাঁজ করে রাখুন। এতে জরি নষ্ট হওয়ার আশঙ্কা কম থাকে। আপনার আলমারিতে নিশ্চয়ই অন্যান্য শাড়িও রয়েছে যেমন শিফন বা জর্জেট বা পলিয়েস্টার...কখনওই কিন্তু সিল্কের শাড়ি (silk saree) ওই ধরনের ফ্যাব্রিকের সঙ্গে রাখবেন না। প্রতি ছয় মাসে অন্তত একবার করে সিল্কের শাড়িগুলিতে রোদ লাগান এবং ভাঁজ বদলান, তা না হলে ভাঁজে-ভাঁজে শাড়িগুলো কেটে যেতে পারে। অনেকে শাড়ি স্টোরেজে অর্থাৎ প্লাস্টিকের বক্সে করে শাড়ি রাখেন, সিল্কের শাড়ির ক্ষেত্রে কিন্তু এই নিয়ম প্রযোজ্য নয়।

 

মূল ছবি - ইনস্টাগ্রাম 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!