নুনের ভেজা ভাব কাটাতে চান? তা হলে আজই ট্রাই করুন এই সাতটি ঘরোয়া উপায়

নুনের ভেজা ভাব কাটাতে চান? তা হলে আজই ট্রাই করুন এই সাতটি ঘরোয়া উপায়

সেই যে গানটা আছে না, ‘ডালেতে কি নুন দিয়েছ?” বড় যথার্থ লাইন। কারণ, নুন (salt) হল আপনার রান্নাঘরের এমন একটি উপাদান যা একটু কম বা বেশি হলে রান্না পুরো ঘেঁটে ঘ। আর এই নুন মাঝে মাঝেই ভেজা ভেজা হয়ে যায়। কারণটা আপনি জানেন। স্কুলের পাঠ্যবইতে এটা আপনি পড়েছেন। তাও একবার পুরনো পড়া মনে করিয়ে দিই আপনাদের। নুন আসলে এমন একটি উপাদান যার ক্রিস্টাল বা দানা বাতাস থেকে আর্দ্রতা (moist) শুষে নেয়। তাই নুন খোলা রাখতে বারণ করা হয়। বর্ষাকালে এই সমস্যা আরও বেশি দেখা যায়। কারণ, এই সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকে। অন্য সময়ও যে হয় না, তা কিন্তু নয়। আপনি যদি রান্না করতে-করতে জল হাতে নুনের কৌটোয় হাত দেন তা হলেও নুন নষ্ট হয়ে যাবে। আমরা তাই নিয়ে এসেছি কয়েকটি ঘরোয়া উপায়। এই উপায়গুলো মেনে চললেই আপনার রান্নাঘরের নুন থাকবে একদম পারফেক্ট। 

১) চাল রাখুন

pixabay

কৌটোয় প্যাকেট থেকে নুন ঢালার আগে তাতে অল্প কিছু কাঁচা চাল রেখে দিন। চাল বাতাস থেকে অতিরিক্ত আর্দ্রতা শুষে নিতে পারে। তাই নুনের কৌটোয় দু'-চারটে চাল থাকলে সেটা বাতাসের জোলো ভাব থেকে নুনকে রক্ষা করবে। 

২) পার্সলে পাতা শুকনো

এটা সেই পার্সলে পাতা, যেটা আপনি স্যালাডে খান। বাজার থেকে এক আঁটি পার্সলে এনে শুকিয়ে নিন। তারপর সেই পাতা গুঁড়ো গুঁড়ো করে কৌটোর একদম নীচে রেখে তার উপর নুন রাখুন। এতে যে শুধু নুনের ভেজা ভাব দূর হবে, তা নয়। এতে নুনের স্বাদও বজায় থাকবে> আর নুনের মধ্যে দারুণ তাজা ভাব চলে আসবে। 

৩) ক্র্যাকার বিস্কুট

নুন ও মিষ্টি ছাড়া যে ক্র্যাকার বিস্কুট বাজারে পাওয়া যায়, সেটাতে থাকে বেকিং সোডা। অনেকে এই বিস্কুট ভেঙে তার টুকরো নুনের কৌটোয় রেখে দেন। এই টোটকাতেও বেশ ভাল কাজ দেয়।  এই ধরনের বিস্কুটে বেকিং সোডা আর ইস্ট থাকে। এগুলো প্রত্যেকটাই আর্দ্রতা শুষে নিতে সক্ষম এবং নুন তাজা রাখতেও পারে। ১০ থেকে ১৫ দিন অন্তর বিস্কুট নরম হয়ে গেলে পাল্টে দেবেন। 

৪) কফি বিন

pixabay

চাল যে কাজ করে, ঠিক সেই কাজটিই দক্ষতার সঙ্গে করে কফি বিন। দু'-চারটে কফি বিন নুনের কৌটোয় রেখে দিলে নুনের ভেজা ভাব দূর হবে। চিন্তা করবেন না। নুন কফির গন্ধ গ্রহণ করতে পারে না। 

৫) টুথপিক

pixabay

আশ্চর্য লাগছে শুনতে? কিন্তু এটা একদম সত্যি। ট্রাই করে দেখতে পারেন। অব্যবহৃত দু’চারটে টুথপিক নুনের কৌটোয় রেখে দিয়ে দেখুন। দারুণ ফল পাবেন। তবে গোটা টুথপিক রাখবেন। 

৬) রাজমা বিনস

যদি আপনি এখনও চিন্তায় থাকেন যে কফির বিন নুনের কৌটোয় রাখলে সেটা আপনার নুনের স্বাদ নষ্ট করে দেবে, কারণ কফির গন্ধ খুব কড়া, তা হলে অন্য উপায় আছে। সামান্য কয়েকটা রাজমা বিন রেখে দিন নুনের কৌটোয়। দারুণ ফল পাবেন। 

৭) লবঙ্গ

pixabay

তিন-চারটে লবঙ্গর স্টিক রেখে দিন। এটাও পার্সলে পাতার মতো শুধু যে নুনের ভেজা ভাব দূর করবে তা নয়, এটি নুনের স্বাদ আর তাজা ভাবও দীর্ঘদিন বজায় রাখবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!