ব্যবহৃত টি-ব্যাগ ফেলে না দিয়ে রূপচর্চায় নানা ভাবে কাজে লাগান

ব্যবহৃত টি-ব্যাগ ফেলে না দিয়ে রূপচর্চায় নানা ভাবে কাজে লাগান

গরম জলে চায়ের ডিপ-ডিপ ব্যাগ (bags) ডুবিয়ে দিলেই ঝটপট চা (tea) রেডি। বেড়াতে গেলে অনেকেই বাক্স ভর্তি করে টি-ব্যাগ নিয়ে যান। যাঁদের বাড়িতে ক্ষণে ক্ষণে চা পান করার হ্যাপা আছে, তাঁরাও বাড়িতে টি-ব্যাগ রেখে দেন। কিন্তু চা তৈরি হয়ে গেলে বেচারা টি-ব্যাগের জায়গা হয় আস্তাকুঁড়ে। রেখে দিয়ে হবেই বা কী? এটা ভেবেই অনেকে টি-ব্যাগ ফেলে দেন। আপনার বাড়িতেও যদি টি-ব্যাগ ব্যবহারের পাট থাকে তাহলে আজ থেকে ব্যবহারের পর টি-ব্যাগ ফেলে দেওয়া বন্ধ করুন। কারণ এই ব্যবহৃত (old) টি-ব্যাগ কাজে (uses) লাগানো যায় নানাভাবে। কীভাবে? দেখে নিন ঝটপট। 

১) চোখের নীচে ফোলা ভাব ও ডার্ক সার্কল দূর করে

shutterstock

চায়ে আছে ক্যাফিন আর ট্যানিন। চোখের নীচের রক্ত জালিকা সঙ্কুচিত করে ডার্ক সার্কল দূর করে ক্যাফিন। আর চোখের ফোলা ভাব দূর করতে পারে ট্যানিন। দুটো টি-ব্যাগ চোখের উপর রেখে মিনিট কুড়ি শুয়ে থাকুন। দেখবেন পাফি আইজ আর ডার্ক সার্কল নিমেষে উধাও। 

২) রোদে পোড়া দাগ দূর করে

shutterstock

আপনার ত্বক যদি রোদ্দুরে খুব বেশি পুড়ে যায় অর্থাৎ সানবার্ন দেখা দেয় তাহলে কাজে আসবে এই টি-ব্যাগ। যেখানে যেখানে সানবার্ন হয়েছে সেখানে এই চায়ের ব্যাগ চেপে ধরে রাখুন। আরাম তো পাবেনই তাছাড়া রোদে পোড়ার দাগও দূর হয়ে যাবে। 

৩) কাজ করে টোনার হিসেবে

pixabay

টি-ব্যাগ টোনার হিসেবে দারুণ কাজ করে। কারণ চায়ে আছে অ্যাসট্রিনজেন্ট উপাদান। টি-ব্যাগ একটু ভিজিয়ে নিয়ে মুখে বুলিয়ে নিন।  মুখের অতিরিক্ত তেল শুষে নেবে টি-ব্যাগ। চায়ের ব্যাগ মুখে বুলিয়ে নেওয়ার পর পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। 

৪) স্ক্রাবার হিসেবে কাজ করে

ব্যবহার করার পর চায়ের ব্যাগ যদি ফেলে দেন, তার মানে হল আপনি দারুণ একটা প্রাকৃতিক স্ক্রাব ফেলে দিলেন। হ্যাঁ, ফেলে না দিয়ে চায়ের পাতার অ্যান্টি অক্সিডেন্ট উপাদান কাজে লাগান। টি-ব্যাগ একটু কেটে নিয়ে মুখে ঘষে নিন। চায়ের পাতা যেন সরাসরি ত্বকের সংস্পর্শে আসে। তারপর মুখ ধুয়ে অল্প একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

৫) ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়

যাঁদের ত্বক তৈলাক্ত বা যাঁদের ত্বকে খুব ব্রণ হয়, তাঁরাও এই টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। চায়ের পাতা ব্যাগ থেকে বের করে সামান্য ফুটিয়ে সেই জল দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন অ্যাকনে অনেক কমে এসেছে, কারণ এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে। 

৬) চুলের যত্নে কাজ দেয়

pixabay

কয়েকটা ব্যাবহার হওয়া টি-ব্যাগ সারা রাত জলে ভিজিয়ে রাখুন। পরের দিন সেটা দিয়ে চুল ধুয়ে নিন। এটি স্ক্যাল্প পরিষ্কার করে এবং চুলে ঔজ্জ্বল্য নিয়ে আসে। আসলে এই জল প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।

এছাড়াও টি-ব্যাগ ব্যবহার করতে পারেন: 

১) ত্বকে যদি চুলকানি বা জ্বালা ভাব হয় তখন। 

২) ঠোঁট ফেটে গেলে। 

৩) প্রাকৃতিক ক্লেনজার হিসেবে। 

৪) হেনা ব্যবহারের সময় চুলে হাল্কা রং নিয়ে আসার জন্য। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু,মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!