পাপোশ যে এত রকমের হয়, জানা ছিল আপনার? জেনে নিন, কোন কারণে কোন পাপোশটি দরকার

পাপোশ  যে এত রকমের হয়, জানা ছিল আপনার? জেনে নিন, কোন কারণে কোন পাপোশটি দরকার

বাইরে থেকে ঘরে ঢোকার আগে হোক বা স্নান সেরে বেরোনোর সময়ে হোক – পা মোছার জন্য কিন্তু পাপোশের (doormats) ব্যবহার আমাদের মোটামুটি সবসময়েই করতে হয়। পাপোশেরও কিন্তু আবার অনেক রকমফের রয়েছে। কোনওটি শুধু পা মোছার জন্য, কোনওটি জল শুষে নেয়, কোনওটিতে আবার ময়লা আটকে যায়, কোনওটি আবার শুধুই শো-এর জন্য – মোট কথা পা মোছার জন্য ব্যবহার করা হলেও এক এক ধরনের পাপোশ এক এক কাজে ব্যবহার করা হয়। তা কীরকম হয় ব্যাপারটা?

 

১। স্ক্র্যাপার পাপোশ

এই ধরণের পাপোশগুলি সাধারণত ঘরের বাইরে রাখা হয়। বাড়ির প্রধান দরজার বাইরে থাকা এই পাপোশগুলোতে জুতো মুছে ঢুকলে বাড়ির ভেতরে রাস্তার ময়লা, কাদা ইত্যাদি আসার আশঙ্কা কম থাকে। সাধারণত শক্ত কোনও মেটেরিয়াল যেমন ভিনাইল, কয়ের, পিভিসি ইত্যাদি দিয়ে তৈরি হয় এই পাপোশগুলি।

POPxo বাংলার পছন্দ - GOOD PRICE High Performance Dust Remover Turf -Look Scraper Door Mat

২। অ্যান্টি-ফ্যাটিগ পাপোশ

অনেকসময়েই যখন আমাদের খুব ক্লান্ত লাগে তখন মনে হয় একটা ফুট মাসাজার থাকলে বেশ হত, কিন্তু সাধারণ ফুট মাসাজারগুলির দাম বেশ ভালই হয়। তারই বিকল্প হিসেবে যদি এই অ্যান্টি-ফ্যাটিগ পাপোশ রাখা যায় তাহলে কিন্তু মোটামুটি একইরকম কাজ হয়। পিভিসি ফোমের তৈরি এই পাপোশগুলিতে  সাধারণত ছোট ছোট চৌকো বা গোল খোপ কাটা থাকে যার উপরে পা ঘষলে বেশ একটা মাসাজের ফিল আসে।

POPxo বাংলার পছন্দ - Onlymat Anti Fatigue Bubble Surface Rubber Mat

৩। ড্রেনেজ পাপোশ

এই পাপোশগুলি আপনি বাইরেও রাখতে পারেন আবার বাড়ির ভেতরেও রাখতে পারেন। বাড়ির ভেতরে সাধারণত বাথরুমে রাখা থাকে এই পাপোশগুলো। জল শুষে নেওয়ার ক্ষমতা থাকে এই পাপোশগুলির আর পরিষ্কার করার জন্য ভাল করে ধুয়ে ক্লিপ দিয়ে টাঙিয়ে দিলেই হল! সাধারণত কালো বা সবুজ রঙের দেখতে হয় এই পাপোশগুলো।

POPxo বাংলার পছন্দ - Online Quality Store Rubber Door Mat

৪। রিবড পাপোশ

মোটা কিন্তু নরম ফ্যাব্রিক দিয়ে তৈরি হয় এই পাপোশগুলি। সাধারণত বাড়ির প্রধান দরজার ভেতরে বা অফিস বা দোকানের ভেতরে রাখ থাকে এই পাপোশগুলি। সবচেয়ে মজার বিষয় হল এই পাপোশগুলি মুড়ে যায় না এবং এতে পা মোছার সময়ে স্লিপ করে পড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

POPxo বাংলার পছন্দ - Kuber Industries Rubber 1 Piece Floor Mat

৫। কার্পেট পাপোশ

এই পাপোশগুলির প্রধান মেটেরিয়াল একটু ভারী কার্পেটের হলেও চারদিকে রাবারের বর্ডার থাকে যাতে পা বা জুতো মোছার সময়ে জায়গা থেকে সরে না যায় এবং আপনি পড়ে না যান। এই পাপোশগুলি পরিষ্কার করাও সহজ। আপনি পাপোশগুলি ধুতে পারেন, ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করতে পারেন আবার কেচেও নিতে পারেন।

POPxo বাংলার পছন্দ - SRHandloom 5D Shaggy Door Mat

৬। নারকেলের দড়ির পাপোশ

নারকেল দড়ির পাপোশ এক কালে আমাদের সবার বাড়িতেই থাকত। এখন খুব বেশি দেখা না গেলেও এখনও অনেক বাড়ি বা পুরনো দোকানে কিন্তু এই পাপোশ দেখা যায়। সাধারণত গোল বা ডিম্বাকৃতি হয় এই পাপোষগুলি আর যেহেতু নারকেলের দড়ি দিয়ে তৈরি, কাজেই একটু খড়খড়ে হয়; তবে জল টেনে নেওয়া বা বাইরের ময়লা টেনে রাখার ক্ষেত্রে কিন্তু এই পাপোশগুলিই এখনও পর্যন্ত সেরা!

৭। ডিজাইনার পাপোশ

পা মোছার জিনিস বলে কি পাপোশ দেখতে সুন্দর হতে পারে না? এখন নানারকমের ডিজাইনের পাপোশ পাওয়া যায়। কোনওটিতে মজাদার কোনও লাইন লেখা থাকে আবার কোনওটির শেপই হয় অন্যরকমের। চাইলে অনলাইনেও কিনে নিতে পারেন।

POPxo বাংলার পছন্দ - Lips Doormat

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!