দোপাট্টার নানারকম: জেনে নিন, কীভাবে আপনার পোশাকে আলাদা মাত্রা এনে দেবে এটি

দোপাট্টার নানারকম: জেনে নিন, কীভাবে আপনার পোশাকে আলাদা মাত্রা এনে দেবে এটি

দোপাট্টা কিংবা ওড়না, যে নামেই একে ডাকুন না কেন, অনেক ভারতীয় পোশাকেরই এটি একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সালোয়ার-কামিজ, লেহঙ্গা, শরারা, ঘরারা, যা-ই পরুন না কেন, দোপাট্টা সব পোশাকেই একটা আলাদা মাত্রা এনে দেয়। কিন্তু দোপাট্টারও রকমফের আছে, সব পোশাকের সঙ্গে সব ধরনের দোপাট্টা মানানসই হয় না, আপনি বিভিন্নভাবে দোপাট্টা (Dupatta) ড্রেপ (style) করতে পারেন, চেহারা এবং পোশাকের ধরন অনুযায়ী বিভিন্ন রকমের দোপাট্টা নিতে পারেন আবার অনেক রকম নিতেই পারেন না, অনেক সময় আপনার পোশাকটিকে এলিভেটও করে দিতে পারে স্রেফ একটি চোখধাঁধানো দোপাট্টার অ্যাডিশন! এখানে আমরা নিয়ে এসেছি দোপাট্টা গাইড...

কোন পোশাকের সঙ্গে কোন দোপাট্টা নেবেন

instagram

খুব সোজা! মেটেরিয়াল ম্যাচ করে নিন। সুতির সালোয়ার হলে, সুতির দোপাট্টা নেবেন। সিল্কের হলে সিল্কের। সুতির সঙ্গে শিফন নেবেন না! শিফনের সঙ্গে সিল্ক নেবেন না। খাদির সঙ্গে তসর নেবেন না।কিন্তু কিছু ক্ষেত্রে আপনি মিক্স অ্যান্ড ম্যাচ করতে পারেন। যেমন, সিল্কের সঙ্গে তসর নিতে পারেন। সুতির সঙ্গে খাদি কিংবা লিনেন নিতে পারেন। তসরের সঙ্গে সিল্ক চলতে পারে। 

এখান থেকে কিনতে পারেন সুতির দোপাট্টা কিংবা তসরের দোপাট্টা

কখনও প্রিন্টেড, কখনও একরঙা

Instagram

প্রিন্টেড পোশাকের সঙ্গে একরঙা আর একরঙা পোশাকের সঙ্গে প্রিন্টেড দোপাট্টা, এটাই মোটামুটি ফ্যাশন রুল। কিন্তু প্রিন্টেডের সঙ্গে প্রিন্টেডও কখনও-কখনও মন্দ লাগে না। যেমন, ছোট্ট-ছোট্ট ফ্লোরাল প্যাটার্নের প্রিন্টেড কামিজের সঙ্গে জংলা ফ্লোরাল প্রিন্টের দোপাট্টা ভাল মানায়। আবার অনেকসময় একরঙা সালোয়ার-কামিজের সঙ্গে কনট্রাস্ট কালারের একরঙা দোপাট্টাও ভাল লাগে। ঘন নীল সালোয়ার-কামিজের সঙ্গে গোলাপি কিংবা সবুজ দোপাট্টা যেমন ফ্যাশন আরও খোলতাই করে।

এখান থেকে কিনতে পারেন প্রিন্টেড দোপাট্টা 

কখন নেবেন জমকালো ওড়না

Instagram

পোশাকটি সাদামাটা হলে, তবেই! তা সে আপনি সালোয়ার-কামিজই পরুন কিংবা শরারা। জমকালো দোপাট্টা যখন সাজের কেন্দ্রবিন্দু হবে, তখনই সেরকম দোপাট্টা নেবেন। পোশাকও জমকালো, ওড়নাও জমকালো, সব ঘেঁটে যাবে কিন্তু তা হলে! 

এখান থেকে কিনতে পারেন জমকালো দোপাট্টা  

মোনোক্রোম্যাটিক লুকও চলতে পারে

Instagram

এই লুকটি আজকাল খুব জনপ্রিয়। পোশাকের সঙ্গে দোপাট্টার রং এক হলে যে একটা আভিজাত্যপূর্ণ লুক আসে, তাতে কোনও সন্দেহ নেই! যেমন, চিকনের সালোয়ার-কামিজের সঙ্গে একরঙা দোপাট্টা খুব ভাল যায়। আপনি একরঙা দোপাট্টায় একটু কাজও যোগ করতে পারেন বাড়তি অ্যাট্রাকশন হিসেবে। তাতে মোনোক্রোম্যাটিক লুকের একঘেয়েমি একটু হলেও কাটবে।

এখান থেকে কিনতে পারেন কারুকাজ করা দোপাট্টা

দোপাট্টার রকমফের

instagram

এখন বাজারে অনেক রকমের (types) দোপাট্টা পাওয়া যায়। দেখে নিন, তার মধ্যে কোনগুলি আপনার আলমারিতে থাকা চাই-ই!

১. সুতির দোপাট্টা: সরু পাড় এবং দুই এন্ডে সুতোর ঝালর দেওয়া। অনেক সময় সরু জরির ডোরাও থাকে সারা জমিতে, সেগুলোও মন্দ দেখতে নয়।

২. ঢাকাই দোপাট্টা: এটি হচ্ছে আভিজাত্যের শেষ কথা। সেলফ কাজের একটি ঢাকাই দোপাট্টা আপনার সংগ্রহে থাকতেই হবে।

৩. লিনেন দোপাট্টা: এই মেটেরিয়ালের সবকিছু এখন ইন! ফলে একটি-দু'টি লিনেন দোপাট্টা রেখে দিন আলমারিতে।

৪. ফুলকারি: পঞ্জাবি কারুকাজের এই দোপাট্টা জমকালো অথচ ক্যাটক্যাটে নয়। যে-কোনও একরঙা পোশাকের সঙ্গে মানিয়ে যায় অনায়াসে।

৫. ব্রোকেড বা বেনারসি দোপাট্টা: এই ধরনের দোপাট্টা রেখে দিন বিয়েবাড়ি কিংবা কোনও শুভ অনুষ্ঠানে জমকালো সাজের জন্য। একরঙা সিল্ক কিংবা তসরের সঙ্গে পরুন, সাজ সকলের চোখ ধাঁধিয়ে দেবে!

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!