নানা সংস্কৃতির ভারতীয় কনের বিভিন্ন গয়নার হদিশ in bengali | POPxo

সীতাহার থেকে কালপুস, ভারতের নানা প্রদেশের কিছু সনাতনী বিয়ের গয়নার গল্প

সীতাহার থেকে কালপুস, ভারতের নানা প্রদেশের কিছু সনাতনী বিয়ের গয়নার গল্প

বিয়ের (wedding) সময়ে এক গা গয়না না পরলেও কিছু গয়না (jewellery) কিন্তু প্রত্যেক কনেই পরেন। আর ভারতবর্ষের মত ‘নানা ভাষা নানা মত নানা পরিধান’-এর মত দেশে এক-এক ধরনের সংস্কৃতিতে এক এক ধরনের গয়না পরার রীতি তো বহুযুগ ধরেই চলে আসছে। তা সে পুজো-আচ্চাই হোক বা বিয়ের অনুষ্ঠান! বাঙালিদের যেমন বিয়েতে শাঁখা-পলা পরার চল রয়েছে, পাঞ্জাবি বা শিখদের বিয়েতে তেমন চুড়া পরার চল, এরকম উদাহরণ আরও আছে। অনেক বড়-বড় জুয়েলারি ব্র্যান্ডও এখন কিন্তু ভিন্ন সংস্কৃতির বিয়ের জন্য ভিন্ন-ভিন্ন ডিজাইনের ‘ওয়েডিং কালেকশন’-ও রাখেন তাঁদের শো-রুমে যাতে হবু কনের বিয়ের গয়নার জন্য এদিকওদিক ছুটোছুটি না করতে হয়। চলুন দেখে নেওয়া যাক কোন সংস্কৃতির বিয়ের কনের জন্য কেমন হয় বিয়ের গয়না।

বাঙালি কনের বিয়ের গয়না

শাটারস্টক
শাটারস্টক

বাঙালি কনের সনাতনী বিয়ের সাজ মানেই লাল বেনারসি, এমনটা ভাবার কোনও কারন নেই। এখনকার কনেরা কিন্তু বিয়ের দিন বা বৌভাতের পার্টিতে বেনারসি বাদেও আরও নানা ধরনের শাড়ি পরেন। তবে হ্যাঁ, এখনও অনেকেই রয়েছেন যারা সনাতনীভাবে সাজতেই পছন্দ করেন। আর শুধু শাড়ি নয়, গয়নার ক্ষেত্রেও তাঁরা একটু ‘আউটডেটেড’ ডিজাইনই পছন্দ করেন, যেমন ধরুন হাতে হাতপদ্ম, কানে মানতাসা, গলায় সীতাহার ইত্যাদি; আর সঙ্গে শাঁখা-পলা তো রইলই!

তামিল কনের বিয়ের গয়না

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

‘টু স্টেটস’ দেখেছেন নিশ্চয়ই? সেখানে বিয়ের সাজে আলিয়া ভট্টকেও দেখেছেন! কী সুন্দর কাঞ্চিপুরম শাড়ির সঙ্গে মানানসই গয়না পড়েছিলেন তিনি। বিশেষ করে তাঁর মাথাপট্টি কিন্তু নজর কেড়েছিল। আসলে যে-কোনও তামিল কনের বিয়ের সনাতনী সাজতাই এমন হয়। উজ্জ্বল রঙের ভারী কাঞ্চিপুরম শাড়ির সঙ্গে চওড়া মাথাপট্টি, কানের দুল, নেথি (তামিলিয়াম নথ), কোমরবন্ধ আর মাথায় একরাশ ফুল!

পাঞ্জাবি কনের বিয়ের গয়না

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

পাঞ্জাবি কনেদের বিয়ের সাজ কিন্তু একেবারে অন্যরকম হয়! জমকালো লেহঙ্গা-চোলি, গরজিয়াস মেকআপ, মুক্তোর ভারী গয়না আর চুড়া – দারুণ দেখায় এঁদের। তবে পাঞ্জাবি বা শিখ কনের বিয়ের সাজে কিন্তু এমনএকটি গয়না থাকে, যা আর অন্য কোনও সংস্কৃতিতেই দেখা যায় না। তা হল ‘কলিরে’। চূড়ার সঙ্গে ঝুমকোর মতো দেখতে ঝালরটাকেই বলে কলিরে। বাদ বাকি যা গয়না পরেন এঁরা, সেগুলো বেশ হালকা ও ছোট।

রাজস্থানি কনের বিয়ের গয়না

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

সিনেমার দৌলতে আমরা কিন্তু আজকাল নানা সংস্কৃতির নানা বিষয় সম্বন্ধে বেশ ওয়াকিবহাল। ‘জোধা-আকবর’-এ যেমন ঐশ্বর্য রাইকে আমরা রাজস্থানি কনের বেশে দেখেছি। তবে তিনি তো রাজকন্যার চরিত্রে অভিনয় করেছিলেন, তাই সব কিছুই একটু বেশি-বেশি দেখানো হয়েছিল। তবে অমোল পালেকরের ‘পহেলি’-তে রানি মুখোপাধ্যায়ের বিয়ের সাজ কিন্তু ছিল একদম টিপিক্যাল রাজস্থানি কনের সাজ। বড় গোল নথ, মাথায় বোড়লা, কানে ঝোলা দুল, গলায় ভারী মিনাকারী হার – এই হল মোটামুটি রাজস্থানি কনের বিয়ের গয়না।

কাশ্মীরি কনের বিয়ের গয়না

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

কাশ্মীরি মেয়েরা এমনিতেই দেখতে দারুণ হন আর বিয়ের দিন কনের সাজে যে তাঁদের অনবদ্য দেখতে লাগে, তা বলাই বাহুল্য। কাশ্মীরি কনের বিয়ের সাজ কিন্তু ভারতের অন্যান্য প্রদেশের তুলনায় একদমই আলাদা হয়। বেশ জমকালো মেকআপ করেন এঁরা এবং বেশিরভাগ সময়েই রুপোর ভারী গয়না পরেন। এছাড়া কনের সাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ‘কালপুস’। কখনও যদি দেখেন, খেয়াল করবেন কাশ্মীরি কনের বিয়ের সময়ে তাঁর মাথায় একটা কাপড়ের পট্টি বাঁধা থাকে, একেই কালপুস বলা হয়, এটি বলতে পারেন কাশ্মীরি কনের সিগনেচার স্টাইল।

মারাঠি কনের বিয়ের গয়না

শাটারস্টক
শাটারস্টক

মারাঠি কনের বিয়ের সাজ কিন্তু একদম ইউনিক! বিশেষ করে মারাঠি কনের নাকের নথ, সবুজ চুড়ি এবং গলার ঠুশি মারাঠি কনের গয়নার ইউনিকনেস! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

কলকাতার কয়েকজন সেরা Wedding Photographer-এর সন্ধান

কলকাতায় প্রি-ওয়েডিং এর বেস্ট Location

কলকাতায় জাঙ্ক জুয়েলারির সেরা ঠিকানা

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!