সারাদিন ল্যাপটপে কাজের পরেও চোখ ভাল রাখতে এই যোগাসনগুলি করুন

সারাদিন ল্যাপটপে কাজের পরেও চোখ ভাল রাখতে এই যোগাসনগুলি করুন

ইদানীং আমাদের জীবনের অনেকখানি জায়গা জুড়ে রয়েছে নানা ইলেকট্রনিক গ্যাজেট। এতে আমাদের বেশ কিছু সুবিধে হয়েছে বটে, তবে নানারকম শারীরিক সমস্যাও কিন্তু এই গ্যাজেট থেকে সৃষ্টি হয়েছে। দিনের বেশিরভাগ সময়টা আমাদের হয় ল্যাপটপ বা মোবাইল ফোন অথবা টেলিভিশনের দিকে তাকিয়েই কাটে। ফলস্বরূপ চোখে (eyesight) নানা সমস্যা, কখনও চোখ ব্যথা তো আবার কখনও চোখ থেকে জল পড়া। কিন্তু এই গ্যাজেটগুলো ছাড়া আমরা তো ‘মণিহারা ফণী’! তা হলে উপায়? উপায় আছে অনেকগুলোই। কিন্তু তার মধ্যে সবচেয়ে বেশি কার্যকরী হল বেশ কিছু যোগাসন (yoga)। চোখ ঠিক রাখতে এবং চোখের নানা সমস্যা এড়াতে এই যোগাসনগুলো করে দেখতে পারেন।

ফোকাসিং

বেশিরভাগ চোখের চিকিৎসক কিন্তু এই যোগাসনটি করার পরামর্শ দেন, এতে শুধু চোখের দৃষ্টি ভাল হয় তা নয়, মনঃসংযোগ বাড়াতেও এই আসনটি সাহায্য করে।

কীভাবে করবেন – দেওয়ালের দিকে মুখ করে দাঁড়ান। এক হাত দূরত্বে একটি পেন বা পেনসিল ধরে রাখুন এবং একদৃষ্টে তাকিয়ে থাকুন। এবারে পেনসিলটি একবার ডানদিকে এবং একবার বাঁদিকে সরান এবং সে সঙ্গে চোখও সরান। মনে রাখবেন, ঘাড় জেন না নড়ে। এবারে আবার আগের জায়গায় পেনসিল ও চোখ নিয়ে আসুন।

কতক্ষণ করবেন – এক মিনিট।

আই রোটেশন

এই যোগাসনটি হয়ত আমরা অনেকেই না জেনেই করে থাকি। কাজ করতে-করতে বা টেলিভিশন দেখতে-দেখতে অথবা মোবাইল ঘাঁটতে-ঘাঁটতে অনেকসময়েই আমাদের চোখে ব্যথা করে, তখন এই যোগাসনটি করতে পারেন।

কীভাবে করবেন – শান্ত হয়ে এক জায়গায় বসুন। এবারে চোখ বন্ধ করে ১০ বার ক্লকওয়াইজ এবং ১০ বার অ্যান্টি ক্লকওয়াইজ চোখের মণি ঘোরান। এভাবে বেশ কয়েকবার করুন এবং ধীরে-ধীরে চোখ খুলুন।

কতক্ষণ করবেন – দুই থেকে তিন মিনিট।

জুম ইন – জুম আউট

এই যোগাসনটি করার জন্য ক্যামেরার প্রয়োজন নেই, আপনার চোখই ক্যামেরা!

কীভাবে করবেন – শান্ত হয়ে এক জায়গায় বসুন। এবারে ডান হাত চোখের সামনে বাড়িয়ে ধরুন এবং নিজের বুড়ো আঙুলের দিকে একদৃষ্টে তাকিয়ে থাকুন। এবারে ধীরে-ধীরে বুড়ো আঙুল নাকের কাছে নিয়ে আসুন ঠিক যেভাবে ক্যামেরায় জুম ইন করা হয় সেভাবে; আবার দূরে নিয়ে যান। এভাবে বারদশেক করুন।

কতক্ষণ করবেন –  এক মিনিট।

২০-২০-২০

যাঁদের দৃষ্টিশক্তি দুর্বল এবং যারা বেশিরভাগ সময়ে ল্যাপটপে কাজ করেন বা ফোন নিয়ে ঘাঁটেন বা সারাদিন টেলিভিশন দেখেন, তাঁদের জন্য এই যোগাসনটি খুব ভাল।

কীভাবে করবেন – আপনার থেকে কুড়ি ফুট দূরত্বে রয়েছে এমন কোনও একটি বস্তুর দিকে ২০ সেকেন্ড একভাবে তাকিয়ে থাকুন। আবার ২০ মিনিট পর একইভাবে তাকান।

কতক্ষণ করবেন – সারাদিনে ২০ মিনিট পর পর ২০ সেকেন্ড করে।

বোনাস টিপস

শুধু যোগাসন করলেই হবে না, চোখের দৃষ্টি ভাল রাখতে মেনে চলুন আরও কিছু সহজ নিয়ম...

  • রোজকার খাবারে ওমেগা ৩, জিঙ্ক, ভিটামিন সি এবং ই যোগ করুন।
  • মাঝেমাঝেই চোখে জলের ঝাপটা দিন।
  • আপনি যদি দিনের মধ্যে অনেকটা সময় মোবাইল ফোন বা ল্যাপটপে কাজ করেন তা হলে অ্যান্টিরিফ্লেক্টরি লেন্স-এর চশমা পরুন।
  • মাঝে-মাঝে চোখকে একটু বিরতি দিন।
  • প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে দ্বিধা করবেন না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজিহিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!