Nails-এর হলদে ছোপ দূর করতে কাজে লাগান এই ঘরোয়া পদ্ধতিগুলিকে। in bengali | POPxo

নখের হলদে ছোপ দূর করতে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া পদ্ধতিগুলির উপর

নখের হলদে ছোপ দূর করতে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া পদ্ধতিগুলির উপর

দীর্ঘ দিন ধরে নেলপলিশ ব্যবহারের কারণে যেমন নখে হলদে ছোপ পড়তে পারে, তেমনই বয়সের কারণেও এমন ঘটনা ঘটে থাকে। ধূমপানের বদ অভ্যাস থাকলেও নখের সৌন্দর্য কমতে সময় লাগে না। আবার অনেক সময় রান্নাবান্না করার কারণেও নখের জেল্লা কমে। কিন্তু প্রশ্ন হল, এমন দাগ-ছোপ দূর করার আদৌ কি কোনও উপায় আছে? এক্ষেত্রে পার্লারে গিয়ে ম্যানিকিওর করতেই পারেন, তাতে উপকার মিলবে বই কী! কিন্তু সেই সঙ্গে বেশ কিছু টাকাও খরচ হয়ে যাবে। কিন্তু এছাড়া যে আর কোনও উপায় নেই? কে বলল নেই! কী উপায় রয়েছে শুনি? জানেন কি, প্রতিটি বাঙালি হেঁসেলেই এমন কিছু প্রাকৃতিক উপাদান মজুত থাকে, সেগুলিকে কাজে লাগিয়ে অল্প সময়েই নখের ( Nails) হলদে ছোপ দূর করা সম্ভব। তাই এক প্রকার বিনা খরচেই যদি নখের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনতে চান, তা হলে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া পদ্ধতিগুলির উপর।

১. বেকিং সোডা

এতে রয়েছে নানা রকমের exfoliating agent, যা নখের দাগ-ছোপ দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে চামচ দুয়েক বেকিং সোডার সঙ্গে অল্প করে জল মিশিয়ে তৈরি পেস্ট, নখে লাগিয়ে মিনিটদেড়েক ভাল করে ঘষতে হবে। এরপরে মিনিটদুয়েক অপেক্ষা করে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে ফেলুন। সপ্তাহে দিনতিনেক এই ভাবে নখের যত্ন নিলে উপকার পাবেই পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, এক চামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে তৈরি পেস্ট নখে লাগালেও সমান উপকার পাওয়া যায়।

২. টি-ট্রি তেল এবং অলিভ অয়েল

চাঁর-পাঁচ ফোঁটা টি-ট্রি তেলের সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণ নখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। সময় হলে হালকা গরম জল দিয়ে নখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই ঘরোয়া পদ্ধতির সাহায্যে নিলে নখের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে আসতে সময় লাগবে না। সঙ্গে নখে বা আঙুলে কোনও ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কাও কমবে।

৩. অ্যাপেল সিডার ভিনিগার

এটি প্রকৃতিতে অ্যাসিডিক। তাই তো যে কোনও ধরনের দাগ দূর করতে অ্যাপেল সিডার ভিনিগারের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে কীভাবে কাজে লাগাতে হবে এই প্রাকৃতিক উপাদানটিকে? দেড় চামচ অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে চামচ তিনেক গরম জল মিশিয়ে সেই মিশ্রণে মিনিটসাতেক নখ চুবিয়ে রাখুন, তাহলেই উপকার মিলবে। তবে একটা বিষয় মাথায় রাখা জরুরি। কী বিষয়? মিশ্রণটিতে নখ চুবিয়ে রাখার পরে ঠান্ডা জল দিয়ে প্রতিটা নখ আর একবার ধুয়ে নিতে ভুলবেন না যেন! আর সপ্তাহে একবারই এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগাবেন, তাতেই দাগ দূরে হয়ে যাবে।

৪. নারকেল তেল

এক্কেবারে ঠিক শুনেছেন! নখের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে অল্প পরিমাণ নারকেল তেল নিয়ে নখে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এইভাবে নখ পরিষ্কার করলে হলদে ছোপ দূরে হতে দেখবেন সময় লাগবে না।

৫. লেবুর রস

হাতের কাছে কিছু না পেলে একটা ছোট্ট বাটিতে চামচ চারেক লেবুর রস নিয়ে তা তুলোর সাহায্যে নখে লাগিয়ে মিনিটপাঁচেক ভাল করে ঘষুন। দেখবেন, উপকার পাবেই পাবেন। কারণ, পাতি লেবুর রস হল প্রকৃতিতে অ্যাসিডিক, সেই সঙ্গে এতে মজুত রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা নখের যত্নে বিশেষভাবে কাজে আসে। ইচ্ছা হলে পাতি লেবুর পরিবর্তে কমলা লেবুর রসও ব্যবহার করতে পারেন, তাতেও সমান উপকার মিলবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...