ত্বক নিয়ে নিশ্চিন্ত থাকতে প্রতি রাতে মেনে চলুন রূপচর্চার এই পাঁচটি নিয়ম

ত্বক নিয়ে নিশ্চিন্ত থাকতে প্রতি রাতে মেনে চলুন রূপচর্চার এই পাঁচটি নিয়ম

আমাদের প্রত্যেকের জীবনেই এখন একটা জিনিসের খুব অভাব। সময়। যারা চাকরি করেন তাঁরা তো আছেনই, যারা গৃহবধূ তাঁদেরও সারাদিন দম ফেলার ফুরসত থাকে না। পুজো বা বিয়েবাড়ি থাকলে সকলেই একটু নড়েচড়ে বসেন। পার্লারে যান, ত্বক ঘষে মেজে পরিষ্কার করেন। এইসব পালা পার্বণ পেরিয়ে গেলেই অবস্থা যে কে সেই হয়ে যায়। তবে সব কাজ সেরেই রাতের দিকে আপনি যদি রূপচর্চার কয়েকটি সুঅভ্যেস গড়ে তোলেন তা হলে আখেরে আপনারই লাভ হবে। হঠাৎ করে কোনও অনুষ্ঠান এসে গেলে বা পালা পার্বণে আর যাই হোক ত্বক নিয়ে চিন্তায় পড়তে হবে না। আমরা সবাই জানি যে নাইট ক্রিম হোক বা নাইট সেরাম, সারা দিন আপনার ত্বকের যা ক্ষতি হয়েছে সবটাই রাত্রের দিকে বেশি কাজ করে। তাই প্রতি রাতে (night) শুতে যাওয়ার আগে এই পাঁচটি নিয়ম (habits) মেনে চললেই ত্বক (beauty) নিয়ে সারা জীবন নিশ্চিন্ত থাকতে পারবেন। 

১) রাতে শোওয়ার আগে সব মেকআপ তুলে ফেলুন

pixabay

যতই ক্লান্ত থাকুন না কেন, শুতে যাওয়ার আগে সব মেকআপ না তুলে শুতে যাবেন না। এটি অভ্যেস আপনাকে সবার আগে গড়ে তুলতে হবে। মুখে যদি মেকআপের লেশমাত্র লেগে থাকে তাহলে কিন্তু সেটা থেকে অ্যাকনে বা ব্রণ দেখা দিতে পারে। তাছাড়া এতে ত্বকের স্বাভাবিক লাবণ্য নষ্ট হয়ে যায়।

২) টোনার ব্যবহার করতে ভুলবেন না

ক্লেনজিং আর ময়শ্চারাইজিং এর মধ্যে সেতু হল টোনার। আমরা অনেকেই এই গুরুত্বপূর্ণ স্টেপটি এড়িয়ে যাই বা ভুলে যাই। এটা একদম করবেন না। আগে মনে করা হত টোনার ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যায়। এই ধারণা ভুল। টোনার আপনার ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। সেরাম বা ময়শ্চারাইজার লাগানোর আগে ত্বকের টোনিং করতে ভুলবেন না। 

৩) হাতের যত্নও নেওয়া দরকার

pixabay

ত্বক মানে কিন্তু শুধু মুখ বোঝায় না। আপনার হাত পায়ের ত্বককেও বঝায়। সারাদিন আপনার হাতের উপর দিয়ে তো কম ঝড় যায় না। তাই শুতে যাওয়ার আগে দুই হাতে হ্যান্ড ক্রিম লাগাতে ভুলবেন না। না হলে ধীর-ধীরে বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে হাত শুষ্ক হয়ে যাবে। 

৪) আন্ডার আই ক্রিম সঙ্গে রাখুন

pixabay

মুখে বয়সের ছাপ যখন পড়তে শুরু করে, তখন সেটা সবার আগে স্পষ্ট বোঝা যায় চোখের নীচে। যেটাকে আমরা ফাইন লাইনস নবা সূক্ষ্ম বলিরেখা বলি সেটা ওই চোখের চারপাশ থেকে সবার আগে শুরু হয়। তা ছাড়া ডার্ক সার্কল ও পাফি আইজের সমস্যা তো আছেই। সুতরাং ঘুমোতে যাওয়ার আগে চোখের নীচে আন্ডার আইক্রিম ইজ আ মাস্ট। এমন ক্রিম কিনবেন, যাতে সোডিয়াম অ্যাসকরবেট ও ভিটামিন বি থ্রি আছে। এই দুটি উপাদান ডার্ক সার্কল, পাফি আইজ ও বলিরেখা রোধ করবে। 

৫) পা জোড়া অবহেলা করবেন না

pixabay

হাতের যত্ন যখন নিচ্ছেন, পা জোড়ার কথা ভুলবেন না। শুধু শীতকাল এলেই পায়ের যত্ন নিতে হয় তা কিন্তু নয়। রাত্রে শোয়ার আগে পায়ে লাগান পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন। এটি যে শুধু আপনার পায়ে আর্দ্রতা যোগাবে তা নয়, এটি জীবাণু থেকে আপনার পাকে রক্ষা করবে। যদি ধুলোময়লা পায়ে আটকে থাকে, সারা রাত জেলি লাগানোর ফলে সেটা নরম হয়ে যাবে। পরের দিন ময়লা ধুয়ে ফেলতে সুবিধে হবে। রাত্রে ঘরে এসি চললে জেলি লাগানোর পর মোজা পরে শুতে পারেন। 

এছাড়া যে নিয়মগুলি মেনে চলবেন 

১) শুতে যাওয়ার আগে দাঁত মাজবেন। 

২) চুল বেঁধে নেবেন। 

৩) এক গ্লাস জল পান করে নেবেন। 

৪) ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

৫) কীভাবে শুচ্ছেন অর্থাৎ স্লিপিং পশ্চার সম্পর্কে সচেতন থাকবেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!