জানেন কি, প্রেগন্যান্সির সময় শোওয়ার ধরন কেমন হলে আপনার শিশু ভালো থাকবে?

জানেন কি, প্রেগন্যান্সির সময় শোওয়ার ধরন কেমন হলে আপনার শিশু ভালো থাকবে?

কেমন আছেন? ভাল তো? এই সময়ে আপনার ভাল থাকাটা খুব জরুরি। কারণ, আপনি মা হতে চলেছেন। নতুন প্রাণ বেড়ে উঠছে আপনার অন্দরেই। ফলে আপনার ভাল থাকা মানে তারও ভাল থাকা। আপনার জন্য বিশেষ আদর যত্নের বন্দোবস্ত নিশ্চয়ই হয়েছে বাড়িতে। প্যাম্পার করছেন সকলে। এটাই তো সময়। আপনি নিজেকেও প্যাম্পার করুন। প্রতিটি কাজে আলাদা করে নজর দিন। ধরুন, দিনের কোন সময় কী-কী খাবেন, তার লিস্ট করে ফেলেছেন নিশ্চয়ই। ঠিক তেমনই সামনের কয়েকটা মাস আপনার স্লিপিং পজিশন কেমন হবে, সেটাই ঠিক করে জেনে নেওয়াটা জরুরি। আপনি হয়তো ঘুমোতে ভালবাসেন। কোন ভাবে শুলে আপনার শিশুও যত্নে থাকবেন, তা কি জানেন? আবার ধরুন, আপনার ঘুম খুব কম। সেটা কিন্তু অ্যালার্মিং। কারণ এই সময় পর্যাপ্ত ঘুুমের দরকার। কিন্তু কোন পজিশনে ঘুমোবেন (Sleeping Position During Pregnancy), সেটা জেনে নেওয়াটা জরুরি। ঠিক তেমনই কোন-কোন পজিশনে এই সময় শোওয়া ঠিক নয়, জেনে নিন তাও। অনেক সময় মৃত সন্তান প্রসবের ঘটনা ঘটে। কোন পজিশনে শুলে তার আশঙ্কা কিছুটা হলেও এড়িয়ে চলা সম্ভব, তাও জেনে নিন একঝলকে।

এ তো হল, আপনার কথা। আর পাঠকদের মধ্যে অনেকেই আছেন, যাঁদের কোনও প্রিয়জন হয়তো সন্তানসম্ভবা। তাঁকেও আপনি সতর্ক করে দিতে পারেন। তবে একটা বিষয় মনে রাখা জরুরি। প্রত্যেক প্রেগন্যান্সির (pregnancy) ধরন আলাদা। প্রত্যেক মায়ের নির্দিষ্ট কিছু অসুবিধে থাকতেই পারে। আবার এমনও হয়, হয়তো প্রথম সন্তান প্রসবের সময় যে অসুবিধে ভোগ করেননি। দ্বিতীয় বা তৃতীয় সন্তানের ক্ষেত্রে সেই অসুবিধে দেখা দিল। ফলে এই আলোচনাকে ধ্রুবক ধরে নেওয়ার কোনও কারণ নেই। সাধারণ কিছু নিয়ম সম্পর্কে ওয়াকিবহাল হতে পারেন। কিন্তু আপনার জন্য পারফেক্ট পজিশন (Sleeping Position In Pregnancy) কোনটা সে পরামর্শ অবশ্যই চিকিৎসকের কাছ থেকে নিয়ে নিন।

আরও পড়ুনঃ অতিরিক্ত ঘুম তাড়ানোর ঘরোয়া উপায়

Table of Contents

    প্রেগন্যান্সির সময় সেরা স্লিপ পজিশন কোনগুলি (Best Sleeping Positions For Pregnant Women)

    Pixabay

    গর্ভাবস্থায় কীভাবে শোবেন কোনদিকে ফিরে শোবেন এবং কোন ভঙ্গিমায় শোবেন, এই তিনটি ব্যাপারই গুরুত্বপূর্ণ। চলুন, দেখে নেওয়া যাক, কেন এই তিনটি বিষয়ের উপর জোর দেন বিশেষজ্ঞরা এবং এক্ষেত্রে কী-কী নিয়ম মেনে চলতে হবে।

    ১| গর্ভাবস্থায় আপনি কীভাবে শোবেন (The Right Way To Sleep During Pregnancy)

    গর্ভাবস্থায় আপনি কীভাবে শোবেন (Sleeping Position In Pregnancy), তার উপর নির্ভর করবে আপনার শিশুর ভাল থাকা। ফলে আপনার শোওয়ার ধরন সম্পর্কে ওয়াকিবহাল থাকা ভাল। কোন-কোন ভাবে শুলে গর্ভে শিশু আরাম পাবে তার হদিশ জেনে নেওয়া জরুরি। সাধারণ ভাবে যেভাবে শুতে আপনি অভ্যস্ত, এ সময় তা নাও কাজে লাগতে পারে। এ সময় বিশ্রাম খুবই জরুরি। সেটা ভুলে গেলে চলবে না।

    ২| গর্ভাবস্থায় কোন ভাবে শোওয়া উপকারী (Comfortable Sleeping Position During Pregnancy)

    গর্ভাবস্থায় ‘এসওএস’ (sleep on side) ভঙ্গিতে শোওয়া সবচেয়ে উপকারী। অর্থাৎ স্লিপ অন সাইড। যে কোনও একদিকে ফিরে শোওয়া সবচেয়ে ভাল। ডান দিক বা বাঁ দিক, যে দিকে আপনি কমর্ফটেবল, সেদিকে ফিরেই শুতে পারেন। তবে অধিকাংশ চিকিৎসকের মতে, বাঁদিকে ফিরে শোওয়া বেশি ভাল। কেন জানেন? কারণ বাঁদিকে ফিরে শুলে সারা শরীরে রক্ত চলাচল ভাল হয়। নারিশমেন্ট ভাল হয়। তাতে এসময় প্লাসেন্টা ভাল থাকবে। ভাল থাকবে আপনার গর্ভস্থ শিশুও। বেশ কিছু হবু মায়ের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, বাঁদিক ফিরে শুলে শিশু অনেক বেশি অ্যাকটিভ হয়। সুস্থ থাকে। আবার কোনও-কোনও চিকিৎসকের মতে, শিশু কতটা অ্যাক্টিভ থাকছে, তা নির্ভর করে তার হার্টের উপর। হার্ট ভাল থাকলে সুস্থ থাকে শিশু।

    ৩| প্রেগন্যান্সির সময় কীরকম ভাবে বালিশ ব্যবহার করা যেতে পারে (Pregnancy Pillow Position)

    পা এবং হাঁটু মুড়েও শুতে পারেন হবু মা। তবে দু’পায়ের মাঝে বালিশ রাখতে ভুলবেন না। যদি দেখেন পিঠে বা কোমরে ব্যথা হচ্ছে তাহলে এসওএস পদ্ধতিতে শোওয়া অভ্য়েস করুন। তবে পেটের নীচে একটা বালিশ রেখে দেবেন। তাতে শরীর বেশি আরাম পাবে। রাতে বুকে ব্যথা হলে শরীরে উপরের অংশ বালিশের উপর রাখুন। আপনি কি বেশি বয়সে মা হতে চলেছেন? তা হলে অনেক সময় নিঃশ্বাসের সমস্যা হতে পারে। তা থেকে আরাম পেতে সব সময়ই পাশ ফিরে শোওয়ার চেষ্টা করুন।

    প্রেগন্যান্সির সময় কোন শোওয়ার ধরনগুলি এড়িয়ে চলা উচিত (Sleep Positions You Should Avoid During Pregnancy)

    shutterstock

    গর্ভাবস্থায় শিশুর পজিশন সব সময় এক থাকে না। পেটের ভিতর বাচ্চা ঘুরে যেতে পারে। কখনও বা হাত, পা দিয়ে ধাক্কাও দেয় মায়ের পেটে। অনেকের মতে, পেটের ভিতর থাকার সময় শিশুর সঙ্গে মায়ের মেন্টাল কানেকশনও তৈরি হয়। কোনওরকম অসুবিধে হলে বাচ্চা নড়াচড়া করতে থাকে বলেও মত প্রকাশ করেন অনেকে। তবে স্বাভাবিক অবস্থায় মা যেভাবে শুতে অভ্যস্ত (Sleeping Posture During Pregnancy), এ সময় তা একেবারেই ফলো করা যায় না। মায়েরও শারীরিক নানা রকম সমস্যা দেখা দিতে পারে। কোন কোন শোওয়ার ধরন এ সময় একেবারই এড়িয়ে যাওয়া উচিত, তা একনজরে দেখে নেওয়া যাক।

    ১| পেটের উপর শোওয়া (Sleeping On Your Stomach)

    অনেকে মহিলাই উল্টো হয়ে শুতে পছন্দ করেন। অর্থাৎ শরীরে ভার শোওয়ার সময় থাকে পেটের ওপর। আপনি যদি প্রেগন্যান্ট হন, তাহলে অবিলম্বে এই অভ্যেস বন্ধ করতেই হবে। কারণ আপনার পেটের মধ্যেই শিশু বেড়ে উঠছে। ফলে উল্টো হয়ে শুলে তার সমস্যা। আর চাপ পড়বে পেটেও। এই অবস্থায় আপনি একেবারেই স্বচ্ছন্দ বোধ করবেন না। অন্যদিকে আপনার শিশুরও কষ্ট হবে। তবে মাথাটা বালিশে উপুড় করে রাখতে পারেন। আর একান্তই যদি পেটের ওপর শোওয়া বা উল্টো হয়ে শোওয়ার অভ্যেস না ছাড়তে পারেন, তাহলে উপযুক্ত বালিশ পাশে রাখুন। যা আপনার পেটকে সাপোর্ট দেওয়ার কাজ করতে পারবে।

    ২| চিত হয়ে শোওয়া ( Sleeping On Your Back)

    সাধারণ ভাবে শোওয়া হবু মায়েদের কাছে হয়তো মনে হয় সবচেয়ে কমর্ফটেবল। কারণ এভাবে শুতেই বেশিরভাগ মানুষ অভ্যস্ত। পাশাপাশি সোজা হয়ে শুলে উঠে পড়াটাও তুলনায় সহজ। কিন্তু মনে রাখবেন, প্রেগন্যান্সির মাসগুলোতে শোওয়ার বিষয়ে (Sleeping Posture During Pregnancy) আপনাকে সাবধানী হতেই হবে। গবেষণায় প্রকাশ, প্রেগন্যান্সির শেষ কয়েকদিন, ডেলিভারি না হওয়া পর্যন্ত এভাবে শোওয়ার অভ্যেস ক্ষতিকর। ডেলিভারির সময় এগিয়ে এলেই পিঠ এবং কোমর গদিতে ঠেকিয়ে শোওয়ার অভ্যেস ত্যাগ করতে হবে।

    শোওয়ার সময় কীভাবে আরাম পাবেন তার কিছু টিপস (Comfort Tips For Sleeping During Pregnancy)

    Shutterstock

    এই আলোচনায় ফের উল্লেখ করা প্রয়োজন, প্রত্যেক মায়ের ক্ষেত্রে বিষয়টা আলাদা রকমের। প্রত্যেক প্রেগন্যান্সির মধ্যে ইউনিক কিছু বিষয় থাকেই। ফলে এটা প্রত্যেকের ক্ষেত্রেই পাল্টে যায়। কিন্তু কিছু সাধারণ নিয়ম আপনি ফলো করতে পারেন।

    ১| প্রচুর বালিশের ব্যবহার (Use Extra Pillows In Bed With You)

    প্রেগন্যান্সির মাসগুলোতে শোওয়ার সময় যত বেশি সম্ভব বালিশ ব্যবহার করুন। এক পায়ের উপর আর এক পা তুলে শুতে পারেন। দু্’পায়ের মাঝে অবশ্যই বালিশ রাখুন। কোমরকে সাপোর্ট দেওয়ার জন্য পিছনেও একটা বালিশ রেখে দিন।

    ২| বিশেষ বালিশের ব্যবস্থা করুন (Get A Pregnancy Pillow)

    হবু মায়েদের বিশেষ যত্নের প্রয়োজন সব অর্থেই। খাওয়া হোক বা শোওয়া, তাদের দিকে নজর দিতে হবে আলাদা ভাবে। মায়ের আরাম মানেই এ সময় শিশুর আরাম। অনেক সময়ই বাড়িতে ব্যবহার করা সাধারণ বালিশে হবু মা কাঙ্খিত আরাম পান না। সেক্ষেত্রে তার জন্য আলাদা ব্যবস্থা করা জরুরি। সাধারণ বালিশ কাজে না লাগলে wedge শেপের বালিশ ব্যবহার করুন। আরও আরাম পেতে চাইলে পাঁচ ফুটের ফুল বডি প্রেগন্যান্সি বালিশ কিনে নিন।

    ৩| সেমি আপরাইট পজিশন (Semi-Upright Position)

    বালিশে যদি আরাম না লাগে, তা হলে সেমি আপরাইট পজিশনে শোওয়ার অভ্যেস করুন। মনে রাখবেন, প্রথম কয়েক দিন শুতে হয়তো অস্বস্তি হবে। কিন্তু কিছুদিন পরে এই নতুন শোওয়ার ধরন (Best Sleeping Positions During Pregnancy) অভ্যেস হয়ে যাবে আপনার। এতে আপনি এবং গর্ভস্থ শিশু, ভাল থাকবে দু’জনেই।

    কোন দিক ফিরে মা শুয়েছেন তার প্রভাব শিশুর উপর পড়ে? (Do Sleeping Positions Affect Babies During Pregnancy?)

    Pixabay

    প্রেগন্যান্সির সময় হবু মা কোন দিকে ফিরে বা কীভাবে শুচ্ছেন, তার প্রভাব কি শিশুর বেড়ে ওঠায় পড়ে? এ প্রশ্ন অনেকেরই থাকে। অনেকেই মনে করেন, প্রেগন্যান্সির অবস্থাতে বাঁদিক ফিরে শোওয়া সবচেয়ে ভাল। এতে বাচ্চার হার্ট ভাল থাকে। সেই পজিশন ট্রাই করার চেষ্টা করেন অনেক মা। কিন্তু কয়েকদিন চেষ্টার পর দেখা যায়, বাঁদিকে ফিরে শুতে তাঁদের অস্বস্তি হচ্ছে। হঠাৎই তাঁরা ডানদিক ফিরে শোওয়ার চেষ্টা করেন। আর ওঠার সময় উল্টেদিক হয়ে উঠছেন। এটা ফিটাসের জন্য ভয়ঙ্কর ক্ষতিকর। চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, হবু মায়েদের বাঁদিক ফিরে শোওয়া সবচেয়ে ভাল। কিন্তু কেউ যদি তাতে অসুবিধে বোধ করেন, চিকিৎসকের পরামর্শ নিয়ে পজিশন চেঞ্জ করে নিন। অনেকের ক্ষেত্রে সারারাত বাঁদিক ফিরে শোওয়াটা কষ্টকর হয়। সেক্ষেত্রেও আপনার জন্য কোন পজিশন (Best Sleeping Positions During Pregnancy) সঠিক তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকেই।

    মৃত সন্তান প্রসবের আশঙ্কা কীসে বেড়ে যায়? (Risk Factors Of Infant Mortality)

    Pixabay

    যে কোনও শিশুর জন্মই আনন্দের। পরিবার, বাবা-মা অপেক্ষা করে থাকেন নতুন প্রাণের খবর পেলেই। সে কারণেই গর্ভাবস্থায় মায়েদের অত্যন্ত সাবধান থাকতে হবে। তার কোনও ভুলের মাসুল যেন শিশুকে দিতে না হয়। তবুও অঘটন ঘটে। কোনও কোনও ক্ষেত্রে মৃত সন্তান প্রসব করেন মায়েরা। এর অনেক কারণ আছে। ওবিসিটি, ডায়াবিটিস হবু মায়েদের ক্ষেত্রে ঝুঁকির। উচ্চ রক্তচাপের রোগী হলেও কোনও-কোনও ক্ষেত্রে এই প্রবণতা দেখা যায়। অ্যালকোহল, সিগারেট বা যে কোনও নেশার দ্রব্য এ সময় চরম বিপদ ডেকে আনতে পারে। মায়ের বয়স ২০-র নীচে এবং ৩৫-র উপরে হলে এই সম্ভাবনা বেড়ে যায়। ইনফেকশন অনেক সময় প্রাণঘাতী হতে পারে। আবার অনেক সময় মৃত সন্তান প্রসবের কারণ অজানাই থেকে যায়। তবে কথায় বলে, সাবধানের মার নেই। তাই এ সময় সব রকম সাবধানতা মেনে চলুন। শুয়ে থাকা অবস্থায় হঠাৎ করে ওঠার চেষ্টা করবেন না। কিছুর সাপোর্ট নিয়ে উঠুন। লাফিয়ে এসে শোবেন না। এক পাশ থেকে আর এক পাশ ফেরার সময় বালিশের সাপোর্ট নিয়ে নিন। কোমর বা পিঠের নীচে, পেটের নীচে, দু-পায়ের মাঝে আরামদায়ক বালিশের সাপোর্ট নিয়ে ঘুমনো অভ্যেস করুন।

    প্রেগন্যান্সির সময় কীভাবে শোবেন তা নিয়ে কিছু সাধারণ প্রশ্নোত্তর (FAQs)

    pixabay

    ১| প্রশ্ন: প্রেগন্যান্সির সময় কি পিঠের উপর অর্থাৎ চিত হয়ে শোওয়া উচিত?

    উত্তর: গবেষণায় প্রকাশ ২৮ সপ্তাহ প্রেগন্যান্সির পর চিত হয়ে শুলে মৃত সন্তান প্রসবের সম্ভাবনা বেড়ে যায়। সুতরাং একপাশে ফিরে শোওয়াটা (Sleeping Position During Pregnancy) এই সময়ের আদর্শ পজিশন।

    ২| প্রশ্ন: প্রেগন্যান্সির সময় কোন পাশ ফিরে শুচ্ছেন, তার ওপর কি শিশুর ভাল থাকা নির্ভর করে? 

    উত্তর: অবশ্যই। বার বার চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, হবু মায়েদের বাঁদিক ফিরে শোওয়া সবচেয়ে ভাল। এতে কিডনির কাজ ভাল হয়। আর মায়ের শরীর ভাল থাকা মানেই তো শিশুরও ভাল থাকা। তাই না?

    ৩| প্রশ্ন: সন্তানসম্ভবা হলে চুল বেঁধে নিলে শোওয়ার সময় কি উপকার হয়?

    উত্তর: আপনার যদি ছোট চুল হয়, তাহলে এক্ষেত্রে কোনও সমস্যা নেই। কিন্তু বড় চুল হলে ঘাড়ের কাছে খোঁপা বেঁধে নিন। যাতে শোওয়ার সময় চুল পিঠের নীচে গিয়ে অস্বস্তির কারণ না হয়। কারণ যে কোনও পরিস্থিতিতেই ঘুম ভাল হওয়াটা জরুরি।

    ৪| প্রশ্ন: প্রেগন্যান্সির সময় দুপুরে ঘুমোলে কীভাবে শোওয়া উচিত?

    উত্তর: দুপুরের ন্যাপ হোক বা রাতের গভীর ঘুম, সব সময়ই পাশ ফিরে শোওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তবে সবটাই নির্ভর করছে আপনি কোন পজিশনে কতটা কমর্ফটেবল, তার উপর।

    ৫| প্রশ্ন: প্রেগন্যান্সির সময় সারা রাত কি একই পজিশনে শোওয়া উচিত?

    উত্তর: রাতে অনেক সময় ঘুম ভেঙে যায় নানা কারণে। হবু মায়েদের ক্ষেত্রেও তা অস্বাভাবিক নয়। ঘুম ভেঙে গেলে ফের একই পজিশনে শোওয়া অনেক সময় কষ্টকর হয়ে যায়। আর রাতের প্রায় আট, নয় ঘণ্টা একটানা এক ভাবে শুয়ে থাকাও সমস্যার। ফলে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। কীভাবে শোওয়া (Sleeping Position During Pregnancy) আপনার প্রেগন্যান্সির ক্ষেত্রে উপযুক্ত।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এগুলোও আপনি পড়তে পারেন

    গর্ভাবস্থায় মায়েরা কী খাবেন আর কি না

    আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!