পুজোর কেনাকাটা: পুজোর আগে কলকাতার এই জায়গাগুলি থেকে কম খরচে কিনুন দারুণ জাঙ্ক জুয়েলারি

পুজোর কেনাকাটা: পুজোর আগে কলকাতার এই  জায়গাগুলি থেকে কম খরচে কিনুন দারুণ জাঙ্ক জুয়েলারি

আয়রে ছুটে আয় পুজোর (puja) গন্ধ এসেছে। গন্ধ শুধু আসেনি, এসে রীতিমতো চারদিকে ছড়িয়ে পড়ে মন উতলা করে দিচ্ছে। সামনেই মহালয়া আর তারপরেই প্রাণের পুজো শুরু। অনেকেই চিন্তায় পড়ে গেছেন কারণ টুকটাক কেনাকাটা এখনও বাকি আছে। আর এই টুকটাকের মধ্যে জাঙ্ক জুয়েলারি যে কত গুরুত্বপূর্ণ সেটা একান্ত মেয়েরা ছাড়া কেউ বুঝবে না। হাতে যেটুকু সময় আছে সেটুকু সম্বল করেই আদা জল খেয়ে মাঠে নেমে পড়ুন। আমরা দিচ্ছি কলকাতার সেরা দশটি জাঙ্ক (junk)জুয়েলারি স্টেশনের সন্ধান। সস্তায় সুন্দর জুয়েলারি (jewellery) কিনে ফেলুন ঝটপট আর হয়ে উঠুন শারদ সুন্দরী। 

supersaverbag

১) নিউ মার্কেট

কলকাতার সবচেয়ে পুরনো স্ট্রিট শপিং-এর জায়গা হল হগ সাহেবের বাজার বা নিউ মার্কেট। এখানে যাকে বলে ফ্রম পিন টু এলিফ্যান্ট সব পাওয়া যায়। পাশাপাশি অসংখ্য দোকান রয়েছে জাঙ্ক জুয়েলারির। হাতে একটু সময় আর ধৈর্য নিয়ে খুঁজলেই মনের মতো বস্তুটি পাওয়া যাবে। দুপুরের দিকে গেলে ভালো কারণ তখন ভিড় কম থাকে।নিউ মার্কেটের মূল আকর্ষণ চাম্বা লামার দোকান। যেখানে আপনি পেয়ে যাবেন মনের মতো ট্রাইবাল গয়না। জার্মান সিলভার জুয়েলারির জন্য বিখ্যাত এই দোকান। যাঁরা বছরে অন্তত দুবার দার্জিলিং যান, তাঁরা সেখানকার ম্যালেও এই দোকানের ব্রাঞ্চ দেখে থাকবেন। মিনাকারি গয়নার জন্য বিশেষ খ্যাতি আছে এই দোকানের। 

চাম্বা লামা যেতে হলে 

ঠিকানা: ৫৮, ৫৯, ৬০ নিউ মার্কেট, কলকাতা ৮৭


ফোন: ৯৯০৩৪ ৯০৯৬৮


গয়নার দাম শুরু ২০০ টাকা থেকে


সোমবার থেকে শনিবার দোকান খোলা থাকে পৌনে ১০টা থেকে সাড়ে আটটা পর্যন্ত

 

নিউ মার্কেটের আর একটি জনপ্রিয় দোকান হল দীপা। 

কস্টিউম জুয়েলারির নেশা আছে যাঁদের, তাঁরা অবশ্যই এখানে একবার আসবেন। দোকানটির ছোট্ট কলেবর দেখে মোটেও ঘাবড়ে যাবেন না। আপনি ভাবতেও পারবেন না, এঁদের কালেকশানের রেঞ্জ! সারা ভারত থেকে খুঁজে-খুঁজে জাঙ্ক জুয়েলারি নিয়ে আসেন এঁরা। বিশেষ করে পাথর সেটিং করা গয়নার জন্য বিখ্যাত এই দোকান।


ঠিকানা: শপ নম্বর ই (এন) ৬-৭, নিউ মার্কেট


রবিবার ছাড়া প্রতিদিন দোকান খোলা থাকে এগারোটা থেকে আটটা পর্যন্ত


গয়নার দাম শুরু ১০০ টাকা থেকে

 

নিউমার্কেটের আরও একটি দোকান হল করিশমাজ। 

এই দোকানে গয়নার দাম সবচেয়ে কম। হাতফুল, বাজুবন্ধ আর দেব-দেবীর ছবি বসানো কানের দুল এঁদের স্পেশ্যালিটি।


ঠিকানা: শপ নম্বর এফ ৫৪, ধর্মতলা, নিউ মার্কেট, কলকাতা ৮৭ (নাহুমস কেকের দোকানের বিপরীতে)


ফোন: ৯৩৩০০ ৩৪৩৫১


গয়নার দাম শুরু ৫০ টাকা থেকে

২) এসপ্ল্যানেড

নিউ মার্কেটেরই তুতো ভাই হল এসপ্ল্যানেড। কারণ নিউ মার্কেট ছাড়িয়ে গ্র্যান্ড হোটেলের সামনের রাস্তা আর পিছনের অলিগলিতে শয়ে শয়ে দোকান আছে জাঙ্ক জুয়েলারির। তবে এখান থেকে জাঙ্ক গয়না কিনতে গেলে আপনাকে দামদর করায় সিদ্ধহস্ত হতে হবে। এই অঞ্চলের সেরা দোকান হল এশিয়ান আর্ট। এখানকার রুপোর গয়না খুব বিখ্যাত। বিশেষ করে এখানকার চোকার, কান পাশা, আংটি আর বালা দেখলে আপনি নিজেকে সামলে রাখতে পারবেন না!সোমবার থেকে শনিবার দোকান খোলা থাকে সকাল সাড়ে ১১টা থেকে আটটা পর্যন্ত

 

এশিয়ান আর্ট যেতে হলে 


ঠিকানা: এফ ৬১, ধর্মতলা, লিন্ডসে স্ট্রিট, কলকাতা ৮৭


ফোন: ৯৮৩০৯ ৮৩৫৬৬ / ৯০৮৮২ ৪১২৭৫


গয়নার দাম শুরু ১০০ টাকা থেকে

বাড়িতে বসেই এখানকার গয়না কিনতে হলে ক্লিক করুন এখানে 

৩) গড়িয়াহাট

নিউমার্কেট বা এসপ্ল্যানেড অতদূর যেতে ইচ্ছে না হলে হাতের কাছেই রয়েছে শপিং-এর স্বর্গ। অবশ্য যারা দক্ষিণ কলকাতায় থাকেন তাদের সুবিধে একটু বেশি। তবে গড়িয়াহাটের স্থান মাহাত্ম্য সাঙ্ঘাতিক।আর এখানে আসাও খুব একটা কঠিন নয়। চার মাথার মোড়ে দাঁড়ালে আপনার সামনে, পিছনে, ডাইনে, বাঁয়ে যতদূর চোখ যায় দেখবেন সারি সারি জাঙ্ক জুয়েলারির দোকান। আর মজার ব্যাপার হল একেকটা দোকানে আপনি একেক রকমের জুয়েলারি পাবেন। প্রত্যেকটাই আলাদা রকমের। কম খরচে দুর্দান্ত রেঞ্জের জুয়েলারি পাবেন গড়িয়াহাট বেদুইনের ঠিক বিপরীতে যে জাঙ্ক জুয়েলারির দোকান আছে সেখানে। এছাড়াও আরও একটি ভাল দোকান হল গড়িয়াহাট বাটার পাশের গলির দোকানগুলি। 



৪) মেট্রো প্লাজা

সস্তায় সুন্দর সুন্দর জাঙ্ক জুয়েলারির পীঠস্থান হল মেট্রো প্লাজা। বয়সে নিউ মার্কেট বা এসপ্ল্যানেডের চেয়ে অনেকটাই নবীন হলেও জাঙ্ক জুয়েলারির সম্ভার এখানে কম নয়। কলেজের ছাত্রীদের অন্যতম প্রিয় শপিং ডেসটিনেশান হল এটি। যারা এখনও এই জায়গাটি সম্পর্কে পরিচিত নন, তাদের বলি।হো-চি-মিন স্মরণিতে আমেরিকান কনস্যুলেট চেনেন তো? তার কাছেই গোল্ডেন পার্কের উল্টোদিকে এই প্লাজা। প্রতিদিন খোলে ১১টার সময়।

৫) সিমপার্ক মল

একেও অপেক্ষাকৃত নবীন বলা চলে। নিউ মার্কেটে রোদ্দুরে ঘোরাঘুরি করতে করতে ক্লান্ত হয়ে গেলে সিঁড়ি ওইখানেই অবস্থিত সিমপার্ক মলে সিঁড়ি দিয়ে নিচে নেমে যান। একটু নজর রেখে ঘুরলেই মনের মতো জাঙ্ক জুয়েলারি পেয়ে যাবেন। তবে এখানকার জাঙ্ক জুয়েলারির দাম নিউ মার্কেটের স্ট্রিট শপগুলোর চেয়ে সামান্য একটু বেশি।

৬) হাতিবাগান

গড়িয়াহাট অঞ্চলের উত্তরের আত্মীয় হল হাতিবাগান মার্কেট। এখানেও জাঙ্ক জুয়েলারি কিনতে পারবেন অনেক কম দামে। তবে হাতিবাগান বেশ বড় একটি অঞ্চল। এখানে গোটা ফুটপাথ জুড়ে অসংখ্য দোকান আছে। হাতে সময় নিয়ে বেরবেন আর অবশ্যই কষে দামদর করবেন। 

৭) দক্ষিণাপণ অঞ্চল

দক্ষিণাপণ শপিং কমপ্লেক্স হল ঢাকুরিয়া ব্রিজের ঠিক পাশে। এই কমপ্লেক্সের ভিতরেও (ঢুকে সোজা গিয়ে বাঁ দিকে মৃগনয়নী দোকানটি ডানদিকে রেখে) অনেকগুলি জায়গা আছে যেখানে জাঙ্ক জুয়েলারি পাওয়া যায়। তবে শপিং কমপ্লেক্সের মধ্যে বলে দাম সামান্য বেশি হতে পারে। এখান থেকে বেরিয়ে ব্রিজের সিঁড়ি দিয়ে ওঠার মুখেই আছে একটি দোকান। আবার যোধপুরপার্কের দিকে একটু এগোলেও তিন চারটে দোকান আছে। 

৮) ভয়লা

ভয়লা প্রথম অনলাইনেই তাদের ব্যবসা শুরু করেছিল। বর্তমানে অ্যাক্রোপলিস ও লেক মলে এদের দুটো দোকান আছে। ভয়লার জাঙ্ক জুয়েলারি অসম্ভব আকর্ষণীয়। আর এত সুন্দর দেখতে হওয়া সত্ত্বেও এর দাম খুব একটা বেশি নয়। গর্জাস জাঙ্ক জুয়েলারি, যা আপনি বিয়ে বা অন্য অনুষ্ঠানে পরতে পারবেন, তার সম্ভার বিশাল এখানে।

ঠিকানা: শপ নম্বর কে এফ ০২, সেকেন্ড ফ্লোর, অ্যাক্রোপলিস মল, ১৮৫৮/১, রাজডাঙ্গা মেন রোড, কলকাতা ৭০০১০৭

অনলাইনে ভয়লার জুয়েলারি কিনতে ক্লিক করুন এখানে 

Lady in featured image photo courtsey: kesariyavanity 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...