গুপ্ত প্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত, দু'টি আলাদা পঞ্জিকা মতে, দুর্গা পুজোর মহাষষ্ঠীর নির্ঘণ্ট

গুপ্ত প্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত, দু'টি আলাদা পঞ্জিকা মতে, দুর্গা পুজোর মহাষষ্ঠীর নির্ঘণ্ট

নবরাত্রির ষষ্ঠ দিনে মা দুর্গার আরাধনা শুরু হয়। চলে দশমী পর্যন্ত। শাস্ত্র মতে মূলত মহালয়া অমাবস্যার পরে শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে বিশেষ পুজোর আয়োজনের মাধ্যমেই দুর্গা পুজো শুরু হয়। সন্ধ্যার সময় বোধন এবং তারপর অধিবাস ও আমন্ত্রণ পর্ব অনুষ্ঠিত হয়ে থাকে। সেই মুহুর্ত থেকেই শুরু হয়ে যায় মাতৃশক্তির আরাধনা। ষষ্ঠীর দিনটি আরেকটি কারণেও বিশেষ তাৎপর্যপূর্ণ। কী কারণে জানেন? দুর্গা ষষ্ঠী মায়েদের কাছে একটি বিশেষ দিন। কারণ, এদিন তাঁরা সন্তানের কল্যাণ কামনায় উপোস করে মা ষষ্ঠীর আরাধনা করেন। সন্তানের যাতে কোনও বিপদ না হয়, তার জন্য প্রার্থনা করেন। দেবী দুর্গাকে যেহেতু মা রূপে পুজো করা হয়, তাই বাঙালিদের কাছে দুর্গা ষষ্ঠীর মাহাত্ম্য যে বাকি ষষ্ঠীর থেকে একটু হলেও বেশি, তাতে কোনও সন্দেহ নেই। তাই তো এই প্রতিবেদনে আপনাদের জন্য থাকলো ষষ্ঠীর বিশদ নির্ঘণ্ট (nirghanta)।

বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুসারে ষষ্ঠীর নির্ঘণ্ট

৪ অক্টোবর, ১৬ আশ্বিন, সংবৎ ৬ আশ্বিন সুদি, ৪ শফর। সূর্য্যোদয় ঘ ৫/৩৩, সূর্য্যাস্ত ঘ ৫/২১। শুক্রবার, ষষ্ঠী দিবা ঘ ২/২৬ মিঃ। জ্যেষ্ঠানক্ষত্র সন্ধ্যা ঘ ৫/৪৯ মিঃ। আয়ুষ্মানযোগ দিবা ঘ ৭/১৮ মিঃ। তৈতিলকরণ, দিবা ঘ ২/২৬ গতে গরকরণ, রাত্রি ঘ ২/১৭ গতে বণিজকরণ। শ্রীশ্রীদুর্গাষষ্ঠী। পূর্ব্বাহ্ন ঘ ৯/২৯ মধ্যে, কিন্তু বারবেলানুরোধে দিবা ঘ ৮/৩০ মধ্য়ে শ্রী শ্রীশারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা, (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। সায়ৎকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাস।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে ষষ্ঠীর নির্ঘণ্ট

ষষ্ঠী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৫ আশ্বিন ১৪২৬ বৃহস্পতিবার। ইং তারিখ: ০৩/১০/২০১৯। সময়: বেলা ০৩টো ১১ মিনিট থেকে। ষষ্ঠী তিথি শেষ: বাংলা তারিখ: ১৬ আশ্বিন ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ০৪/১০/২০১৯। সময়: বেলা ০২টো ২৪ মিনিট পর্যন্ত। শ্রীশ্রী দুর্গাষষ্ঠী: পূর্বাহ্ন: ৯টা ২৭ মিনিট ২৯ সেকেন্ড। সময়: পূর্বাহ্ন মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ০৮টা ২৯ মিনিটের মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। সায়ংকালে শ্রীশ্রীদুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে ষষ্ঠীর নির্ঘণ্ট

ষষ্ঠী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৬ আশ্বিন ১৪২৬ বৃহস্পতিবার। ইং তারিখ: ০৩/১০/২০১৯। সময়: সকাল ১০টা ৪২ মিনিট থেকে। ষষ্ঠী তিথি শেষ: বাংলা: ১৭ আশ্বিন ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ০৪/১০/২০১৯। সময়: সকাল ০৯টা ৩৫ মিনিট পর্যন্ত। শ্রীশ্রী দুর্গাষষ্ঠী: সময়: সকাল ০৯টা ২৮ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ০৮টা ২৯ মিনিটের মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠী বিহিত পূজা (তৃতীয় কল্প) প্রশস্তা। সায়ংকালে শ্রীশ্রীদুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...