পুজোর টিপস: অষ্টমীর সকালে ও রাতে কেমনভাবে সাজবেন আপনি? জানাচ্ছি আমরা

পুজোর টিপস: অষ্টমীর সকালে ও রাতে কেমনভাবে সাজবেন আপনি? জানাচ্ছি আমরা

দুর্গা পুজোতে (Durga Puja) কেমন ভাবে সাজবেন, এ নিয়ে কথা বলতে চাইলে ঘণ্টার পর ঘণ্টা জল্পনা করে কাটিয়ে দেওয়া যায়। আর হবেই না কেন বলুন তো, সারা বছর তো নাকে মুখে দুটি গুঁজে অফিস করেন বাঙালিরা, অথবা যারা ঘর সামলান তাঁরাও সিরিয়ালের ‘বউমা’দের মতো সেজেগুজে রান্নাঘরে গিয়ে মাছের ঝোল রাঁধেন না! তা ওই একটি সময়েই যখন পরি সেজে ঘোরার সুযোগ পাওয়া যায় তখন সেটাকে কি আর কাজে লাগাবেন না? তার উপর আবার অষ্টমী তিথি, মানে হল গিয়ে একটি বিশেষ দিন! সেদিনের পোশাক, মেকআপ, চুলের বাহার, সবই হতে হবে একটু অন্যরকম, সব্বার চেয়ে আলাদা! আপনাদের এই কঠিন কাজটি সহজ করে তোলার জন্যই চলে এসছে POPxo বাংলার টিম, সঙ্গে এনেছে দারুণ কিছু টিপস যাতে এবারের দুর্গা পুজোর অষ্টমীতে (Ashtami) আপনার দিকেই সকলেই তাকিয়ে থাকে!

কেমন হবে অষ্টমীর সকালের সাজ

সাজ বলতে কিন্তু শুধুমাত্র পোশাক বা মেকআপ করা বোঝায় না। এটা হল একটা সম্পূর্ণ প্যাকেজ! মানে, অনুষ্ঠান অনুযায়ী পোশাক, তার সঙ্গে মানানসই মেকআপ আর চুলের কায়দা। চলুন দেখে নেওয়া যাক, কেমনভাবে সাজলে অষ্টমীর সকালটা সম্পূর্ণ হবে!

পোশাক কেমন হওয়া উচিত

ইনস্টাগ্রাম

ভোরবেলা ঘুম থেকে ওঠা আপনার ধাতে থাকুক বা না থাকুক, বিশেষ কয়েকটি দিনে কিন্তু বাঙালিরা এক্কেবারে সক্কাল-সক্কাল উঠে, স্নান সেরে, সাজুগুজু করে রেডি থাকেন; আর অষ্টমীর সকালটাও এমনই একটি দিন! পাড়ার হোক বা বাড়ির, মায়ের কাছে অঞ্জলি দিতে যাওয়াটা কিন্তু মাস্ট। কাজেই বুঝতেই পারছেন, দুর্গা পুজোর এই বিশেষ সকালটিতে পোশাক বাছতে হবে বেশ ভেবে-চিন্তে। পুজোর অন্যান্য দিনগুলোতে পশ্চিমি পোশাক পরার কথা যদি ভাবেনও, অষ্টমীতে কিন্তু বেশিরভাগ বাঙালিই শাড়ি পরতে চান এবং লাল পাড় সাদা শাড়ি পরার চলই বেশি থাকে। তবে যাঁরা শাড়িতে খুব বেশি স্বচ্ছন্দ নন, তাঁরা কুর্তা-চুড়িদার পরতে পারেন, চাইলে অবশ্য ইন্দো-ওয়েস্টার্ন ড্রেসও চলতে পারে। পোশাক যখন বাছবেন, খেয়াল রাখবেন একটু হালকা রঙের পোশাক বাছতে। না, প্যাস্টেল শেডই যে পরতে হবে তা নয়, তবে রঙ যেন এমন না হয় যাতে চোখে লাগে বা ক্যাটক্যাট করে। শত হোক, সকালবেলা তো!

আমাদের পছন্দ: কালারব্লক পোচমপল্লি ইক্কত শাড়িসুতির এমব্রয়ডারি করা ফ্লেয়ারড ড্রেস

অষ্টমীর সকালে মেকআপ কেমন হবে

দুর্গা পুজোর সময়ে কিন্তু সেই মেয়েটিও সাজে যে সারা বছর ভূতের মত থাকে! তবে সাজব বলে যেমন-তেমন করে একটা কিছু সাজলেই তো আর হল না, সাজতে হবে পরিশীলিতভাবে। অষ্টমী হোক আর যাই হোক, সকালের মেকআপ কিন্তু একদম চড়া হবে না। অনেকেই আছেন, যাঁদের প্ল্যান থাকে সকালে ঠাকুর দেখতে বেরনো এবং রাতে ফেরা, আর তাঁরা সক্কাল-সক্কালই একদম জমকালো একটা মেকআপ করে বেরিয়ে পড়েন! এই কাজটি কিন্তু ভুলেও করবেন না। সকালের মেকআপ হবে স্নিগ্ধ। ফাউন্ডেশন, কনসিলার, কন্টোরিং  – এগুলোকে তুলে রাখুন। মুখ ভাল করে পরিষ্কার করে ত্বকের ধরণ অনুযায়ী একটু সানস্ক্রিন লাগিয়ে নিন আর তার উপরে কম্প্যাক্ট লাগিয়ে নিন। একটু যদি মেকআপ করতেই হয়, তা হলে নিজের কমপ্লেক্সন অনুযায়ী বিবি ক্রিম লাগাতে পারেন। তবে সামান্য পরিমাণে নেবেন, যাতে দেখে মনে না হয় একটা আলগা আস্তরণ পড়েছে মুখে। পিচ ব্লাশ অন লাগাতে পারেন চিকবোনের ধার ঘেঁষে আর ঠোঁটে লাগান পোশাকের রঙের সঙ্গে ম্যাচ করে লিপগ্লস। চাইলে অবশ্য ম্যাট ফিনিশ লিপস্টিকও লাগাতে পারেন। চোখে উইংড আইলাইনার লাগাতে পারেন আবার ঘন করেও কাজলের রেখা টানতে পারেন।

আমাদের পছন্দ: ঠোঁটের জন্য ল্যাকমে ব্রাউন+নুড কম্বোনাইকা গ্লস ইট আপ হাই শাইন লিপ গ্লস

অষ্টমীর রাতে কেমন সাজবেন

সকালে ছিমছাম সাজলেও দুর্গা পুজোর রাতে যখন ঠাকুর দেখতে বেরবেন, তখন বেশ জমকালো না সাজলে হয়? দেখে নিন অষ্টমীর রাতের সাজ ঠিক কেমন হওয়া উচিত...

রাতের পোশাক হোক জমকালো

অষ্টমীর রাতে আপনি কেমন পোশাক বাছবেন সেটা সম্পূর্ণ আপনার ব্যাক্তিগত ব্যাপার, অর্থাৎ ভারতীয় সনাতনী পোশাক পরবেন নাকি পশ্চিমি পোশাকেই বাজিমাৎ করবেন তা আপনি ঠিক করুন; কিন্তু যে পোশাকই বাছুন না কেন, তা যেন হয় জমকালো এবং বেশ রঙিন! জমকালো পোশাক মানেই যে সিল্কের শাড়ি বা কুর্তা পরতে হবে তা কিন্তু না, হ্যান্ডলুমের শাড়িও পরতে পারেন, তবে তা যেন হয় বেশ চটকদার। যদি ড্রেস পরতে চান সেক্ষেত্রেও ইন্দো-ওয়েস্টার্ন ধাঁচের ড্রেস পরতে পারেন, আবার একদম বিলিতি পোশাক মানে গাউনও পরতে পারেন। সঙ্গে অবশ্যই মানানসই গয়না যেন থাকে।

আমাদের পছন্দ: রূপোলি জরির পাড় বসানো সিল্ক কটন বুটা শাড়িজলপাই রঙের স্লিভলেস গাউন

রাতের মেকআপও হোক জমকালো

ইনস্টাগ্রাম

অষ্টমীর সকালে মেকআপ কম থাকলেও রাতে কিন্তু একদম নিয়ম মেনে মেকআপটা করতে হবে। প্রাইমার ও ফাউন্ডেশন দিয়ে বেস মেকআপ করে প্রয়োজন হলে একটু কন্টোরিং করে নিন যাতে মুখের ফিচারগুলো ভালভাবে বোঝা যায়। প্রয়োজনে মেকআপ ব্রাশ অথবা বিউটি ব্লেন্ডারের সাহায্যে করুন এই কাজটি। ব্রাউন ঘেঁষা ব্লাশ অন লাগান গালে এবং চিকবোন একটু হাইলাইট করুন হাইলাইটার দিয়ে। লিপস্টিক পোশাকের রঙের সঙ্গে মানানসই করে পরুন। চোখে চাইলে স্মোকি অথবা কাট ক্রিজ, যেমন ইচ্ছে মেকআপ করুন।

আমাদের পছন্দ: হুদা বিউটি থ্রি-ডি হাইলাইটার প্যালেটনাইকা জাস্ট উইঙ্ক ইট আইশ্যাডো প্যালেট

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...