পুজোর সাজগোজ: গোল, লম্বা নাকি ডিজাইনার, এবার পুজোয় কোন ধরনের টিপ পরতে পারেন আপনি?

পুজোর সাজগোজ: গোল, লম্বা নাকি ডিজাইনার, এবার পুজোয় কোন ধরনের টিপ পরতে পারেন আপনি?

আমাদের ছোটবেলায় মা-কে দেখতাম প্রতিদিন স্নান সেরে কপালের ঠিক মাঝখানে একটা গোল সিঁদুরের টিপ পরতেন। আমাদের জেনারেশনের যদিও সেসব বালাই নেই, কিন্তু কোনও অনুষ্ঠানে শাড়ির সঙ্গে টিপ (bindi) পড়ব না, এটা ঠিক মেনে নেওয়া যায় না। তার উপর অনুষ্ঠানটা যদি বাঙালির প্রাণের উৎসব দুর্গা পুজো (durga puja) হয়, তা হলে তো শাড়ি পরাটা একটা অলিখিত নিয়ম আর শাড়ির সঙ্গে কপালের মাঝখানে একটা টিপ মাস্ট!

টিপেরও কিন্তু নানা রকমফের আছে। কেউ গোল টিপ পরেন, আবার কেউ লম্বা, তো কেউ বা পছন্দ করেন অন্য ডিজাইনের টিপ। পোশাকের সঙ্গে-সঙ্গে বদলে যেতে থাকে টিপের ডিজাইন, আকার, রং। তবে একটা কথা কিন্তু মাথায় রাখা খুব জরুরি, নিজের মুখের গড়নের সঙ্গে সামঞ্জস্য রেখে টিপ পরা উচিত। তা না হলে একটি টিপ যেমন আপনার সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে, তেমনই কিন্তু গোটা সাজটাই মাটি করে দিতে পারে!

গোল টিপের রকমফের

ইনস্টাগ্রাম

গোল টিপ তো মোটামুটি আমরা সব্বাই পড়েছি কোনও না কোনও সময়ে। কোনও অনুষ্ঠান হোক বা নিত্যদিনের অভ্যাসে হোক, কিন্তু এই গোল টিপেরও (bindi) নানা রকমফের রয়েছে। নানা মাপের এবং নানা রঙের হতে পারে এই গোল টিপগুলি। যাঁদের মুখের গড়ন একটু লম্বাটে বা হার্ট শেপের তাঁদের খুব ভাল মানায় এই ধরনের টিপ। এছাড়াও আপনার কপালের আকার বড় না ছোট তার উপরেও নির্ভর করছে কেমন মাপের গোল টিপ পরলে আপনাকে ভাল লাগবে।

POPxo বাংলার পছন্দ - suruchi fashion forhead Multicolor Bindis 

লম্বা টিপ পরতে চান?

Fashion

SJ COLLECTION Black Tilak

INR 85 AT SJ COLLECTION

আরও এক ধরনের টিপ রয়েছে, যেগুলোর ডিজাইন লম্বাটে বলা হয়। সাধারণত মেরুন বা কালো রঙের হয় এই টিপগুলো। যাঁদের মুখের গড়ন গোল, তাঁদের এই টিপ খুব ভাল মানায়। শুধু শাড়ি নয়, চাইলে কুর্তি বা কামিজের সঙ্গেও কিন্তু এই ধরনের টিপ পরতে পারেন।

নিজেই করুন টিপের ডিজাইন

আপনি কপালের কোনখানটাতে টিপ পরছেন, সেটা ঠিক করাও কিন্তু জরুরি। আগেকার দিনে মা-ঠাকুরমারা কপালের মাঝখানে টিপ পরতেন। ভুরু থেকে বেশ খানিকটা উপরে। এখন কিন্তু সে ধারা বদলে গেছে এবং দুই ভুরুর মাঝখানে টিপ পরার চল হয়েছে। আপনি যদি চিরাচরিত ধারা থেকে বেরিয়ে একটু অন্যরকমভাবে টিপ পরতে চান তাহলে কিন্তু কুমকুম (শুধু লাল বা মেরুন নয়, মাল্টি কালার কুমকুম ব্যবহার করতে পারেন) দিয়ে তৈরি করতে পারেন নানা রকম ডিজাইন। দুর্গা পুজোতে (Durga Puja) না হয় এবার আপনিই হলেন নিজের স্টাইলিস্ট!

POPxo বাংলার পছন্দ - Eyetex Divya kumkum

মরাঠি চন্দ্রকোর টিপ

ইনস্টাগ্রাম

যাঁদের মুখের গড়ন গোল বা চৌকো, তাঁদের কিন্তু চন্দ্রকোর টিপ খুব ভাল মানায়। দুর্গা পুজোতে জমকালো কোনও শাড়ির সঙ্গে দারুণ লাগবে মরাঠি স্টাইলের এই টিপ। সঙ্গে চাইলে পরতে পারেন মরাঠি স্টাইলের নথ।

POPxo বাংলার পছন্দ - Richie Rich Bindi Red Colour Maharashtrian 'Chandrakor'

সিঁদুরের টিপ

ফেসবুক

এবারের দুর্গা পুজোতে (durga puja) এক্কেবারে সনাতনী বাঙালি সাজে সাজতে চান? তা হলে হ্যান্ডলুম বা সিল্কের শাড়ির সঙ্গে সিঁদুরের টিপ পরতে পারেন। গোল বা লম্বা যে-কোনও আকারের টিপের নীচে হরাইজন্টাল ভাবে একটা সিঁদুরের লাইন টেনে নিন। চাইলে তার নীচে আরও একটা ছোট্ট টিপ বা আইলাইনার দিয়ে একটা ছোট্ট ফুটকি আঁকতে পারেন।

ঝকমকে স্টোন টিপ

Fashion

BEAUTY GOLD Mix Sized Round Multiolor Stylish Diamond Stone Bindis

INR 494 AT BEAUTY GOLD

স্টোন বসানো টিপের চল কিন্তু বহুদিন ধরেই চলে আসছে। বলা যেতে পারে, এই ধরনের টিপের চল শুরু হয়েছিল একতা কপুরের সিরিয়ালের খলনায়িকাদের স্টাইল স্টেটমেন্ট থেকে! তবে এখন বড়-বড় স্টোন বসানো টিপের বদলে কিন্তু ছোট্ট-ছোট্ট স্টোন টিপও পাওয়া যায়। যদি আপনার কপাল ছোট হয়, তা হলে পরতে পারেন স্টোন টিপ।

ডিজাইনার টিপ

ফেসবুক

এবার দুর্গা পুজোতে কিন্তু দুর্গা মোটিফের (durga puja) উপর খুব কাজ হচ্ছে। শাড়ি-ব্লাউজ থেকে শুরু করে গয়না, ব্যাগ, এমনকী টিপের ডিজাইনও বাদ যায়নি। ইচ্ছে হলে ট্রাই করতে পারেন এক-আধটা ডিজাইন। সনাতনী পোশাক নয়, আপনি ফিউশন পোশাকের সঙ্গেও কিন্তু পরতে পারেন এই ধরনের টিপগুলো (bindi)।

POPxo বাংলার পছন্দ - গহনার ঝুলি 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...