দুর্গা পুজোর আগে মুখের গড়ন আর চুলের ধরন অনুযায়ী করে ফেলুন হেয়ার কাট

দুর্গা পুজোর আগে মুখের গড়ন আর চুলের ধরন অনুযায়ী করে ফেলুন হেয়ার কাট

পুজোর কেনাকাটা শেষ মোটামুটি, কবে কোথায় কোন ঠাকুর কার সঙ্গে দেখতে যাবেন, সে হিসেবও কষা হয়ে গেছে, দুর্গা পুজোর (durga puja) আগে আর কী-কী কাজ বাকি রয়েছে, চেকলিস্ট মিলিয়ে দেখে নিয়েছেন তো? তাহলে হেয়ার কাট (hair cut) করানোর অ্যাপয়েন্টমেন্ট যে এখনও নেওয়া হল না তার কী হবে? দুর্গা পুজোয় নতুন পোশাকের সঙ্গে নতুন হেয়ার কাট না হলে চলে নাকি! তবে ট্রেন্ডে যা চলছে, একদম অন্ধের মতো তা অনুকরণ না করে আপনার মুখের গড়ন (face shape) ও চুলের ধরনের সঙ্গে মানানসই করে বরং কাটুন চুল!

মুখের গড়ন অনুযায়ী হেয়ার কাট

সব ধরনের মুখের গড়নে কিন্তু সব হেয়ার কাট ভাল লাগে না। গোল মুখে এক রকম, আবার যাঁদের মুখের গড়ন লম্বাটে বা চৌকো বা সরু তাঁদের আবার অন্যরকম হেয়ার কাট ভাল লাগে। মোট কথা এক এক রকমের মুখের গড়নে এক এক রকমের চুলের কাট। দেখে নিন কোন মুখে কেমন হেয়ার কাট মানানসই আর কাটিয়ে নিন দুর্গা পুজোর আগে।

গোল মুখে ডিপ ইউ

যাঁদের মুখের গড়ন গোলাকার, তাঁদের কখনও এমনভাবে চুল কাটানো উচিত নয় যাতে মুখ আরও বেশি গোল মনে হয়। যদি আপনার চুল লম্বা হয় তা হলে আপনি ডিপ ইউ হেয়ার কাট করাতে পারেন। এমনভাবে চুল কাটান যাতে কান এবং গাল ঢাকা পড়ে এবং মুখ একটু লম্বাটে দেখতে লাগে।

আরও পড়ুনঃ লম্বা চুলের জন্য হেয়ারস্টাইল

চৌকো মুখে স্টেপস কাট

আপনার যদি চৌকো মুখ হয় সেক্ষেত্রে কিন্তু বেশ ভেবেচিন্তে আপনাকে চুল কাটাতে হবে। চৌকো মুখে চোয়াল বেশ বড় দেখতে লাগে, কাজেই এমনভাবে হেয়ার কাট করতে বলুন আপনার হেয়ারস্টাইলিস্টকে, যেন চোয়াল একটু পাতলা দেখতে লাগে। আপনি চাইলে স্টেপস কাটও করাতে পারেন। এতে তো চোয়ালের অংশ ঢাকা পড়বেই, সঙ্গে চুলের ভলিউমও অনেক বেশি মনে হবে।

ডিমের মতো মুখে স্ট্রেট ব্যাংস

স্ট্রেট ব্যাংস অথবা পিক্সি কাট ভাল মানাবে যদি আপনার মুখের গড়ন ডিম্বাকৃতি হয়। আবার পুরনো দিনের বব হেয়ার কাটও ভাল লাগবে। যদি আপনার চুল স্ট্রেট না হয়, তা হলে লং লেয়ারস অথবা ভি হেয়ার কাট করাতে পারেন।

ডায়মন্ড শেপ হলে পিক্সি

এই গড়নের মুখ চিকবোনের দিকে চওড়া হলেও চোয়াল আর কপাল সরু হয়। কপাল এবং চিবুক যাতে একটু চওড়া দেখায় এবং গালের হাড় অর্থাৎ চিকবোন যেন একটু সরু দেখায়, সেকথা মাথায় রেখে তারপরই হেয়ার কাট করানো ভাল। পিক্সি হেয়ার কাট ভাল মানাবে এমন গড়নের মুখে।

আয়তাকার মুখে অ্যাঙ্গল ফ্রেঞ্চ

আয়তাকার মুখে চুল স্টেপস করে কাটাতে পারেন। এতে চুলের ভলিউম বেশি মনে হয় এবং মুখ ছোট দেখতে লাগে। অ্যাঙ্গল ফ্রেঞ্চ হেয়ার কাট করাতে পারেন আবার লেয়ারসও করাতে পারেন। তবে যদি লেয়ারস করেন, তা হলে তা চোয়াল থেকে শুরু না করে বরং কানের লতি যেখানে শেষ হচ্ছে, সেখান থেকে শুরু করুন।

চুলের ধরন অনুযায়ী হেয়ার কাট

কারও চুল পাতলা হয় আবার কারও চুল ঘন হয়; কারও ফ্রিজি চুলের সমস্যা থাকে তো কারও আবার তেলতেলে চুলের সমস্যা। চুলের ধরন অনুযায়ীও কিন্তু হেয়ার কাট বদলে যেতে পারে।

মোটা চুলে কেমন হবে হেয়ার কাট

আপনার যদি চুলের টেক্সচার মোটা হয় সেক্ষেত্রে আপনি লম্বা চুল রাখতে পারেন। দুর্গা পুজোর সময়ে খোলা চুল রাখতে পারেন বা লো-বান বাঁধতে পারেন। যেহেতু চুলের টেক্সচার মোটা, কাজেই চুল ঘনও দেখাবে। লং লেয়ারস হেয়ার কাট করাতে পারেন।

পাতলা চুলে কেমন হবে হেয়ার কাট

পাতলা চুল হলে এমন ভাবে হেয়ার কাট করানো দরকার যাতে মনে হয় ভলিউম বেশ বেশি। স্টেপস, ওয়েভি ব্যাংস ইত্যাদি ভাল লাগবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...