পুজোর সাজগোজ: দুর্গা পুজোয় শাড়ির সঙ্গে কেমন হবে সনাতনী সাজ? রইল টিউটোরিয়াল

পুজোর সাজগোজ: দুর্গা পুজোয় শাড়ির সঙ্গে কেমন হবে সনাতনী সাজ? রইল টিউটোরিয়াল

দুর্গা পুজো (Durga Puja) বাঙালির প্রাণের উৎসব, একথা যেমন সত্য, তেমনই দুর্গা পুজোর চারটে দিন শাড়ি (saree) ছাড়া অন্য কোনও পোশাক ভাবা যায় না, একথাটিও কিন্তু সত্য! সারা বছর জিন্স-টপ, ক্রপ টপ, গাউন বা ক্যাপ্রি পরলেও, আমরা বাঙালি মেয়েরা নানা উৎসবে পার্বণে শাড়ি পরার জন্য যেন মুখিয়ে থাকি। মনে পড়ে, যখন ছোট ছিলেন, তখন মায়ের থেকে শাড়ি (saree) চেয়ে নিয়ে পরতেন? অন্তত অষ্টমীর সকালে অঞ্জলি দিতে যাওয়ার সময়ে শাড়ি পরাটা কিন্তু মাস্ট ছিল! বড় হওয়ার সঙ্গে সঙ্গে নিজের শাড়ি হল। তবে শাড়ির (traditional Bengali outfit) সঙ্গে ঠিক কেমন মেকআপ (makeup) করলে দুর্গা পুজোতে আপনিও সবার নজর কাড়বেন সেই টিপস-ই আজ দেবো।

আরও পড়ুনঃ ঘরে বসেই কিনুন বাজেটের মধ্যে রকমারি শাড়ি

শাটারস্টক

দিনের বেলা শাড়ির সঙ্গে কেমন মেকআপ করবেন

অনেকেরই একটা অদ্ভুত ধারণা রয়েছে যে শাড়ি (saree) পরলেই গাদা গাদা মেকআপ করতে হবে। অল্প মেকআপ (makeup) করেও যে শাড়িতে অপরূপা দেখায় সে বিষয়ে আজ একটু কথা বলা যাক বরং! যদি আপনি ঠিক করেন যে দুর্গা পুজোর (durga puja) চারটে দিনই শাড়ি (traditional Bengali outfit) পরবেন তা হলে সবার আগে ঠিক করে নিন যে কোন দিন কোন শাড়িটা পরবেন এবং কোন বেলা পরবেন। দিনের বেলার সাজ হবে হালকা।

প্রথমেই নিজের ত্বকের ধরণ এবং কমপ্লেকশন অনুযায়ী বেস মেকআপ (makeup) করে নিন, অর্থাৎ প্রাইমার ও ফাউন্ডেশন লাগিয়ে নিন। তবে দিনের বেলা যদি চান তাহলে শুধু ওয়াটার বেসড ময়শ্চারাইজার দিয়ে বেস তৈরি করে নিয়ে কম্প্যাক্ট লাগিয়ে নিতে পারেন। চাইলে বি বি বা সি সি ক্রিমও লাগাতে পারেন বেস মেকআপ হিসেবে।

দিনের বেলা উগ্র সাজার প্রয়োজন নেই, কাজেই কন্টরিং বা হাইলাইটার লাগাবেন না।

POPxo বাংলার পছন্দ – Maybelline New York Fit Me Matte+Poreless Liquid Foundation

শাটারস্টক

এবারে আসা যাক সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশে, অর্থাৎ চোখের মেকআপে। দিনের বেলা কিন্তু চোখে খুব বেশি মেকআপ করার প্রয়োজন নেই। চাইলে লিকুইড আইলাইনার দিয়ে উইংড আইলাইনার স্টাইলে চোখ সাজাতে পারেন। চোখের উপরের অংশে আইলাইনার লাগালেও নীচের অংশে কিন্তু কাজলই লাগাবেন। যাঁদের ত্বক সংবেদনশীল এবং একটুতেই র‍্যাশ বেরোয়, তাঁরা লিকুইড আইলাইনারের বদলে পেন্সিল আইলাইনার ব্যবহার করুন। যদি আইশ্যাডো লাগাতে চান তাহলে তাহলে নুড শেডের আইশ্যাডো বাছুন দিনের বেলার জন্য।

POPxo বাংলার পছন্দ – Lakme Insta Eye Liner, Maybelline New York Colossal Kajal

দিনের বেলা ঠোঁটে খুব বেশি গাঢ় লিপস্টিক না লাগানোই ভাল। দুর্গা পুজোতে শাড়ির সঙ্গে মানানসই রঙের লিপস্টিক লাগান তবে রঙ বা শেডটা একটু ভেবচিন্তে বাছুন। দিনের বেলা হালকা কোনও রঙ যেমন পিচ বা হালকা কমলা বা হালকা গোলাপি বা হালকা বাদামী রঙ কিন্তু যে-কোনও পোশাকের রঙের সঙ্গেই ভাল মানায়। লিপস্টিক না লাগিয়ে আপনি লিপগ্লসও লাগাতে পারেন।

POPxo বাংলার পছন্দ – M.A.C Lipglass - Snob, Lakme 9 to 5 Weightless Matte Mousse Lip & Cheek Color - Nude Cushion

শাটারস্টক

রাতে শাড়ির সঙ্গে কেমন কেমন মেকআপ করবেন

রাতের সাজ যে দিনের বেলা থেকে আলাদা হবে তা তো জানা কথাই! আর দুর্গা পুজোতে (durga puja) রাতের সাজ বেশ গরজিয়াস হবেই। দিনের বেলা যেভাবে বেস মেকআপ (makeup) তৈরি করেছিলেন ঠিক সেভাবেই নিজের ত্বকের ধরণ এবং কমপ্লেকশন অনুযায়ী প্রাইমার ও ফাউন্ডেশন লাগিয়ে বেস মেকআপ তৈরি করে নিন। এর উপর কম্প্যাক্ট লাগান এবং নিজের মুখের গড়ন অনুযায়ী কন্টরিং করুন। হয়ে গেলে সেটিং পাউডার লাগান। চিকবোনের নীচ থেকে ব্লাশ লাগিয়ে নিন। যেহেতু রাতের সাজ, কাজেই ব্রাউন বা গোলাপি ব্লাশ লাগাতে পারেন তবে একগাদা লাগাবেন না, তাহলে দেখতে খুবই খারাপ লাগবে।

POPxo বাংলার পছন্দ - L.A. Colors So Cheeky Blush And Highlight Palette

চোখের মেকআপ কিন্তু হবে খুব গরজিয়াস। চাইলে স্মোকি আইজ করে নিতে পারেন। চোখের এই মেকআপটি কিন্তু সনাতনী (traditional Bengali outfit) হোক বা পশ্চিমি যে-কোনও ধরনের পোশাকের সঙ্গেই দারুণ মানায়।

রাতে লিপস্টিক লাগান পোশাকের রঙের সঙ্গে ম্যাচ করে। গাঢ় শেড অনায়াসে বাছতে পারেন তবে ত্বকের কমপ্লেকশনের সঙ্গে যাতে মানানসই হয় সেদিকে খেয়াল রাখবেন। লাল, বেগুনি, ডার্ক ব্রাউন, মেরুন, গোলাপি – যে-কোনও উজ্জ্বল রঙ বেছে নিন নিজের পছন্দমতো।

POPxo বাংলার পছন্দ – Maybelline New York Color Sensational Creamy Matte Lipstick - Divine Wine, Lakme Absolute Matte Melt Liquid Lip Color - Cocoa Butter

সনাতনী সাজের সঙ্গে হেয়ারস্টাইল কেমন হবে

সনাতনী সাজের সঙ্গে দিনের বেলা চুল বরং বেঁধে নিন, কারণ তা না হলে বেশ গরম লাগতে পারে এবং ঘেমে মেকআপ নষ্ট হওয়ার আশঙ্কা থাকতে পারে। রাতে বরং চুল খুলে রাখতে পারেন। সনাতনী পোশাকের সঙ্গে কেমন হেয়ারস্টাইল মানাবে তারই কয়েকটি নমুনা দেখে নিতে পারেন এই ভিডিও টিউটরিয়ালে।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...