ADVERTISEMENT
home / Festive
পুজোর টিপস: দুর্গা পুজোতে নবমীর সাজ কেমন হবে, দেখে নিন গাইডলাইন

পুজোর টিপস: দুর্গা পুজোতে নবমীর সাজ কেমন হবে, দেখে নিন গাইডলাইন

ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী – কেমনভাবে সাজবেন (fashion), কেমন ধরনের পোশাক পরবেন আর তার সঙ্গে মেকআপ, চুলের বাহার আর গয়নাই বা কী পরবেন তা তো না হয় ঠিক করলেন, কিন্তু দুর্গা পুজোর (Durga Puja) শেষপ্রান্তে এসে মানে নবমীতে কেমন সাজবেন সেটাও তো ঠিক করতে হবে নাকি! বাকি দিনগুলোর থেকে কিন্তু নবমীর (Nabami) সাজ হবে এক্কেবারে অন্যরকম। যেহেতু মায়ের বিদায় নেওয়ার সময় কাজেই এদিনের সাজ হবে পরিশীলিত এবং কমনীয়।

কেমন হবে নবমীর সকালের সাজ

সকালের দিকটা একটু ছিমছাম সাজলে ভাল হয়, এতে একটা বেশ দৃষ্টিনন্দন ব্যাপার থাকে। চলুন দেখে নেওয়া যাক, দুর্গা পুজোর নবমীর সকালে কীভাবে সাজলে দিনটার সঙ্গে তা হবে মানানসই

পোশাক কেমন হবে

সকালের দিকে আপনি চাইলে শাড়ি পরতে পারেন, তবে লাল পাড় সাদা শাড়িই যে পরতে হবে তা কিন্তু নয়! আপনি হালকা রঙের বা উজ্জ্বল রঙের কোনও শাড়ি পরতে পারেন, সঙ্গে অবশ্যই মানানসই ব্লাউজ পরতে হবে। এখন নানা ডিজাইনের ব্লাউজ পাওয়া যায়, কাজেই চাইলে নিজের পছন্দমত কোনও একটি ব্লাউজ কিন্তু চলতেই পারে। সকালের দিকে একটু গরম থাকে কাজেই শাড়ির ফ্যাব্রিক ভেবে বাছুন। সুতি, লিনেন বা হ্যান্ডলুমের শাড়ি পরতে পারেন। চাইলে খাদির শাড়িও পরতে পারেন। শাড়ি পরতে না চাইলে চুড়িদার, লং গাউন অথবা ফিউশন ড্রেস পরতে পারেন।

POPxo বাংলার পছন্দ – ঘিয়ে রঙের লিনেন শাড়ি, সঙ্গে গাঢ় নীল ব্লাউজ

ADVERTISEMENT

নবমীর সকালে মেকআপ কেমন হবে

ইনস্টাগ্রাম

সকালের মেকআপ কিন্তু একদম চড়া হবে না। সকালের মেকআপ হবে স্নিগ্ধ। ফাউন্ডেশন, কনসিলার, কন্টর  – এগুলোকে তুলে রাখুন। মুখ ভাল করে পরিষ্কার করে ত্বকের ধরণ অনুযায়ী একটু সানস্ক্রিন লাগিয়ে নিন আর তার উপরে কম্প্যাক্ট লাগিয়ে নিন। একটু যদি মেকআপ করতেই হয় তাহলে নিজের ত্বকের শেড অনুযায়ী বিবি ক্রিম লাগাতে পারেন। তবে সামান্য পরিমাণে নেবেন যাতে দেখে মনে না হয় একটা আলগা আস্তরণ পড়েছে মুখে। পিচ ব্লাশ অন লাগাতে পারেন চিকবোনের ধার ঘেঁষে আর ঠোঁটে লাগান পোশাকের রঙের সঙ্গে ম্যাচ করে লিপগ্লস। চাইলে অবশ্য ম্যাট ফিনিশ লিপস্টিকও লাগাতে পারেন। চোখে উইংড আইলাইনার লাগাতে পারেন আবার ঘন করেও কাজলের রেখা টানতে পারেন।

POPxo বাংলার পছন্দ – এন ওয়াই এক্স প্রফেশনাল বাটার গ্লস

ADVERTISEMENT

নবমীর রাতে কেমন সাজবেন

সকালে ছিমছাম সাজলেও দুর্গা পুজোর রাতে যখন ঠাকুর দেখতে বেরবেন তখন বেশ জমকালো না সাজলে হয়? এই একটা রাতই তো মা থাকবেন, কাজেই নবমীর রাতের সাজ কিন্তু হতে হবে দারুণ!

রাতের পোশাক হোক জমকালো

নবমীর রাতে আপনি কেমন পোশাক বাছবেন সেটা সম্পূর্ণ আপনার ব্যাক্তিগত ব্যাপার, অর্থাৎ ভারতীয় সনাতনী পোশাক পরবেন নাকি পশ্চিমি পোশাকেই বাজিমাৎ করবেন তা আপনি ঠিক করুন; কিন্তু যে পোশাকই বাছুন না কেন, তা যেন হয় জমকালো এবং বেশ রঙিন! পরতে পারেন সিল্কের শাড়ি অথবা শিফনের শাড়ি। সঙ্গে যদি ক্যারি করতে পারেন তাহলে ব্যাকলেস ব্লাউজও পরতে পারেন!

POPxo বাংলার পছন্দ – ব্লক প্রিন্টের মাল্টিকালার কম্বিনেশনের সোনামুখী সিল্কের শাড়ি 

রাতের মেকআপও হোক জমকালো

ADVERTISEMENT

ইনস্টাগ্রাম

দুর্গা পুজোর সকালগুলোতে মেকআপ কম থাকলেও রাতে কিন্তু ব্যাপারটা একদম উল্টো হবে। প্রাইমার ও ফাউন্ডেশন দিয়ে বেস মেকআপ করে প্রয়োজন হলে একটু কন্টরিং করে নিন যাতে মুখের ফিচারগুলো ভালভাবে বোঝা যায়। প্রয়োজনে মেকআপ ব্রাশ অথবা বিউটি ব্লেন্ডারের সাহায্যে করুন এই কাজটি। ব্রাউন ঘেঁষা ব্লাশ অন লাগান গালে এবং চিকবোন একটু হাইলাইট করুন হাইলাইটার দিয়ে। লিপস্টিক পোশাকের রঙের সঙ্গে মানানসই করে পরুন। চোখে ক্যাটস আই স্টাইলে আইলাইনার লাগাতে পারেন অথবা যেটাতে স্বচ্ছন্দ সেভাবে মেকআপ করতে পারেন।

POPxo বাংলার পছন্দ – ল’রিয়েল প্যারিস মেকআপ এসেনশিয়াল কিট

মূল ছবি সৌজন্যে – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

27 Sep 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT