পুজোর থিম (প্রথম পর্ব): কোন পুজোয় এবার কোন থিমের চমক? শুরু করা যাক উত্তর কলকাতা দিয়ে

পুজোর থিম (প্রথম পর্ব): কোন পুজোয় এবার কোন থিমের চমক? শুরু করা যাক উত্তর কলকাতা দিয়ে

অনেকে আছেন, যাঁরা দল বেঁধে অসম্ভব উৎসাহ আর উদ্দীপনা নিয়ে কলকাতা ও তার আশেপাশে ঠাকুর (puja) দেখতে ভালবাসেন। কেউ বেছে-বেছে দেখেন। কেউ ভিড়ের ভয়ে দার্জিলিং চলে যান আবার কেউ বাড়িতে বসেই টিভিতে প্রতিমা দেখে চক্ষু সার্থক করেন। তবে বাঙালি ইজ বাঙালি! ঠাকুর দেখুন ছাই না দেখুন, কারা এবার কোন থিম (theme) করছে, সেই নিয়ে তাঁদের ঔৎসুক্যের শেষ নেই। আর সেই চমকে দেওয়া থিমের পুজো যদি তাঁর নিজের পাড়ার হয় তাহলে তো কথাই নেই। ছাতি ফুলে ছাব্বিশ থেকে ছাপ্পান্ন। তখন অফিসের সহকর্মী থেকে মেয়ের স্কুলের বন্ধুদের বাবা-মা সব্বাইকে এক গাল হেসে বলবেন, "হ্যাঁ, ওই যে যারা এবার ফার্স্ট হয়েছে সেই পুজো তো আমার বাড়ির বারান্দা থেকে দেখা যায়!" কেয়া বাত। আপনি কী করছেন বাই দ্য ওয়ে? দার্জিলিং যাচ্ছেন না নিশ্চয়ই? তা হলে কারা কোন থিম করছে, জেনে নেওয়া যাক। সেইমতো প্ল্যানটাও ছকে নিতে পারভেন। আজ আমরা শুরু করছি উত্তর কলকাতা (North Kolkata) দিয়ে। ওমা, দক্ষিণের লোকেরা ঠোঁট ফোলাবেন না। উত্তর শেষ হলেই দেব দক্ষিণের খবর। 

উত্তর কলকাতার কোন পুজোয় এবার কোন থিম

kolkatasutra

১) পটলডাঙা শ্রী শ্রী শারদীয়া মহাপুজো

হুঁ হুঁ বাবা, খোদ টেনিদার পাড়ার পুজো বলে কথা। এঁদের প্রতিমা দেখার মতো। এবারের চমক কৃষ্ণনগরের ডাকের সাজ পুজোর চারদিন রান্না হয় গঙ্গাজল আর মাটির উনুনে। ১০৭ বছরের পুজোয় এখনও হয় বালকভোজন। 

২) লালাবাগান যুবকবৃন্দ নবাঙ্কুর সঙ্ঘ

এই বছরে এই ক্লাবের ভাবনা, 'অনাহারের আহার'। বেশ সুন্দর থিম বেছে নিয়েছে লালাবাগান। আজকাল যে হারে খাবার অপচয় হয়, এতে খাদ্য সঙ্কট দেখা দিতে পারে। তাই বার্তা দেওয়া হবে খাদ্য অপচয় বন্ধ করার। অ্যালুমিনিয়াম ও স্টিলের বাসন দিয়ে হবে মণ্ডপের সাজ। 

৩) কাশী বোস লেন

এই বছর ৮২তে পা দেবে বিখ্যাত এই পুজো। এবারে এঁদের থিম হল 'অস্তিত্ব।' খাদ্য অপচয়ের মতো আরও একটি সামাজিক বিষয় হল জলের সঙ্কট। জল না থাকলে বিলুপ্ত হবে আমাদের অস্তিত্ব। সেটাই বোঝানো হবে। দেখানো হবে একটি প্রাচীন সভ্যতার ভগ্নস্তূপ। শুকিয়ে যাওয়া জলাশয় এবং জলজ প্রাণীদের জীবাশ্ম। চমক আছে আরও। থাকছে গঙ্গার ঘাট। সেখানে নৌকোয় থাকবে প্রতিমা। 

raktim3096

৪) হাতিবাগান নবীন পল্লী 

বোঝাই যাচ্ছে দক্ষিণের সঙ্গে জোর কদমে পাল্লা দিয়ে এবার সমাজ সচেতনাতামূলক বার্তা দিতে পিছিয়ে নেই উত্তর। হাতিবাগান নবীন পল্লীর থিম হল 'লাইফলাইন।' প্রেসার, সুগার, কোলেস্টরল...সব কিছুর জন্য নাকি এখন আমাদের জীবনযাত্রা দায়ী। ব্যাস্ত জীবনে সবাইকে পিছনে ফেলে দৌড়তে গিয়ে আমরা নিজেদের খেয়াল রাখতে পারিনা। যোগব্যায়াম ও সঠিক খাবারের মাধ্যমে কীভাবে ভাল থাকা যায় সেটাই মণ্ডপে ফুটিয়ে তোলা হবে। 

৫) আহিরীটোলা যুবকবৃন্দ 

দাউ-দাউ করে জ্বলছে অ্যামাজন অরণ্য, পৃথিবীর ফুসফুস। উত্তর মেরুতে গলে যাচ্ছে বরফ। এক কথায় একে কী বলবেন? পরিবেশ দূষণ। আর এবারে সেটাকেই থিম হিসেবে বেছে নিয়েছে আহিরীটোলা যুবকবৃন্দ। পরিবেশ দূষণকে মাথায় রেখে এঁদের এবারের থিম 'ধূসর ধরণী।' গাছের পাতা হবে লোহা দিয়ে। কারণ হারিয়ে গেছে সবুজ। দেখানো হবে প্লাস্টিকে বদ্ধ জলাশয়ও। 

৬) ওয়েলিংটন নাগরিক কল্যাণ সমিতি 

খুব একটা প্রাচীন পুজো নয় বটে, তবে এর মধ্যে নাম করেছে বেশ খানিকটাই। এবার এঁদের থিম হল 'মিলনে মহান।' নাম শুনেই বোঝা যাচ্ছে, ভারতবর্ষের বিবিধের মধ্যেই একতা দেখানো হবে। প্রতিদিনের ব্যবহারের নানা জিনিস দিয়ে সেজে উঠবে মণ্ডপ। 

Featured Photo: the_roo_s_2 (kashi bose lane)Shameeksen, durgapujakolkata

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!