পুজো পরিক্রমা: থিমের পুজোয় চমকের পর চমক দিতে প্রস্তুত উত্তর কলকাতা (তৃতীয় পর্ব)

পুজো পরিক্রমা: থিমের পুজোয় চমকের পর চমক দিতে প্রস্তুত উত্তর কলকাতা (তৃতীয় পর্ব)

আপনারা যারা পায়ে হেঁটে রীতিমতো প্ল্যান করে ঠাকুর দেখতে ভালবাসেন তাঁদের জন্য এর চেয়ে ভাল খবর আর হয়না। আপনারা যেই ভাবছেন এই বুঝি আমাদের পুজোর থিম নিয়ে খবর দেওয়া শেষ হয়ে গেল, ঠিক তখনই আমরা আরেকটা পর্ব নিয়ে হাজির হচ্ছি। কী আর করব বলুন, উত্তর কলকাতা কি আর একটুখানি জায়গা? উত্তরের ঠাকুরই এখনও দেখা শেষ হল না। এখনও তো বাকি গোটা দক্ষিণ। দেরি না করে জেনে নেওয়া যাক উত্তর (North) কলকাতার (Kolkata) বাকি প্যান্ডেলগুলো এবার কোন থিম (theme) নিয়ে কাজ করছে। 

being_rupam_unofficial

১) বিডন স্ট্রিট সর্বজনীন 

থিম পুজোর পরিমণ্ডলে গা না ভাসিয়ে বিডন স্ট্রিট সর্বজনীন আস্থা রাখছেন সাবেকিয়ানার উপর। বাঁকুড়ার বিখ্যাত টেরাকোটা মন্দিরের আদলে তৈরি হচ্ছে পূজা মণ্ডপ। 


২) দর্পনারায়ণ ঠাকুর স্ট্রিট 

বিডন স্ট্রিট সর্বজনীনের মতো এঁরাও সাবেকিয়ানায় ফিরে আসছেন আবার। মণ্ডপ জুড়ে থাকবে মেদিনিপুরের কাঁথি অঞ্চলের শিল্পীদের হাতের কাজ। 


৩) জগৎ মুখার্জি পার্ক

এবারে এঁদের থিম ‘রুদ্রতীর্থ বারাণসী’। বুঝতেই পারছেন মণ্ডপ সজ্জায় তুলে ধরা হবে প্রাচীন শহর বেনারসকে। দর্শকরা দুর্গা প্রতিমার সঙ্গে দেখতে পাবেন বেনারসের দশ্বাশ্বমেধ ঘাটের বিখ্যাত সন্ধ্যারতিও। 


৪) গোয়াবাগান সর্বজনীন 

প্রতিবছরের মতো এবারেও সাবেকি পুজো করছেন এঁরা। অষ্টমীতে প্রতিবারের মতো এবারেও হবে কুমারী পুজো। 


৫) মৈত্রী সঙ্ঘ

একটি কাল্পনিক মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। প্রতিমা হবে কিছুটা সাবেকি আর কিছুটা রাজস্থানি। নবমীতে সবার জন্য থাকছে ভোগ। 


৬) হালসিবাগান সর্বজনীন 

রানি রাসমণির জানবাজারের বাড়ির আদলে গড়ে উঠছে মণ্ডপ। সিংহদুয়ার পেরিয়ে দর্শকরা দেখবেন সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি যুগের অবতারদের। প্রতিমা হবে ডাকের সাজে। 


৭) সরকার বাগান সম্মিলিত সঙ্ঘ

এবারে এঁদের থিম হল ‘কলরব।’ মোবাইল টাওয়ার আর রেডিয়েশানের জন্য মারা যাচ্ছে পাখিরা। আর শোনা যাচ্ছে না পাখিদের কলরব। আর এটাই মণ্ডপে তুলে ধরা হয়েছে। 

dozemons85

৮) সিমলা ব্যায়াম সমিতি 

এই বছরে ৯৪তম বর্ষে পা দিচ্ছে এই পুজো। থাকছে না কোনও থিম। মণ্ডপ ও প্রতিমা দুই ক্ষেত্রেই থাকছে সাবেকিয়ানার ছোঁয়া। 


৯) জোড়াসাঁকো সাতের পল্লি

রামায়ণ থেকে তুলে নেওয়া হয়েছে থিম। এবারের থিম তাই ‘লঙ্কা দহন।’ থাকবে ২২ ফুট উঁচু হনুমান এবং ছারখার হয়ে যাওয়া লঙ্কাপুরী। 


১০) নিমতলা সর্বজনীন 

এবারে এঁদের থিম হল ‘শালবনী।’ পুজো মণ্ডপে জল এবং প্রকৃতিকে বাঁচানোর বার্তা দেওয়া হবে। মদ্য্যপ্রদেশ থেকে এসেছেন শিল্পীর দল। তাঁদের হাতের কাজে সেজে উঠবে মণ্ডপ। 


১১) চোরবাগান সর্বজনীন

ইতিমধ্যেই এই ক্লাবের পুজোর টিজার আপনাদের চোখে পড়েছে নিশ্চয়ই? এঁদের টিজার বলছে ‘এবার আমাদের ১৫ লাখ।’ আসলে এবারের মণ্ডপ তৈরি হয়েছে ১৫ লক্ষ ধুধুল দিয়ে। 


১২) কৈলাস বসু স্ট্রিট 

এই বছরে এঁরা এঁদের পুজো মণ্ডপ উৎসর্গ করেছেন কলকাতা পুলিশকে। কলকাতা পুলিশের বিভিন্ন স্কোয়াড যেমন বম্ব স্কোয়াড, ডগ স্কোয়াড ও সাইবার সেল সহ থাকবে সব বিভাগ। প্রতিমার হাতে কোনও অস্ত্র থাকবে না কিন্তু অসুরের হাতে থাকবে হাতকড়া।  


১৩) সন্ধানী সর্বজনীন 

শৈলশহর শিমলাকে তুলে ধরা হবে থিমের মাধ্যমে। বরফে ঢাকা পাহাড়, উপত্যকা, শিমলার বিখ্যাত ম্যাল ও ঐতিহ্যবাহী ট্রেন সব দেখতে পাবেন দর্শক। 


১৪) শিকদার বাগান সাধারণ দুর্গোৎসব 

এবারে এঁদের থিম হল ‘যত্নে রাখ রত্ন পাবে।’ রত্ন বলতে এখানে জল বোঝানো হয়েছে। ধীরে ধীরে শেষ হয়ে আসছে ভূগর্ভস্থ জল। এখন থেকেই সঞ্চয় না করলে বিপদ, সেটাই বলা হবে মণ্ডপে।   

Featured Durga Pictures Courtsey: anirban48 & utt0ra

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...