উত্তর কলকাতার বাকি পুজোর দুর্দান্ত থিম জেনে নিন এখনই। In Bengali | POPxo

পুজো পরিক্রমা (পর্ব ২): ভাবছেন, উত্তর কলকাতার পুজো থিমের চমক শেষ? বাকি আছে সেরার সেরা!

পুজো পরিক্রমা (পর্ব ২): ভাবছেন, উত্তর কলকাতার পুজো থিমের চমক শেষ? বাকি আছে সেরার সেরা!

মাত্র এই ক'টা ঠাকুর (puja) দেখেই পা ব্যথা হয়ে গেল? সবে তো উত্তর (north) কলকাতায় (kolkata) এসেছি। এখনও গোটা দক্ষিণ বাকি আছে। আর এর মধ্যেই দম শেষ? এক কাজ করুন দেখি, একটু কিছু খেয়ে নিয়ে, ফাঁকা রক বা সিঁড়ি পেলে একটু বিশ্রাম নিয়ে আবার হাঁটা শুরু করুন। হ্যাঁ, হাঁটবেন। না তো কি পালকি চড়ে ঠাকুর পুজো (durga) দেখবেন? যাই বলুন, পায়ে হেঁটে ঠাকুর (theme) দেখার মজাই আলাদা! তা হলে আর দেরি না করে উত্তর কলকাতার বাকি ঠাকুরগুলো দেখে নেওয়া যাক। যাই বলুন, এবার কিন্তু উত্তর কলকাতা থিমের (theme) দিক থেকে রীতিমতো চমকে দিচ্ছে। 

Instagram
Instagram

১) বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসব 

সোশ্যাল মিডিয়া আমাদের আরও একা করে দিচ্ছে। হারিয়ে যাচ্ছে মানুষের সঙ্গে মানুষের বন্ধন। আর এই ভাবনাকে নিয়ে এগিয়ে গেছেন বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসব কমিটি। এবারে তাঁদের নিবেদন 'বুনন গাঁথা।' মণ্ডপ সজ্জায় থাকছে বাঁশ আর ছোট-ছোট খাটিয়ার ব্যবহার। প্রতিমার মধ্যেও দেখা যাবে দড়ির বুননের কারুকাজ। 

২) কুমোরটুলি পার্ক 

বাড়িতে কোনও খুদে সদস্য থাকলে তাকে অবশ্যই এই পুজো মণ্ডপে নিয়ে যাবেন। কারণ, এঁদের থিম হল ভিন গ্রহের প্রাণী। মণ্ডপের ভিতরে দেখতে পাবেন ভিন গ্রহের এলিয়েনদের। থাকবে ইউএফও, রকেট লঞ্চার ও স্পেস সেন্টারও। দুর্দান্ত ব্যাপার কিন্তু! কী বলেন?  

৩) কুমোরটুলি সর্বজনীন  

কোনও কিছু প্রয়োজন হলেই সন্তান আগে ছুটে যায় তার মায়ের কাছে। আর আমাদের দুর্গা মা তো সর্বজনীন। তিনি সবার ইচ্ছে পূর্ণ করেন। তাই এবারে কুমোরটুলি পার্কের থিম হল ইচ্ছেপূরণ। ফুচকাওয়ালার বেতের স্ট্যান্ড দিয়ে সাজবে মণ্ডপ। 

৪) পাথুরিয়াঘাটা পাঁচের পল্লী 

আজ যা বর্তমান, কাল সেটাই অতীত। অতীত ভুলে এগিয়ে যাওয়া যায় না। কারণ, অতীতের উপরেই গড়ে ওঠে বর্তমানের ভিত। আর সেটা ভেবেই এবারে এঁদের থিম হল, 'পরিবর্তনের আলোর ফাঁকে ভুলতে কি পারি অতীতকে?' কর্তৃপক্ষের দাবি, আট থেকে আশি, সকলের ভাল লাগবে মণ্ডপসজ্জা। 

৫) কানাই ধর অধিবাসী বৃন্দ

আমাদের এবারের POPxo বাংলার ট্যাগলাইন অর্থাৎ ebarpujoshobarpujo-র সঙ্গে দিব্যি মিল পাওয়া যায় এই ক্লাবের পুজো থিমের! কারণ, এঁরাও একই কথা বলছেন। এমন একটা দুনিয়া যেখানে ধনী-গরিবের ভেদাভেদ নেই, হিংসা-দ্বেষ নেই, সেরকম একটি রূপকথার জগত দেখা যাবে মণ্ডপে। এক ফালি মায়াবি চাঁদের উপর সপরিবারে থাকবেন দেবী। 

৬) গৌরীবেড়িয়া সর্বজনীন  

অভিনব থিমের পরিকল্পনা করেছেন এই পুজো সমিতি। প্রত্যেক বাবা-মা চান তাঁদের সন্তান সফল হবে। একদিন সেই স্বপ্ন বাস্তব হয়ে যায়। আরও বেশি সাফল্য, অর্থ আর যশের আশায় তাঁরা পাড়ি দেয় বিদেশ। আর বাবা-মা ভুগতে থাকেন একাকীত্বে। এই ভাবনাকে সম্বল করে এবারে তাঁদের নিবেদন 'ভিনদেশি তারা।' মণ্ডপে থাকবে ফেলে আসা স্কুল, বাড়ি ইত্যাদি। আর থাকবে স্বপ্ন আর চাহিদায় মোড়া কর্পোরেট দুনিয়া। 

Featured Pictures: Shrutanwita, bajlo_tomar_alor_benu,

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!