পুজো পরিক্রমা:থিমের লড়াইয়ে স্বগর্বে সেজে উঠছে সল্ট লেক (সপ্তম ও শেষ পর্ব)

পুজো পরিক্রমা:থিমের লড়াইয়ে স্বগর্বে সেজে উঠছে সল্ট লেক (সপ্তম ও শেষ পর্ব)

উত্তর কলকাতার ঠাকুর দিয়ে আমরা শুরু করেছিলাম আমাদের এই বছরের পুজো পরিক্রমার এক ঝলক। ঝলকই বটে! উত্তর ঘুরে এসেছি দক্ষিণে। পর্বের পর পর্ব পার হয়ে গেল কিন্তু পুজোর তালিকা শেষ হল না। তাই আবারও বলছি এটা নেহাতই একটা ঝলক। কলকাতা ও তার আশেপাশের অঞ্চলে এর চেয়ে ঢের বেশি পুজো হয়। আজ আমরা এসেছি সল্ট (salt) লেকে (lake)। আর সল্ট লেক দিয়েই আমাদের এবারের থিম (themes) পুজো পরিক্রমা এই বছরের মতো শেষ করছি। আসছে বছর আবার হবে। 

Instagram

১) একে ব্লক 

এই বছরের থিম মোহ। মণ্ডপ তৈরি হবে মাকড়সার জালের মতো। আমরা প্রত্যেকেই কোনও না কোনও সম্পর্কের জালে বাঁধা পড়ে থাকি। থিমের মাধ্যমে দেখানো হবে সেটাই। 


২) এফডি ব্লক 

এফডি ব্লকের বৈশিষ্ট্য হল এঁরা প্রত্যেকবারই এমন থিম করেন যা ছোটদের খুব ভাল লাগে। গত বছরের পুজোয় ডাইনোসর তো রীতিমতো আলোড়ন ফেলেছিল খুদে দর্শকদের মধ্যে। এবারে তাই এঁদের থিম হল ‘এলেম নতুন দেশে।’ থিমের হাত ধরে দর্শকরা পৌঁছে যাবেন লিলিপুটদের দেশে। 


৩) বিজে ব্লক

কার্টুনের আশ্চর্য জগতকে তুলে ধরা হবে এখানে। ছোটা ভীম থেকে জাদুকর ম্যানড্রেক, হাঁদা ভোঁদা, টিনটিন সবাই থাকবে মণ্ডপে। 

৪) লাবণি আবাসন

এবারের থিম হল ‘তরঙ্গের উচ্ছ্বাস।’ বাঁশ, কঞ্চি ইত্যাদির ব্যবহার করে মণ্ডপের বাইরে ও ভিতরে তরঙ্গের ওঠাপড়া দেখানো হবে। বাড়তি পাওনা হিসেবে থাকবে ১২ জন ঢাকিকে নিয়ে তৈরি একটি দলের অনুষ্ঠান।

৫) এজে ব্লক 

মহারাষ্ট্রের আদিবাসীদের ওরলি আর্ট বা ওরলি শিল্প এবারের মূল ভাবনায়। যার মাধ্যমে তুলে ধরা হবে থিম, “পরিবেশ বাঁচান, নিজেরা বাঁচান।” ওরলি ট্রাইবরা গাছপালার পুজো করেন তাই মণ্ডপে ঢুকে দর্শকদের মনে হবে তাঁরা কোনও জঙ্গলে এসেছেন। 

Instagram

৬) এই (পার্ট ১) 

প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে এবারের থিম হল ‘লাঠি।’ সল্ট লেকে প্রচুর বয়স্ক মানুষ একা থাকেন। বলা হবে তাঁদের সুরক্ষার কথাও। 

৭)ইসি ব্লক 

পটচিত্রের মাধ্যমে তুলে ধরা হবে দশমহাবিদ্যার নানা কাহিনি। মেদিনীপুরের বিখ্যাত পটশিল্পীরা করবেন পটশিল্পের কাজ। প্রতিমার চারদিকে প্রদক্ষিণ করতে পারবেন দর্শক। 

৮) এএ ব্লক 

অস্থির সময়ে শান্তির খোঁজ করছে এএ ব্লক। আর তাই এবারের থিম শান্তি। বেলুড় মঠের আদলে তৈরি হবে মণ্ডপ। প্রতিমা একদমই সাবেকি। 

৯) বিসি ব্লক

বাগবাজারের বিখ্যাত প্রতিমার আদলে এখানে প্রতিমা গড়ে তোলা হচ্ছে। মণ্ডপ থেকে প্রতিমা সব কিছুতেই হাতে হাত মিলিয়ে কাজ করেছেন পাড়ার মহিলারা। 

 ১০) জিডি ব্লক 

কাল্পনিক মন্দিরের আদলে গড়ে তোলা হচ্ছে মণ্ডপ। মন্দিরের চুড়োয় থাকবে অসংখ্য ঘণ্টা। চমক হিসেবে থাকবে চন্দননগরের আলোর কাজ। 

 

 Featured Images: that_foodietraveler 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...