মুখের গঠন অনুযায়ী কেমন হওয়া উচিত আপনার সিঁথি? রইল এক্সপার্ট টিপস

মুখের গঠন অনুযায়ী কেমন হওয়া উচিত আপনার সিঁথি? রইল এক্সপার্ট টিপস

আমাদের প্রত্যেকের মুখের (face) গঠন (shape) বা আকার একেক রকম।আর সেটাই তো হওয়া স্বাভাবিক। এখন হেয়ার স্টাইলিস্টরা বলেন চুল (hair) কাটার সময় মুখের আকারের কথা মাথায় রাখতে। অর্থাৎ আপনার মুখের আকার অনুযায়ী হওয়া দরকার আপনার হেয়ারকাট। এই কথাটা আপনি এতদিনে জেনেও গেছেন। কিন্তু সিঁথি করার সময়ও যে মুখের আকারের কথা একটু ভাবতে হয় সেটা জানেন কি? অর্থাৎ আপনার মুখের শেপ অনুযায়ী সিঁথি (parting) না করলে সেটা দেখতে খুব বাজে লাগবে। তাই হেয়ারকাটের সময় যে নিয়ম পালন করেন সেটা সিঁথির ক্ষেত্রেও হওয়া উচিত। তাই আজ আমরা দেখে নেব চৌকো হোক বা গোলাকার কোন আকারের মুখে কোন ধরনের সিঁথি করা উচিত।

আরও পড়ুনঃ সব রকম চুলের জন্য সহজ চুল বাধার স্টাইল

গোলাকার মুখ

jaya.ahsan

গোলাকার মুখ হলে মাঝখানে বা সাইডে সিঁথি করবেন। সিঁথি যেন স্পষ্ট হয়। এইভাবে সিঁথি করলে আপনার মুখ অতটাও গোল লাগবে না বরং চুলের জন্য সেটা একটু লম্বাটে ধাঁচের লাগবে। মুখ গোল হলে চুলে বেশি লেয়ার যোগ করবেন না। বরং একটি মাত্র লেয়ার রাখুন যাতে মুখ বেশি ভারি না মনে হয়। চুল কাটলে ছোট বা শর্ট হেয়ারকাট করবেন এটা গোল মুখে ভাল মানায়।

চৌকো মুখ

yourkoel

যদি আপনার মুখ চৌকো হয় তাহলে একদম সাইডে সিঁথি করবেন। সাধারণত চৌকো মুখে চোয়ালের হাড় একটু স্পষ্ট হয়। তাই খুব গভীরভাবে সাইডে সিঁথি করে একটা দুটো আলগা চুল বা লুজ ব্যাংস বের করে দিলে ভাল লাগবে এবং মুখে একটু নরমভাব আসবে। খেয়াল রাখবেন সাইডে সিঁথি করে কিছুটা চুল যেন কপালের উপর ফেলে দিতে পারেন। এতে মুখ অতটা চৌকো লাগবে না। 

ওভাল বা ডিম্বাকৃতি মুখ

mimichakraborty

সাধারণত মেকআপ আর্টিস্টরা বলেন ওভাল শেপ ফেস হল একদম পারফেক্ট। তাই এরকম মুখ যাঁদের তাঁরা যে কোনও ভাবে যে কোনও দিকে সিঁথি করতে পারেন।

পানপাতার মতো মুখ

subhashreeganguly_real

যাঁদের মুখ পানপাতার মতো হয় তাঁদের কপালের অংশ চওড়া হয় এবং থুতনির অংশ হয় সরু। তাই তাঁরা সিঁথি করবেন মাথার বেশ খানিকটা পিছনের দিকে সাইড করে। এতে অনেকটা চুল দুই দিক থেকে আপনার মুখ ঘিরে থাকবে ফলে কপাল আর থুতনির দিকে যে অসামঞ্জস্য আছে সেটা খুব একটা বোঝা যাবে না। হেয়ার স্টাইলিস্টরা বলছেন যদি আপনি এইভাবে মাথার পিছনে সাইড সিঁথি না করতে চান তাহলে মাঝখানে সিঁথি করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে লেয়ার কাট করতে হবে। চুল বেঁধে রাখতে চাইলে কিছুটা চুল খুলে কিছুটা বেঁধে রাখুন। 

ডায়মন্ড শেপ বা ষড়ভুজাকৃতি মুখ

srabanti.smile

এইরকম মুখেও চোয়াল খুব শক্ত হয়। তাই আপনিও সাইডে সিঁথি করবেন কিন্তু কোনও লুজ ব্যাংস বা এলোমেলো চুল বের করে রাখবেন না।এতে আপনার জ’লাইন আরও বেশি করে বোঝা যাবে। টেনেটুনে চুল বাঁধাই আপনার জন্য ভাল। যাঁদের ডায়মন্ড শেপ মুখ হয় তাঁদের কপাল সাধারণত খুব ছোট হয় তাই কপালের কাছে বেশি কারিকুরি আছে এরকমভাবে চুল কাটবেন না। 

অবলং বা লম্বাটে মুখ

iamsayantikabanerjee

আপনি অনায়াসে মাঝখানে বা একটু সাইডে সিঁথি করতে পারেন কিন্তু আপনাকে কপালের উপর খানিকটা চুল ফেলে রাখতে হবে। খুব ডিপ মিডল পার্টিং করলে আপনার মুখ অনেক বেশি লম্বাটে দেখাবে তাই কপালে অল্প চুল ফেলে আপনাকে ম্যানেজ করতে হবে।  

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...