ঘাড় ও গলার কালো ছোপ দূর করুন একটা ম্যাজিক প্যাকের সাহায্যে। In Bengali | POPxo

গলায় ও ঘাড়ের কাছে কালো ছোপ পড়েছে? আজই ট্রাই করুন এই ঘরোয়া ম্যাজিক প্যাক

গলায় ও ঘাড়ের কাছে কালো ছোপ পড়েছে? আজই ট্রাই করুন এই ঘরোয়া ম্যাজিক প্যাক

ত্বকের যত্ন নিতে আমরা কত কিছু না করি। হাতের কাছে সবচেয়ে ভাল যে উপায় আছে তা হল ঘরোয়া ফেসপ্যাক। এখন ফেসপ্যাকের গুণে আপনার মুখ তো উজ্জ্বল হল কিন্তু দেখা গেল ঘাড়ে আর গলায় এখনও রয়ে গেছে কালো কালো বিশ্রী ছোপ। এহে, কী লজ্জাকর পরিস্থিতি বলুন দেখি। উজ্জ্বল, ঝলমলে মুখ এদিকে ঘাড়ে আর গলায় কালো ছোপ। আপনার রূপচর্চা পুরোটাই মাটি। এদিকে আপনি পুজোয় পরবেন বলে ডিপ কাট ব্লাউজ আর কুর্তি বানিয়েছেন। এখন এরকম পরিস্থিতিতে আপনি কী করবেন? আমাদের কথা শুনুন। পুজোর আগে আমরা একটা দুর্দান্ত ঘরোয়া প্যাকের সন্ধান আপনাকে দিচ্ছি। সময় থাকতে সেটা ব্যবহার করুন আর গলায় (neck) ও ঘাড়ে (shoulder) বিশ্রী কালো (black) ছোপ (patches) দূর করে নিশ্চিন্তে পরুন আপনার সাধের ডিপ কাট ব্লাউজ বা কুর্তি। 

প্যাক তৈরি করতে যা যা লাগবে

pixabay
pixabay

এক প্যাকেট উপটন কিনে রাখবেন। এটি অত্যন্ত জরুরি একটি আয়ুর্বেদিক উপাদান।  এর থেকে এক চা চামচ উপটন নিন। এক চা চামচ হলুদ গুঁড়ো। এক চিমটে এলাচ গুঁড়ো। এক চিমটে জিরে গুঁড়ো। এক চা চামচ তাজা পাতি লেবুর রস। একটা ভিটামিন ই ক্যাপসুল। দেশি ঘি, দুধ আর নারকেল তেল। 

কেন এই উপাদানগুলি নেওয়া হল

আপনার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে, এই উপাদানগুলো কেন নেওয়া হচ্ছে প্যাক তৈরির ক্ষেত্রে? উপটন কাজ করে আয়ুর্বেদিক স্ক্রাব হিসেবে। ভিটামিন ই ত্বক কোমল রাখে। লেবুর রস হল একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বকের কালো ছোপ তুলতে সাহায্য করে। হলুদ, জিরে এবং নারকেল তেল এই কালো ছোপ আস্তে আস্তে হাল্কা করে দিতে সাহায্য করে। 

কীভাবে ব্যবহার করবেন

সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে একটা থকথকে পেস্ট তৈরি করুন। ভিটামিন ই ক্যাপসুল কেটে তার মধ্যে থেকে জেল বের করে মিশিয়ে দেবেন। এবার একটা ফ্ল্যাট ব্রাশ দিয়ে ঘাড়ে ও গলায় ভাল করে এই প্যাক লাগান। চল্লিশ মিনিট এই প্যাক রাখবেন। যখন প্যাক শুকিয়ে যাবে তখন একটা পাত্রে গোলাপ জল নিয়ে তার মধ্যে নরম কাপড় বা তুলো ডুবিয়ে আলতো করে ঘষে ঘষে এই প্যাক তুলে ফেলুন। যতদিন না কালো ছোপ পুরোপুরি দূর হচ্ছে ততদিন স্নানের আগে এই প্যাক আপনি লাগাতে পারেন। 

কয়েকটি জরুরি টিপস

pixabay
pixabay

ঘাড়ে ও গলায় যাতে কালো ছোপ না পরে তার জন্য ১) প্রতিদিন তাজা শাকসবজি ও ফলমূল খান। ২) বেশি চা ও কফি, বিশেষ করে ব্ল্যাক কফি পান করবেন না। ৩) ধূমপানের অভ্যেস থাকলে সেটা নিয়ন্ত্রণ করুন এবং ৪) প্রতিদিন বেশি করে জল পান করুন। ৫) যদি দেখেন এই প্যাক ব্যবহার করার পরেও এই কালো ছোপ যাচ্ছে না তাহলে অবিলম্বে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!