কাট ক্রিজ আই মেকআপ: জেনে নিন, চোখে কীভাবে আনবেন ড্রামাটিক লুক (Cut Crease Eye Makeup)

কাট ক্রিজ আই মেকআপ: জেনে নিন, চোখে কীভাবে আনবেন ড্রামাটিক লুক (Cut Crease Eye Makeup)

অনেকেই মেকআপ করতে বেশ পছন্দ করেন কিন্তু চোখের মেকআপ করা এবং সেটা ঠিকভাবে করা সবার দ্বারা হয় না! তার উপর যদি আবার কাট ক্রিজ আই মেকআপ করতে হয় তাহলে তো বেশ মাথার ঘাম পায়ে ফেলে কাজটা করতে হয়। অথচ দেখুন, যারা প্রফেশনাল মেকআপ আর্টিস্ট, তাঁরা কত্ত অনায়াসে এই কাজটি সারতে পারেন! আচ্ছা, কখনও না হয় বিশেষ কোনও অনুষ্ঠানে প্রফেশনাল মেকআপ আর্টিস্টের থেকে সেজে নিলেন আর তিনিও আপনাকে আপনার মনের মত করে cut crease eye makeup করিয়ে দিলেন, কিন্তু সব সময়ে তো আর তাঁদের কাছে সাজতে যাওয়া সম্ভব নয়! এক কাজ করুন, একটু POPxo বাংলার টিউটোরিয়াল দেখে শিখে নিন!

Table of Contents

    কাট ক্রিজ আই মেকআপ ব্যাপারটা কী? (What Is A Cut Crease Makeup?)

    Cut crease eye makeup ব্যাপারটা শুনতে বা দেখতে যতটা কঠিন মনে হয় আদতে কিন্তু ব্যাপারটা অতটাও কঠিন নয়! কাট ক্রিজ আয় মেকআপের সাহায্যে চোখের উপরের অংশে এমন একটা গভীরতা তৈরি করা হয় যা দেখে মনে হয় যে ভুরু এবং চোখের পাতার মধ্যবর্তী অংশে বেশ অনেকটা জায়গা রয়েছে এবং একটা ইলিউশনের সৃষ্টি হয়। কাট ক্রিজ আই মেকআপ এমন একটি মেকআপ কৌশল যাতে চোখ দেখতে বেশ বড় লাগে আর ওয়েল-ডিফাইন্ডও মনে হয়। আপনার চোখের মাপ কেমন, বড় না ছোট, পটলচেরা নাকি গোল – তাতে কিছু যায় আসে না, যেকোনোও আকারের ও মাপেTypes of Cut Crease Looksর চোখেই এই মেকআপটি করা যায়।

    নানা ধরনের কাট ক্রিজ আই মেকআপ (Types Of Cut Crease Eye Makeup Look)

    কাট ক্রিজ আই মেকআপ কী, তা তো না হয় জানলেন, কিন্তু কত রকমের কাট ক্রিজ আই মেকআপ হয় তা সম্বন্ধেও তো জানা উচিত তাই না? দেখে নিন Cut Crease Eye Makeup কত রকমের হয়

    ১। বারগ্যান্ডি কাট ক্রিজ আই মেকআপ (Burgundy Cut Crease Eye Makeup)

    যারা প্রথম কাট ক্রিজ আই মেকআপ ট্রাই করছেন তাঁরা বারগ্যান্ডি আই মেকআপ ট্রাই করতে পারেন। এই রঙের মেকআপটিতে একটা ন্যাচারাল লুক দেখতে পাওয়া যায় এবং দিনে হোক বা রাতে – সব সময়েই এই রঙটি মানানসই। যখনই বারগ্যান্ডি কাট ক্রিজ আই মেকআপ করতে শুরু করবেন, খেয়াল রাখবেন আইশ্যাডোর প্রতিটি শেডই যেন একই কালার ফ্যামিলি অর্থাৎ একই রঙের হালকা ও গাঢ় শেডের মধ্যেই ঘোরাফেরা করে। সঙ্গে মানানসই লিপস্টিক লাগাতে ভুলবেন না।

    ২। সিলভার কাট ক্রিজ আই মেকআপ (Silver Cut Crease Eye Makeup)

    একটু গ্ল্যামারাস লুকের জন্য সিলভার কাট ক্রিজ আই মেকআপ ট্রাই করতে পারেন। যাঁদের চোখের মনি বাদামী তাঁদের কিন্তু এই সিলভার আই মেকআপ দারুণ মানাবে। রাতের কোনও পার্টিতে যেতে হলে পশ্চিমি পোশাকের সঙ্গে মানানসই করে করতে নিতে পারেন সিলভার কাট ক্রিজ আই মেকআপ। চাইলে একটু গ্লিটারি আইশ্যাডোও ব্যবহার করতে পারেন এবং অবশ্যই কালো রঙের আইলাইনার লাগান, এতে চখার মেকআপে একটা ড্রামাটিক লুক আসবে।

    ৩। গোল্ড কাট ক্রিজ আই মেকআপ (Gold Cut Crease Eye Makeup)

    খেয়াল করে দেখবেন, বিয়ের কনের চোখের মেকআপ কিন্তু অনেকসময়েই গোল্ড কাট ক্রিজ করা হয়। আসলে যে-কোনোও জমকালো অনুষ্ঠানে সোনালি রঙটা খুব ভাল যায়। আর অনুষ্ঠানের মধ্যমণি যদি আপনি হয়ে উঠতে চান তাহলে গোল্ড কাট ক্রিজ আই মেকআপ ট্রাই করতে পারেন।

    ৪। গ্লিটার কাট ক্রিজ আই মেকআপ (Glitter Cut Crease Eye Makeup)

    নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন যে গ্লিটারি আইশ্যাডোর সাহায্যে এই আই মেকআপটি করা হবে। আপনি আপনার পছন্দমতো যে-কোনও শেডের গ্লিটারি আইশ্যাডো দিয়ে এই ধরণের আই মেকআপ করতে পারেন।

    ৫। গোল্ড গ্লিটার কাট ক্রিজ আই মেকআপ (Gold Glitter Cut Crease Eye Makeup)

    গোল্ড এবং গ্লিটার – এই দুয়ের মিশ্রনে এই ধরনের আই মেকআপ করা যেতে পারে। রাতের কোনও অনুষ্ঠানে কিন্তু বেশ মানানসই হবে।

    ৬। পিঙ্ক গ্লিটার কাট ক্রিজ আই মেকআপ (Pink Glitter Cut Crease Eye Makeup)

    সকালের দিকে কোনও অনুষ্ঠানে যাবেন? কিন্তু একদম নুড মেকআপ না করে একটু গোলাপি আভায় নিজেকে রাঙাতে চান? তা বেশ, ট্রাই করতে পারেন পিঙ্ক গ্লিটার কাট ক্রিজ আই মেকআপ। একেবারে ম্যাড়মেড়ে নয় আবার খুব বেশি চকমকেও নয় – এমন লুকের জন্য পারফেক্ট!

    ৭। ব্ল্যাক কাট ক্রিজ আই মেকআপ (Black Cut Crease Eye Makeup)

    স্মোকি আইজ করতে চাইলে এবং তার মধ্যেও আরও একটু পরীক্ষা করতে চাইলে ব্ল্যাক কাট ক্রিজ আই মেকআপ ট্রাই করুন। সঙ্গে কিন্তু বাকি মেকআপ অবশ্যই মানানসই হতে হবে। রাতের জন্য এই ধরনের cut crease eye makeup-টি একদম পারফেক্ট!

    ৮। রেড কাট ক্রিজ আই মেকআপ (Red Cut Crease Eye Makeup)

    বোল্ড এবং হাই ফ্যশন স্টেটমেন্ট তৈরি করতে চান? ট্রাই করুন রেড কাট ক্রিজ আই মেকআপ। চাইলে ক্রিজের নীচের অংশে গ্লিটারি আইশ্যডো লাগিয়ে নিজের লুক আরও বেশি বোল্ড করতে পারেন।

    ৯। পার্পল কাট ক্রিজ আই মেকআপ (Purple Cut Crease Eye Makeup)

    যাঁদের ত্বকের রঙ একটু শ্যামলা তাঁরা কিন্তু নিজেদেরকে একটু বোল্ড দেখাতে চাইলে পার্পল কাট ক্রিজ আই মেকআপ ট্রাই করতে পারেন। সঙ্গে পার্পল আইলাইনার এবং লিপস্টিকও চলতে পারে। তবে হ্যাঁ, এই সাহসী লুক কিন্তু আপনাকে আত্মবিশ্বাসের সঙ্গে ক্যারি করতে হবে!

    কীভাবে নিজেই কাট ক্রিজ আই মেকআপ করবেন (How To Do Cut Crease Eye Makeup)

    নিজেই যাতে প্রফশনাল মেকআপ আর্টিস্টের মত Cut Crease Eye Makeup করতে পারেন সেজন্য রইল কয়েকটি স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল - 

    ১। ন্যাচারাল কাট ক্রিজ আই মেকআপ (Natural Cut Crease Eye Makeup)

    যা যা সরঞ্জাম প্রয়োজন – প্রাইমার, ত্বকের রঙের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বা কনসিলার, ব্রাউন ও বেজ আইশ্যাডো, মাস্কারা, আই লাইনার, মেকআপ ব্রাশ

    পদ্ধতি – প্রথমেই চোখ পরিষ্কার করে নিয়ে চোখের উপরে ও নীচে প্রাইমার লাগিয়ে নিন। এবারে চোখের ক্রিজ এরিয়াতে অর্থাৎ যেখানে ভাঁজ পরে সেই অংশে হালকা হাতে ব্রাশের সাহায্যে বেজ আইশ্যাডোর একটি কোট লাগান। এবারে চোখের উপরের অংশের বাইরের দিকে অর্থাৎ কানের দিকে পাতলা আইশ্যাডো ব্রাশের সাহায্যে ফাউন্ডেশন বা কনসিলার লাগান এবং এমনভাবে লাইনটি টানুন যাতে দেখে মনে হয় একটি বিভাজিকা সৃষ্টি হয়েছে। এবারে ভাল করে ব্লেন্ড করুন এবং ডার্ক ব্রাউন আইশ্যাডোর সাহায্যে ক্রিজ এরিয়াতে বিভাজিকা আরও স্পষ্ট করে তুলুন। এবার চোখের পাতার ধার বরাবর সরু করে আইলাইনার লাগান এবং নীচের পাতায় ব্রাউন আইশ্যাডো দিয়ে কাজলের রেখা টানুন। হালকা মাস্কা লাগান চোখের পাতায়। ব্যস, আপনার ন্যাচারাল কাট ক্রিজ আই মেকআপ লুক তৈরি!

    POPxo বাংলার পছন্দ – Colorbar Color Carnival Eyeshadow, Bronzing Bash, Swiss Beauty Eyebrow Palette

    ২। সহজ কাট ক্রিজ আই মেকআপ (Easy Cut Crease Eye Makeup)

    যা যা সরঞ্জাম প্রয়োজন – প্রাইমার, ত্বকের রঙের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বা কনসিলার, নুড এবং ডার্ক ব্রাউন আইশ্যাডো, মাস্কারা, আই লাইনার, কাজল ও মেকআপ ব্রাশ

    পদ্ধতি – প্রথমেই চোখ পরিষ্কার করে নিয়ে চোখের উপরে ও নীচে প্রাইমার লাগিয়ে নিন। এবারে চোখের ক্রিজ এরিয়াতে অর্থাৎ যেখানে ভাঁজ পরে সেই অংশে হালকা হাতে ব্রাশের সাহায্যে নুড আইশ্যাডোর একটি কোট লাগান। এবারে চোখের উপরের অংশের বাইরের দিকে অর্থাৎ কানের দিকে পাতলা আইশ্যাডো ব্রাশের সাহায্যে ফাউন্ডেশন বা কনসিলার লাগান এবং এমনভাবে লাইনটি টানুন যাতে দেখে মনে হয় একটি বিভাজিকা সৃষ্টি হয়েছে। এবারে ভাল করে ব্লেন্ড করুন এবং ডার্ক ব্রাউন আইশ্যাডোর সাহায্যে ক্রিজ এরিয়াতে বিভাজিকা আরও স্পষ্ট করে তুলুন। এবার উপরের চোখের পাতার ধার বরাবর মোটা করে আইলাইনার লাগান এবং নীচের পাতায় ঘন করে কাজলের রেখা টানুন। হালকা মাস্কারা লাগান চোখের পাতায়, উপরে ও নীচে দু’দিকেই লাগাবেন, তা না হলে দেখতে ভাল লাগবে না।

    POPxo বাংলার পছন্দ – RTB 12 Glitter Powder and 36 Hours Eyeliner, Swiss Beauty Metallic Liquid Eyeshadow

    ৩। হাফ কাট ক্রিজ আই মেকআপ (Half Cut Crease Eye Makeup)

    যা যা সরঞ্জাম প্রয়োজন – প্রাইমার, ত্বকের রঙের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বা কনসিলার, আপনার পছন্দমতো আইশ্যাডো প্যালেট (অবশ্যই পোশাকের সঙ্গে ম্যাচ করে বাছুন আইশ্যাডোর রঙ), মাস্কারা, আই লাইনার, কাজল ও মেকআপ ব্রাশ

    পদ্ধতি – প্রথমেই চোখ পরিষ্কার করে নিয়ে চোখের উপরে ও নীচে প্রাইমার লাগিয়ে নিন। এবারে চোখের ক্রিজ এরিয়াতে অর্থাৎ যেখানে ভাঁজ পরে সেই অংশে হালকা হাতে ব্রাশের সাহায্যে নুড আইশ্যাডোর একটি কোট লাগান। এবারে চোখের উপরের অংশের বাইরের দিকে অর্থাৎ কানের দিকে পাতলা আইশ্যাডো ব্রাশের সাহায্যে ফাউন্ডেশন বা কনসিলার লাগান এবং এমনভাবে লাইনটি টানুন যাতে দেখে মনে হয় একটি বিভাজিকা সৃষ্টি হয়েছে। এবারে ভাল করে ব্লেন্ড করুন এবং নিজের পছন্দমতো কোনও একটি আইশ্যাডোর রঙের সাহায্যে ক্রিজ এরিয়াতে বিভাজিকা আরও স্পষ্ট করে তুলুন। চেষ্টা করুন ক্রিজ এরিয়াতে যে আইশ্যাডো লাগাবেন তার থেকে এক বা দুই শেড গাঢ় আইশ্যাড ব্যবহার করতে। ক্রিজ এরিয়া স্পষ্ট করা হয়ে গেলে নিজের পছন্দের রঙের আইশ্যাডো চোখের বাকি অংশে লাগান। ইনার কর্নার থেকে আউটার কর্নারের দিকে যেতে যেতে অর্থাৎ নাকের পাশ থেকে কানের দিকে যেতে যেতে আইশ্যাডোর শেড যেন গাঢ় হয়। এতে চোখ দেখতে বেশ ড্রামাটিক লাগে। চোখে উইংড আইলাইনার লাগান এবং চোখের পাতার ঘন করে মাস্কারা লাগান।

    POPxo বাংলার পছন্দ – Maybelline New York The Rock Nudes Palette, Nykaa SKINgenius Conceal & Correct Palette

    ৪। ডবল কাট ক্রিজ আই মেকআপ (Double Cut Crease Eye Makeup)

    যা যা সরঞ্জাম প্রয়োজন – প্রাইমার, ত্বকের রঙের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বা কনসিলার, আপনার পছন্দমতো আইশ্যাডো প্যালেট (অবশ্যই পোশাকের সঙ্গে ম্যাচ করে বাছুন আইশ্যাডোর রঙ), মাস্কারা, আই লাইনার, কাজল ও মেকআপ ব্রাশ

    পদ্ধতি – প্রথমেই চোখ পরিষ্কার করে নিয়ে চোখের উপরে ও নীচে প্রাইমার লাগিয়ে নিন। এবারে চোখের ক্রিজ এরিয়াতে অর্থাৎ যেখানে ভাঁজ পরে সেই অংশে হালকা হাতে ব্রাশের সাহায্যে নুড আইশ্যাডোর একটি কোট লাগান। এবারে চোখের উপরের অংশের বাইরের দিকে অর্থাৎ কানের দিকে পাতলা আইশ্যাডো ব্রাশের সাহায্যে ফাউন্ডেশন বা কনসিলার লাগান এবং এমনভাবে লাইনটি টানুন যাতে দেখে মনে হয় একটি বিভাজিকা সৃষ্টি হয়েছে। এবারে ভাল করে ব্লেন্ড করুন এবং নিজের পছন্দমতো কোনও একটি আইশ্যাডোর রঙের সাহায্যে ক্রিজ এরিয়াতে বিভাজিকা আরও স্পষ্ট করে তুলুন। চেষ্টা করুন ক্রিজ এরিয়াতে যে আইশ্যাডো লাগাবেন তার থেকে এক বা দুই শেড গাঢ় আইশ্যাড ব্যবহার করতে। এবারে একটু সাবধানে বাকি মেকআপটা করতে হবে। পাতলা একটা ব্রাশ নিন এবং ক্রিজ এরিয়ার উপরের অংশে এবং ক্রিজ এরিয়া থেকে একটু গ্যাপ রেখে নীচের অংশে একই রঙের আইশ্যাডো লাগান। ঠিক যেভাবে স্মোকি আই মেকআপ করতে হয় সেভাবে আইশ্যাডো লাগিয়ে ব্লেন্ড করুন, অর্থাৎ চোখের আউটার কর্নারে যেন আইশ্যাডোর শেড গাঢ় হতে থাকে। এবারে আরও একটি পাতলা ব্রাশ নিয়ে নুড বা বেজ আইশ্যাডোর দু’তিনটি কোট দিয়ে গ্যাপ পূরণ করুন। মোটা করে আইলাইনার লাগান এবং চাইলে নকল আইল্যাশ লাগিয়ে মাস্কারা লাগাতে পারেন ঘন করে। চোখের নীচের পাতায়ও ঘন করে কাজল লাগান।

    POPxo বাংলার পছন্দ – Bronson Professional Makeup Brush Set of 24 Brushes With Luxury Leather Storage Pouch

    ৫। ভাঁজ পড়া চোখের পাতায় কীভাবে করবেন কাট ক্রিজ আই মেকআপ (Cut Crease For Hooded Eyes)

    যা যা সরঞ্জাম প্রয়োজন – প্রাইমার, ত্বকের রঙের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বা কনসিলার, আপনার পছন্দমতো আইশ্যাডো প্যালেট (অবশ্যই পোশাকের সঙ্গে ম্যাচ করে বাছুন আইশ্যাডোর রঙ), মাস্কারা, আই লাইনার, কাজল ও মেকআপ ব্রাশ

    পদ্ধতি – যাঁদের স্বাভাবিকভাবেই চোখের উপরের অংশে ভাঁজ পড়ে তাঁদের জন্য কাট ক্রিজ আই মেকআপ করা খুব সহজ। প্রথমেই চোখ পরিষ্কার করে নিয়ে চোখের উপরে ও নীচে প্রাইমার লাগিয়ে নিন। এবারে যেখানে ভাঁজ পড়ে সেই অংশে গাঢ় রঙের কোনও আইশ্যাডো লাগিয়ে নিন খুব সরু করে, যাতে দেখে মনে হয় ভাঁজটি সুস্পষ্ট। উপরের দিকে এবং আউটার কর্নারের দিকে ব্রাশ দিয়ে ব্লেন্ড করতে থাকুন। এবারে ঠিক আগের মতোই চোখের ক্রিজ এরিয়াতে অর্থাৎ যেখানে ভাঁজ পরে সেই অংশে হালকা হাতে ব্রাশের সাহায্যে নুড আইশ্যাডোর একটি কোট লাগান। এবারে ভাল করে ব্লেন্ড করুন এবং নিজের পছন্দমতো কোনও একটি আইশ্যাডোর রঙের সাহায্যে ক্রিজ এরিয়াতে বিভাজিকা আরও স্পষ্ট করে তুলুন। চোখের বাকি অংশে পছন্দমত আইশ্যাডো লাগান এবং খুব ভাল করে ব্লেন্ড করুন। মোটা করে আইলাইনার লাগান এবং চাইলে নকল আইল্যাশ লাগিয়ে মাস্কারা লাগাতে পারেন ঘন করে। চোখের নীচের পাতায়ও ঘন করে কাজল লাগান।

    POPxo বাংলার পছন্দ – Faces Canada Magneteyes Kajal - 24 Hr Deep Black Finish, Huda Beauty Obsessions Eyeshadow Palette

    কাট ক্রিজ আই মেকআপ সম্বন্ধে দু’চারটি জরুরি প্রশ্ন ও উত্তর (FAQs)

    ১। কাট ক্রিজ আই মেকআপ কেন করবেন?

    আমাদের মুখের মধ্যে চোখ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার। কাজেই সাজার সময়ে, বিশেষ করে মেকআপ করার সময়ে যদি চোখকে হাইলাইট করা যায় তাহলে সৌন্দর্য আরও বহুগুন বেড়ে যায়। আর Cut Crease Eye Makeup-এর সাহায্যে চোখের মেকআপকে আরও বেশি ড্রামাটিক করে তোলা যায় ফলে দেখতে আরও ভাল লাগে।

    ২। ফাউন্ডেশনের সাহায্যে কি Cut Crease Eye Makeup করা যায়?

    হ্যাঁ, আপনার স্বাভাবিক ক্রিজ লাইন অর্থাৎ চোখের বিভাজিকার উপর আইশ্যাডো লাগান এবং ব্লেন্ড করুন। এরপরে ক্রিজ লাইনে ফাউন্ডেশন লাগান এবং গাঢ় কোনও আইশ্যাডোর সাহায্যে ক্রিজ লাইন আরও স্পষ্ট করে তুলুন।

    ৩। কনসিলারের সাহায্যে কি কাট ক্রিজ আই মেকআপ করা যায়?

    হ্যাঁ, ঠিক যেভাবে ফাউন্ডেশনের সাহায্যে এই ধরনের আই মেকআপ সহজে করা সম্ভব, কনসিলারের সাহায্যেও করা সম্ভব।

    ৪। ক্রিজ লাইন কোনটি?

    ভুরু এবং চোখের পাতার উপরের অংশের মধ্যে যে ভাঁজটি থাকে, তাকে বলা হয় ক্রিজ লাইন। যাঁদের চোখ বড় হয় এবং একটু ভেতরে ঢোকানো হয় তাঁদের ক্রিজ লাইন বেশ ভালভাবে বোঝা যায় আর যাঁদের চোখের আকার ছোট হয় তাঁদের শুধুমাত্র বিভাজিকাটুকু বোঝা যায়।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...