প্রেগন্যান্সির পর ঝুলে যাওয়া ত্বক টানটান করুন এই ঘরোয়া অথচ এফেক্টিভ টিপসগুলি মেনে!

প্রেগন্যান্সির পর ঝুলে যাওয়া ত্বক টানটান করুন এই ঘরোয়া অথচ এফেক্টিভ টিপসগুলি মেনে!

প্রেগন্যান্সি এমন একটা ব্যাপার, যেটা খুবই সুখের, কিন্তু একইসঙ্গে আপনার শরীরের উপর তা এতটাই ছাপ ফেলে যাবে যে, ওই সুখকর ন'টি মাস কাটানোর পর নিজেকে আবার পুরনো শেপে ফিরিয়ে নিয়ে যেতে আপনাকে রীতিমতো মাথার ঘাম পায়ে ফেলতে হবে! তা সে ওজন কমানোর দিক থেকেই বলুন, ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনার দিক থেকেই বলুন বা পেট-থাইয়ের ঝুলে যাওয়া চামড়া আবার টানটান করার দিক থেকেই বলুন! এর মধ্যে প্রথম দুটো যা-ও বা অ্যাচিভেবল, শেষেরটা নিয়ে বিস্তর ঝামেলায় পড়েন অনেক নতুন মা-ই! আর আমরা বেশিরভাগ মহিলাই সন্তানধারণের সময় হবু সন্তানের দিকে যতটা খেয়াল রাখি, নিজের ত্বকচর্চার দিকে ততটা নজর দিই না! ফলস্বরূপ এই ধরনের সমস্যাগুলির উৎপত্তি! যাই হোক, সমস্যার সমাধানও আছে। আজ আমরা প্রেগন্যান্সির (pregnancy) পর পেট ও থাইয়ের ঝুলে যাওয়া ত্বক (skin) টানটান (firm) করার উপায় সম্বন্ধে কয়েকটি টিপস দিচ্ছি। দেখতে গেলে, এগুলো হয়তো আপনারা অনেকেই জানেন। কিন্তু এগুলোর উপকার অনেকেরই আবার জানা নেই। আর এগুলো সবই ঘরোয়া পদ্ধতি এবং লাইফস্টাইলে সামান্য কিছু পরিবর্তন আনলেই অ্যাচিভ করা সম্ভব।

প্রেগন্যান্সির পর ঝুলে যাওয়া চামড়া টানটান করার ১০টি উপায়

Shutterstock

১. প্রচুর পরিমাণে জল খান! হ্যাঁ, তেষ্টা না পেলেও খান, পেলে তো খাবেনই। কারণ, জল তাড়াতাড়ি ক্যালরি খরচ করতে সাহায্য করে এবং ত্বককে সজীব ও আর্দ্র করে টানটান করে তুলতেও কাজে আসে।

২. ব্রেস্টফিডিং ইজ আ মাস্ট। এটি নিয়ে আপনার যতই খুঁতখুঁতানি থাকুক, এটি করাতেই হবে। কারণ, আপনার সন্তানের পক্ষে তো বটেই, আপনার পক্ষেও এটি অত্যন্ত জরুরি। আপনি যখন সন্তানকে স্তন্যপান করাবেন, তখন আপনার শরীরের ক্যালরি খরচ হবে দুধ তৈরিতে! ফলে আপনার শিশুটি যত স্তন্যপান করবে, আপনিও তত তাড়াতাড়ি ক্যালরি পোড়াবেন এবং শরীরের ফোলাভাব কমলে, ত্বকও ধীরে-ধীরে তার পুরনো রূপে ফিরে আসবে।

৩. বেশি করে প্রোটিনসমৃদ্ধ খাবার খান। কারণ, এই ধরনের খাবারে আছে কোলাজেন, যা আপনার ত্বকের কোষগুলি ফার্ম করতে সাহায্য করে!

৪. নিয়মিত বডি স্ক্রাব ব্যবহার করুন। আমরা অনেকেই মুখের স্ক্রাবিং যত্ন করে করি। কিন্তু বডি স্ক্রাব করতে ভুলে যাই। সপ্তাহে একবার অন্তত বডি স্ক্রাব করলে ত্বকে জমে থাকা মরা কোষ সরে ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে এবং টানটান হতেও সময় লাগবে না!

৫. স্কিন টাইটনিং লোশন এবং অয়েলের পিছনে একটু টাকা খরচ করুন। এই ধরনের লোশন কিংবা তেল দিয়ে নিয়মিত মালিশ করুন সারা শরীর। এই ধরনের লোশন-অয়েলে থাকা বিভিন্ন স্কিন টাইটনিং উপাদান ত্বকের রক্ত সঞ্চালনের মাত্রা বাড়িয়ে ত্বককে টানটান করে দেয়।

৬. দয়া করে ক্র্যাশ ডায়েটিং করবেন না! এতে লাভ তো হবেই না, উল্টে ক্ষতিই হবে। এক মাসে কয়েক কিলো ওজন কমিয়ে ঝটপট রোগা হতে চাইলে ত্বক কিন্তু আরও ঝুলে যাবে। তাই আপনার বরাবরের খাদ্যাভ্যাসই মেনে চলুন। শুধু প্রতি ঘণ্টাদুয়েক অন্তত কিছু একটু খান। এতে মেটাবলিজম বেড়ে ওজন কমবে স্টেডি ভাবে এবং ত্বকও হয়ে উঠবে সজীব।

৭. অল্পস্বল্প ব্যায়াম শুরু করুন। হাঁটাহাঁটি দিয়ে স্টার্ট করুন। তারপর চলে যান ফ্রি হ্যান্ড এক্সারসাইজে। আজকাল শিশুকে সঙ্গে নিয়ে ঘরের কাজ করতে-করতেই ব্যায়াম করার নানা ভিডিয়ো আছে ইউ টিউবে বা নানা ফিটনেস অ্যাপে। দেখতে পারেন সেগুলোও।

৮. ট্রাই করুন এই বডি Wrapটি! মুলতানি মাটি, গ্রিন টি লিকর, অ্যালো ভেরা জেল, কফির গুঁড়ো, রোজমেরি এসেনশিয়াল অয়েল, আদা কুচি এবং অ্যাপল সাইডার ভিনিগার একসঙ্গে মিশিয়ে নিন। এবার পেট ও থাইয়ে এই মিশ্রণটি লাগিয়ে টাইট করে সেলোফেল পেপার দিয়ে পেঁচিয়ে নিন। এভাবে অন্তত আধঘণ্টা থাকুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে Wrap করতে পারলেই উপকার পাবেন।   

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!