পুজোর রূপচর্চা: দুর্গা পুজোর আগে চটজলদি Instant Glow পেতে এই ঘরোয়া টোটকাগুলির জুড়ি নেই!

পুজোর রূপচর্চা: দুর্গা পুজোর আগে চটজলদি Instant Glow পেতে এই ঘরোয়া টোটকাগুলির জুড়ি নেই!

কোমল, উজ্জ্বল এবং দাগ-ছোপহীন সুন্দর ত্বক (skin) কে না চায় বলুন, কিন্তু আজকাল এত ব্যস্ততার মধ্যে কিছুতেই ত্বকের যত্ন সেভাবে নেওয়া হয়ে ওঠে না, ফলে ঠিক যেমনটা আমরা চাই, সেরকম ত্বকের অধিকারিণী হয় উঠতে পারি না। তবে সারাবছর সেভাবে ত্বকের যত্ন না নিলেও দুর্গা পুজোর (durga puja) আগ দিয়ে কিন্তু ঠিক একটু হলেও সময় বার করে আমরা ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফেরানোর চেষ্টা করি। বাজারচলতি অনেকরকম স্কিনকেয়ার প্রোডাক্ট অনেকেই ব্যবহার করেন তবে আপনি যদি একটু সেফ খেলতে চান, মানে দুর্গা পুজোর আগে নতুন কোনও প্রোডাক্ট ট্রাই না করে ঠাকুমা-দিদিমার টোটকাতেই ভরসা রাখতে চান, তাহলে এই ঘরোয়া রূপটানগুলো বেশ কাজে লাগবে!

কয়েকটি ফেসপ্যাক যা চটজলদি ত্বকে ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে

শাটারস্টক

বাড়িতে তৈরি ফেসপ্যাকের সবচেয়ে বড় উপকারিতা হল আপনার ত্বকে একটা ন্যাচারাল গ্লো (instant glow) চলে আসে। এছাড়াও...

  • ত্বক কোমল হয়
  • সহজেই তৈরি করা যায়
  • কোনও প্রিজারভেটিভ বা কেমিক্যাল থাকে না
  • চটজলদি ত্বককে তরতাজা করতে সাহায্য করে

১। লেবু-টোম্যাটোর ফেসপ্যাক

একটা পাকা টোম্যাটো নিয়ে তার পিউরি বানিয়ে নিন। এবারে তাতে দুই টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে ভাল করে মিশিয়ে মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে নিন। মিনিটকুড়ি বাদে ধুয়ে ফেলুন। ত্বকে ন্যাচারাল ব্লিচের কাজ করে এই প্যাক। তবে হ্যাঁ, যদি আপনার ত্বকে কোথাও কেটে যায় বা র‍্যাশ থাকে, সেক্ষেত্রে এই ফেসপ্যাকটি ব্যবহার করবেন না।

হলুদের ফেসপ্যাক

শাটারস্টক

যদিও সরস্বতী পুজোর দিন সক্কাল সক্কাল সব বাঙালিই গায়ে হলুদ মেখে স্নান সারেন, তবে দুর্গা পুজোর আগেও কিন্তু চটজলদি ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে হলুদের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ত্বকের দাগ-ছোপ দূর করতে হলুদ তো খুবই উপকারী। তিন টেবিল চামচ পাতিলেবুর রস, ছোট এক টুকরো কাঁচা হলুদের পেস্টের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবারে মুখে, গলায় ও ঘাড়ে ওই প্যাকটি মিনিট ২০ রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। যদি হলুদের দাগ শুধু জলে না ওঠে তাহলে মাইল্ড কোনও ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

৩। অ্যালোভেরা ও গ্লিসারিনের ফেসপ্যাক

এক চা চামচ অ্যালোভেরা জেল কয়েক ফোঁটা গ্লিসারিনের সঙ্গে মিশিয়ে মুখে মেখে নিন। ২০-২৫ মিনিট পরে জল দিয়ে মুখ ধুয়ে নিন। চটজলদি ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে এটি ম্যাজিকের মতো কাজ করে

৪। শশা ও লেবুর রসের ফেসপ্যাক

এক টেবিল চামচ শশার রসের সঙ্গে এক চা চামচ করে পাতিলেবুর রস ও হলুদ ভাল করে মিশিয়ে নিন। আপনার যদি শুষ্ক ত্বকের সমস্যা থাকে তা হলে এর সঙ্গে এক চা চামচ গ্লিসারিনও মেশাতে পারেন। এবারে ওই প্যাক মিনিট ১৫ মেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। ট্যান, সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে এই ফেসপ্যাকটি খুব ভাল।

৫। ডিম এবং কাঠবাদামের ফেসপ্যাক

দু’তিনটি কাঠবাদাম গুঁড়ো করে তার মধ্যে একটা ডিম ফেটিয়ে প্যাক তৈরি করে নিন। এবারে ওই মিশ্রণ মুখে লাগিয়ে অন্তত মিনিট ২০ রেখে দিতে হবে। পরে জল দিয়ে ধুয়ে নিন। ভাল ফল পেতে রাতে শোওয়ার আগে এই প্যাকটি লাগিয়ে সারা রাত রেখে পরদিন সকালে উঠে মুখ ধুয়ে নিতে পারেন। Instant glow পেতে এর জুড়ি নেই!   

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...