যে-কোনও রান্না পুড়ে গেলে সঙ্গে-সঙ্গে এই ঘরোয়া উপায়গুলো মেনে সমস্যা সামাল দিন!

যে-কোনও রান্না পুড়ে গেলে সঙ্গে-সঙ্গে এই ঘরোয়া উপায়গুলো মেনে সমস্যা সামাল দিন!

আমার এক আত্মীয় একটা খুব দামি কথা বলেছিলেন। বলেছিলেন, ছোট্ট বাচ্চা আর গ্যাসে বসানো দুধ খুব সাঙ্ঘাতিক জিনিস! এক মুহূর্তের জন্য চোখ সরিয়েছ কী বাচ্চা উল্টে কুপোকাত হবে আর দুধ উথলে পড়ে যাবে! এই ভাত,পোলাও, মাংস আর মাছের ঝোল হল সেরকমই কয়েকটি পদ (dishes)। যতক্ষণ আপনি ঠায় দাঁড়িয়ে থেকে হাতা দিয়ে নাড়ছেন, সব ঠিক থাকবে। যেই আপনি দু’ দণ্ড চোখ অন্য দিকে দিলেন অমনই নাকে এসে লাগবে পোড়া-পোড়া (burnt) গন্ধ। মানে গ্যাসে বসানো রান্নার তলা ধরে গেছে বা পুড়তে শুরু করেছে। এখন খাবার হল লক্ষ্মী। তাই পোড়া হলেও যে-কোনও রান্না ফেলে দিতে গৃহিণীদের ভারী কষ্ট হয়। তবে সেটা করার দরকারও নেই। কারণ, আমরা নিয়ে এসেছি কয়েকটি কার্যকরী ঘরোয়া উপায়। এর পর যদি কখনও রান্না (cooking) পুড়ে যায়, তা হলে এগুলো ট্রাই করে দেখতে পারেন। 

pixabay

১) প্রথমেই ভাত বা পোলাও যে হাঁড়ি বা পাত্রে রান্না করছিলেন, সেখান থেকে সরিয়ে অন্য পাত্রে রাখুন। কারণ, পোড়া গন্ধ পাত্রে থাকলে সেটা সহজে যেতে চায় না। তাই অন্য পাত্রে ভাত রেখে তার উপরে এক টুকরো তাজা পাউরুটি রাখুন। এবার অল্প আঁচে ওই পাত্র বসিয়ে দিন। পাউরুটি পোড়া গন্ধ অনেকটাই শুষে নেবে। তবে খেয়াল রাখবেন, আঁচ বেশি বাড়াবেন না। 

২) যদি পাত্রের তলা ধরে যায়, মানে, ভাত বা পোলাওয়ের নীচের দিকটা ধরে যায়, তা হলে হাতা দিয়ে বেশি নাড়বেন না। এটা অনেক সময় এই জন্য হয় যে অ্যালুমিনিয়ামের হাঁড়ি ব্যবহার করতে-করতে তলার দিকটা পাতলা হয়ে যায়। তাই বারবার এটা হলে বুঝতে হবে আপনাকে পাত্র পাল্টাতে হবে। যদি তলার দিকটা পুড়ে যায় সঙ্গে-সঙ্গে আঁচ বন্ধ করে একটা হাতা দিয়ে উপরের ভাত বা পোলাও তুলে নেবেন। 

৩) যদি মাংস পুড়ে যায়, তা হলে প্রথমেই হাতা দিয়ে আলু ও মাংসের টুকরো তুলে নেবেন। তারপর অন্য একটা পাত্রে সেই আলু আর মাংসের টুকরো পেঁয়াজ দিয়ে ভাল করে নেড়ে নেবেন। পেঁয়াজ যেন ভাজা ভাজা হয়ে যায়। পেঁয়াজের কড়া গন্ধে পোড়া গন্ধ দূর হবে। এবার ওই আলু আর মাংসের টুকরো দিয়ে আবার ঝোল করে নিন। 

৪) যদি ঝোল পুড়ে যায়, তার জন্যও উপায় আছে। মাছ বা মাংস যেটাই রান্না করুন, আগে সেটা আগে তুলে নিন। এবার ঝোলের মধ্যে এক টুকরো মিষ্টি কুমড়ো দিয়ে দিন। কুমড়ো সেদ্ধ হওয়া পর্যন্ত রাখুন। সেদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে দশ মিনিট রেখে কুমড়ো তুলে নিন। এবার ওই ঝোলে তুলে রাখা মাছ বা মাংস দিয়ে দিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!