পুজোর টিপস: রোদে ঘুরে-ঘুরে ঠাকুর দেখার প্ল্যান? ত্বক ও চুল বাঁচাতে যত্ন নিন বাড়িতেই

পুজোর টিপস: রোদে ঘুরে-ঘুরে ঠাকুর দেখার প্ল্যান? ত্বক ও চুল বাঁচাতে যত্ন নিন বাড়িতেই

যাই বলুন না কেন, যতই আকাশে পেঁজা তুলোর মতো মেঘ দেখা যাক না কেন, শরতকালেও গরম কিন্তু কম থাকে না। আর আমাদের দেশে গরম মানেই হল চড়চড়ে রোদ (sunburn)। তার মধ্যে আপনি নতুন জামাকাপড় পরবেন, শ্যাম্পু কোরা চুল খোলা রাখবেন আবার মেকআপও করবেন। তাহলে তো একটু গরম বেশি লাগবেই। এদিকে সকালবেলা ঠাকুর (puja) দেখার সময় ওই চড়চড়ে রোদে যায় যায় অবস্থা। পুজোর (puja) পাঁচটা দিন আনন্দে গা ভাসিয়ে দিলেন। কিন্তু ত্বক (skin) আর চুলের (hair) যা ক্ষতি হওয়ার হয়ে যাবে তার মধ্যেই। এখন উপায়? ভয় না পেয়ে খুব সহজে বাড়িতেই রোদের হাত থেকে ত্বকের যত্ন নিন। তারপর সূর্যকে কাঁচকলা দেখিয়ে রোদ্দুরে ঘুরে বেড়ান। 

অবশ্য কয়েকটি বেসিক টিপস আছে যা মেনে চললে কিছুটা হলেও আপনার ত্বক আর চুল সূর্যের তেজ থেকে রক্ষা পাবে। ঠাকুর দেখতে বেরনোর সময় ছাতা,সানগ্লাস আর জলের বোতল, এই তিনটে ব্যাগে রাখতে ভুলবেন না। মাঝে-মাঝে জল খেলে শরীর অনেক বেশি আর্দ্র থাকবে। স্টাইল করতে চুল খোলা রাখতেই পারেন। কিন্তু খুব গরম লাগলে যেন সেটা বেঁধে নেওয়া যায় সেই ব্যবস্থা রাখবেন। চুল খোলা রাখলে কিন্তু ঘাম বেশি হবে এবং এতে চুল চিটচিটে হয়ে যেতে পারে। সকালের দিকে এমন কোনও ফ্যাব্রিক পরবেন না যাতে গরম বেশি লাগে বা যেটি তাপ শুষে নেয়। বরং এমন ফ্যাব্রিক পরুন, যা তাপ বিচ্ছুরণ করে বা রিফলেক্ট করে। সান স্ক্রিন লাগাতেও ভুলবেন না। আর এই সান স্ক্রিন এসপিএফ ৩০ হলে সবচেয়ে ভাল হয়। কারণ এটি আপনাকে সর্বাধিক সময় সূর্যের হাত থেকে আড়াল করবে।  

POPxo recommends: Lotus Herbals Safe Sun UV Screen Matte Gel

pixabay

১) ঠাকুর দেখে বাড়িতে এলেই ব্যাবস্থা নিন ঝটপট। একটা লেবু চিপে তার মধ্যে যেটুকু রস আছে বের করে নিন। এর মধ্যে মেশান এক চামচ বড় দানার চিনি। এটা আপনি ভাল করে মিশিয়ে একটা কাচের বোতলে রেখে দিন। পুজোর পাঁচ দিন এটাই হবে আপনার ম্যাজিক লোশন। বাড়ি এসে তুলোর করে বা হাতের আঙুলের ডগায় এই মিশ্রণ নিয়ে ঘষে ঘষে মুখ, ঘাড় আর গলায় লাগান। রোদের কারণে যে কালচে ভাব আপনার ত্বকে দেখা দিয়েছে সেটা নিমেষে দূর হবে। 

২) রোদের তেজে শুধু তো আর মুখের ক্ষতি হয়না, কালচে পোড়া ভাব দেখা দেয় দুই হাতেও। আহা, পুজোর সময় একটু স্লিভলেস আর ডিপ কাট পরবেন নাতো কখন পরবেন শুনি? দুই হাত আর পিঠে যদি রোদে পোড়া ভাব দেখা দেয় তাহলে দই আর বেসন সম পরিমাণে মিশিয়ে নিন। দই হল প্রাকৃতিক  অ্যাসট্রিনজেন্ট। পাতিলেবুর মতোই এটি পোড়া ভাব তুলে দিতে সক্ষম। আর বেসনের গুণে ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা আবার ফিরে আসবে। 

pixabay

৩) এখন কথা হচ্ছে যে ফ্যাশনের দাপটে আপনার হাত আর পিঠ তো রোদে পুড়ে ঝামা হচ্ছেই, বাদ যাবে না আপনার পা দুটোও। একে তো শর্ট ড্রেস পরবেন, হাফ প্যান্ট, হট প্যান্ট পরবেন উপরন্তু হেঁটে হেঁটে ঠাকুর দেখার একটা ধকলও তো আছে নাকি। তাই যত রাতেই বাড়ি ফিরুন একটু পায়ের কথাও ভাবুন। একটা গামলায় এক চামচ ভিনিগার আর এক চামচ খনিজ লবণ মিশিয়ে তাতে পা ডুবিয়ে বসে থাকুন। এতে পা আরামও পাবে আবার কালো ভাবও দূর হবে। 


৪) ত্বকের কথা ভাবতে গিয়ে চুলকে অবহেলা করবেন না। মনে রাখবেন সরাসরি সূর্যের আলো কিন্তু আপনার চুলেও পড়ে। আর এই গরমে মাথায় স্কার্ফ বেঁধে বা টুপি পরে বেরোলে লোকে হাসবে। এর জন্য আপনাকে ভাল করে জোজোবা অয়েল, আরগান অয়েল ইত্যাদি দিয়ে অয়েল মাসাজ করে শ্যাম্পু করবেন। বাড়িতে পাকা কলা থাকলে সেটা চটকে মাথায় লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। রোদের হাত থেকে চুল বাঁচাতে এর চেয়ে ভাল উপায় আর নেই। 

Featured Durga Image by Sparkling Jhilik 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...