পুজোর টিপস: সাজুগুজু করে ঠাকুর দেখার পর ঠিকভাবে মেকআপ তোলাটাও কিন্তু জরুরি!

পুজোর টিপস: সাজুগুজু করে ঠাকুর দেখার পর ঠিকভাবে মেকআপ তোলাটাও কিন্তু জরুরি!

বিয়েবাড়ি হোক বা দুর্গা পুজো (durga puja) অথবা রোজকার অফিস যাওয়া-আসার সময়ে আমরা একটু আধটু মেকআপ সকলেই করে থাকি। কেউ খুব ভাল করে প্রতিটি স্টেপ মেনে মেকআপ করেন। আবার কেউ বা শুধু কাজল আর লিপগ্লস লাগিয়েই ভাবেন যে মেকআপ করা হয়ে গেল! কিন্তু বাড়ি ফিরে বেশিরভাগ মহিলাই যে ভুলটি করেন তা হল, মেকআপ ঠিকভাবে না তুলেই ঘুমিয়ে পড়া! শুধুমাত্র ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই কিন্তু ত্বকের উপর থেকে মেকআপ ওঠে না, মেকআপ তোলারও একটি সঠিক পদ্ধতি রয়েছে। এবার পুজোয় ফাটাফাটি সাজুগুজুর পর বাড়ি ফিরে যদি যেমন-তেমন করে মুখ পরিষ্কার করে ঘুমোতে চলে যান, তা হলে কিন্তু ত্বকের বারোটা বেজে যেতে সময় লাগবে না। তাই কীভাবে মেকআপ তুললে, ত্বক থাকবে স্বাস্থ্যোজ্জ্বল, আজ সে ব্যাপারেই কথা বলা যাক।

ঘরোয়া উপায়ে কীভাবে মেকআপ তুলবেন

অনেকেই মেকআপ রিমুভার (makeup remover) ব্যবহার করেন না বা অনেক সময়ে এমনও হয় যে মেকআপ রিমুভার শেষ হয়ে গেছে, নতুন কেনা হয়নি, কিন্তু তা বলে কি মেকআপ তুলবেন না! মেকআপ রিমুভার না থাকলেও বেশ কয়েকটি ঘরোয়া উপায়ে (home remedies) কিন্তু খুব সহজেই ত্বক থেকে মেকআপ তোলা সম্ভব

শাটারস্টক

নারকেল তেল

নারকেল তেল যে চুলের পক্ষে কতটা উপকারী তা আমরা সবাই জানি, সেই প্রাচীনকাল থেকে নারকেল তেলের ব্যবহার চলে আসছে চুলের যত্ন নেওয়ার জন্য। কিন্তু আপনি কি জানতেন যে নারকেল তেল খুব ভাল মেকআপ রিমুভারের কাজ করে? একটি ছোট বাটিতে সামান্য জল ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে তাতে তুলো বা কটন প্যাড চুবিয়ে আপনি ত্বকের উপর থেকে তো বটেই এমনকী, ত্বকের ভিতর থেকেও মেকআপ তুলতে পারেন।

কাঁচা দুধ

একটা সময় ছিল, যখন আমরা সবাই-ই ক্লেনজিং এজেন্ট হিসেবে মিল্কই ব্যবহার করতাম। আপনি কিন্তু চাইলে এখনও মেকআপ তোলার জন্য কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। একটি ছোট কাচের বাটি বা চিনামাটির বাটিতে দুই থেকে তিন টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে তুলো বা কটন প্যাড চুবিয়ে মুখে হালকা ঘষে মেকআপ তুলে নিতে পারেন। এরপর নিজের ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ দিয়ে একবার মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

বেবি অয়েল

মেকআপ তোলার জন্য যদি আপনি বেবি অয়েল ব্যবহার করতে চান, তা হলে তুলো বা কটন প্যাডে কয়েক ফোঁটা বেবি অয়েল নিয়ে প্রথমে কাজল, লিপস্টিক ও ত্বকে লেগে থাকা মেকআপ তুলে নিন। এবার আরও একবার অন্য একটি নতুন কটন প্যাডে বেবি অয়েল নিয়ে মুখে বুলিয়ে নিন, গলায়, কানে এবং ঘাড়েও কিন্তু মেকআপ লেগে থাকে সেখান থেকেও তুলতে ভুলবেন না। এর পর আপনার ত্বকের ধরন অনুযায়ী কোনও মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

shutterstock

সেরা কয়েকটি মেকআপ রিমুভারের হদিশ

যদি আপনি ঘরোয়া পদ্ধতিতে মেকআপ তুলতে না পারেন বা না চান, সেক্ষেত্রে কিন্তু বাজার থেকেও ভাল ব্র্যান্ডের মেকআপ রিমুভার কিনে ব্যবহার করতে পারেন। হেভি মেকআপও এই মেকআপ রিমুভারগুলোর সাহায্য খুব ভালভাবে উঠে যায়। দুর্গা পুজোর সময়ে সাজগোজ তো হবেই, কিন্তু তা বলে যদি ঠিকভাবে মেকআপ না তুলে শুয়ে পড়েন, ত্বকের বারোটা বাজতে কিন্তু একদম সময় লাগবে না! POPxo বাংলা টিমের পছন্দের কয়েকটি মেকআপ রিমুভারের হদিশ দেওয়া হল এখানে...

মেবিলিন নিউ ইয়র্ক ক্লিন এক্সপ্রেস মেকআপ রিমুভার

Skin Care

মেবিলিন নিউ ইয়র্ক ক্লিন এক্সপ্রেস মেকআপ রিমুভার

INR 55 AT মেবিলিন নিউ ইয়র্ক

সারাদিন ঠাকুর দেখে দেখে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে আর ইচ্ছে করছে না মেকআপ তুলতে? ঠিক পাঁচ মিনিট সময় যদি আপনি খরচ করতে পারেন তা হলেই হবে! একটা কটন প্যাডে কয়েক ফোঁটা মেবিলিন নিউ ইয়র্ক ক্লিন এক্সপ্রেস মেকআপ রিমুভার নিয়ে শুধু একটু ত্বকে চেপে রাখুন এবং তারপর যে-কোনও একদিকে টেনে নিন, ব্যস, উঠে গেল আপনার মেকআপ!

ল্যাকমে অ্যাবসল্যুট বাই-ফেসড মেকাপ রিমুভার

Skin Care

ল্যাকমে অ্যাবসল্যুট বাই-ফেসড মেকাপ রিমুভার

INR 220 AT ল্যাকমে

তেল আর জল একসঙ্গে মেশে না, তবে ল্যাকমে অ্যাবসল্যুট বাই-ফেসড মেকাপ রিমুভারে তেল ও জলের একটা দারুণ ইকুয়েশন রয়েছে। ব্যবহার করার আগে একবার বোতলটা ঝাকিয়ে নিন এবং কটন প্যাড বা তুলোর সাহায্যে মেকআপ তুলে নিন! যাঁদের কম্বিনেশন স্কিন, তাঁদের জন্য এই প্রোডাক্টটি খুব ভাল।  

ক্লিনিক টেক দ্য ডে অফ ক্লেনজিং বাম

Skin Care

ক্লিনিক টেক দ্য ডে অফ ক্লেনজিং বাম

INR 4,533 AT ক্লিনিক

ক্লিনিকের এই মেকআপ রিমুভারটি দারুণ ইউনিক! দেখতে অনেকটা বামের মতো, অথচ কৌটো থেকে কটন প্যাড বা তুলোয় নিলে তরল হয়ে যায়! যদি আপনার ত্বক সংবেদনশীল হয়, তাহলে আপনি এই মেকআপ রিমুভারটি অনায়াসে ব্যবহার করতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...