গোল, চৌকো নাকি লম্বাটে? মেকআপ করুন মুখের আকার অনুযায়ী

গোল, চৌকো নাকি লম্বাটে? মেকআপ করুন মুখের আকার অনুযায়ী

মোটামুটি কোন পোশাকের সঙ্গে কীভাবে মেকআপ করতে হয় বা দিন আর রাতের মেকআপের (makeup) মধ্যে তফাৎ ঠিক কতটা আমরা অনেকেই জানি। হাতের কাছে ইন্টারনেট আছে, ম্যাগাজিন আছে আর আমরা তো আপনাদের সঙ্গে আছিই। কিন্তু মেকআপ করার সময় যে মুখের আকারের কথাটাও একটু মাথায় রাখতে হয়। ভেবে দেখুন না একবার। আপনার মুখ যদি নিটোল গোল হয় আপনি চাইবেন তাতে একটু লম্বাটে ভাব আসুক আবার আমার মুখ লম্বাটে হলে আমি ভাবব সেটা যেন বেশি লম্বা না দেখায়। মেকআপ দিয়ে এগুলো অনেকটাই ম্যানেজ করা সম্ভব। তাই আজ আমরা দেখে নেব, মুখের (face) গঠন (shapes) অনুযায়ী কেমন হবে আমাদের মেকআপ।

আরও পড়ুনঃ ত্বকের জন্য আদর্শ কমপ্যাক্ট পাউডার

১) গোল মুখ

Instagram

Make Up

L.A Girl Pro Coverage Illuminating Liquid Foundation

INR 1,250 AT L.A Girl

কনটুরিং করতে ব্যবহার করুন ব্রোঞ্জার। চোয়ালের নীচে আর মুখের টেম্পল অংশে এটি লাগান। কপাল আর থুতনি হাইলাইট করুন যাতে মুখ লম্বাটে দেখায়। চিকবোনে বা গালের হনু অংশে (যে জায়গা উঁচু হয়ে থাকে) সেখানে ব্লাশার লাগান আপওয়ার্ড স্ট্রোকে। বেশি উজ্জ্বল রঙের মেকআপ করবেন না এতে মুখ আরও বেশি গোল দেখাবে। 

২) ষড়ভুজাকৃতি বা ডায়মন্ড শেপ মুখ

Instagram

Wet n Wild MegaGlo Highlighting Powder

INR 499 AT Wet n Wild

যেহেতু আপনার মুখের অনেকগুলো কৌণিক দিক আছে তাই মুখের কেন্দ্রে উজ্বল মেকআপ করুন। যাতে সবার দৃষ্টি সেদিকে থাকে। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে হাল্কা লিকুইড ফাউন্ডেশান বা হাইলাইটিং পাউডার। দুই ভুরু এবং থুতনির মাঝ বরাবর ফাউন্ডেশান লাগান। ব্রোঞ্জিং পাউডার বা একটু গাঢ় রঙের ফাউন্ডেশান লাগান কপালের উপরের দিকে, থুতনির একদম নীচে আর চিকবোনের ভিতর দিকে এতে মুঝের কৌণিক দিকগুলো বোঝা যাবে না। 

  

৩) পানপাতার মতো মুখ

Instagram

Palladio Matte Bronzer

INR 750 AT Palladio

এই ধরনের মুখে কপালের অংশ চওড়া হয় এবং থুতনির অংশ হয় সরু। তাই ব্রোঞ্জার বা গাঢ় ফাউন্ডেশান লাগান থুতনির নীচে আর কপালের দুই পাশে অর্থাৎ টেম্পল অঞ্চলে। নাকের একদম উপরে লাগান হাইলাইটিং পাউডার। চোখ নয় হাইলাইট করুন ঠোঁট। এই জাতীয় মুখে স্মোকি আই মেকআপ করবেন না।

৪) ডিম্বাকৃতি মুখ

Instagram

Blusher + Bronzer + Illuminator

INR 850 AT Makeup Revolution

আপনাকে প্রথমেই যেটা করতে হবে সেটা হল ভুরু বেশি তির্যক করা যাবে না। আপনার ভুরুর যে স্বাভাবিক শেপ সেটা বজায় রাখুন। চোখ বা ঠোঁট যে কোনও একটির ক্ষেত্রে হেভি মেকআপ করুন। ফাউন্ডেশান লাগানোর পর একটু ব্রোঞ্জার নিয়ে নাকের দুই পাশে উপর থেকে নীচে বুড়ো আঙুল দিয়ে লাগিয়ে দিন। এর ফলে আপনার নাক একটি শ্যাডো এফেক্ট তৈরি করবে আর মুখের শেপে সামঞ্জস্য আসবে। আরও একটি মেকআপ ট্রিক বলে দিচ্ছি, যাতে মুখ বেশি লম্বা না লাগে। থুতনির দুই পাশে সামান্য ব্লাশার লাগিয়ে নিন।  

৫) লম্বাটে মুখ

Instagram

Make Up

MyGlamm Manish Malhotra Soft Matte Lipstick-Poppy Pink, Pink, 4 g

INR 948 AT MyGlamm

গাল ভিতরে টেনে নিয়ে গোলাপি শেডের হাল্কা ব্লাশার লাগান। আর গাঢ় শেড লাগান গালের অ্যাপল বা উঁচু অংশে। চোখের পাতা কার্ল করে নিন যাতে চোখ বড় লাগে। চোখ বড় দেখালে মুখ লম্বাটে হলেও খারাপ লাগবে না। ঠোঁটে হাল্কা গোলাপি বা ন্যুড লিপস্টিক লাগান। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...