পুজোর রূপরুটিন: পুজোর আগে ত্বকচর্চার জন্য এই ন'টি ফেস প্যাক ম্যাজিক করতে পারে

পুজোর রূপরুটিন: পুজোর আগে ত্বকচর্চার জন্য এই ন'টি ফেস প্যাক ম্যাজিক করতে পারে

হাতে আর সময় নেই। পুজোর (Durga Puja) জন্য এখন থেকেই তৈরি করে রাখুন কিছু প্রয়োজনীয় ফেস প্যাক (face pack)। ব্যবহার করুন নিয়ম মেনে। তাতে ত্বক উজ্জ্বল হবে। আর আগে থেকে তৈরি করা থাকলে পুজোর দিনগুলোতেও ব্যবহার করতে পারবেন।

তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী তিনটি ফেস প্যাক

আপনার ত্বক তৈলাক্ত হলে ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকতে হয়। তবে সে সমস্যা অনেকটা দূর হতে পারে সঠিক ফেস প্যাক ব্যবহার করলে।

১) বেসন আর মূলতানি মাটি

দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন এবং প্রয়োজনমতো গোলাপ জল মিশিয়ে তৈরি করুন ফেস প্যাক। মুখে মেখে ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে উপকার পাবেন। ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব এতে দূর হবে। পাশাপাশি রোমকূপের মুখ থাকবে পরিষ্কার।

যদি বাড়িতে তৈরি করতে ইচ্ছে না করে তা হলে কিনতে পারেন এই ফেস প্যাকটি

২) হলুদ, বেসন, দুধের মিশেল

এক টেবিল চামচ বেসন, হাফ চামচ লেবুর রস, এক টেবিল চামচ দুধ, হাফ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ঘন পেস্ট করে নিন। শুকিয়ে যাওয়ার পর তোলার সময় হালকা আঙুলে ম্যাসাজ করে নিন। এই হার্বাল ফেস প্যাক ত্বকের কালো ছোপ দূর করতে সাহায্য করে। কারণ হলুদ এবং লেবুর মধ্যে অ্যান্টি ট্যান উপাদান থাকে।

৩) অ্যালোভেরা, লেবু আর মধু

এক টেবিল চামচ অ্যালোভেরার পাল্প, এক চা চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু নিন। অ্যালোভেকার পাল্প ভাল করে পিষে নিয়ে বাকি উপাদানের সঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবু এবং অ্যালোভেরার মধ্যে থাকা উপাদান ত্বকের মেচেতার দাগ দূর করে। ত্বকের টানটান ভাব বজায় রাখে।

শুষ্ক ত্বকের জন্য কাজে আসবে এই তিনটি ফেস প্যাক

Instagram

ত্বকে মৃত কোষ বাড়তে থাকলে, অর্থাৎ নোংরা জমলে তা আরও শুকনো দেখাবে। অতএব, ত্বক পরিচর্যার জন্য ঘরোয়া পদ্ধতিতে বাড়িতেই তৈরি করতে পারেন সহজ কিছু ফেস প্যাক।

১) ল্যাভেন্ডার অয়েল ফেস প্যাক

এক টেবিল চামচ অ্যাভোক্যাডো গুঁড়ো, তিন চার ফোঁটা ল্যাভেন্ডার অয়েলের সঙ্গে মিশিয়ে ফেস প্যাক তৈরি করতে পারেন। ধোওয়ার সময় হালকা গরম জল ব্যবহার করুন। সপ্তাহে তিন বার ব্যবহার করুন এই ফেস প্যাক। ডার্ক সার্কল দূর হবে অনায়াসে।

২) বেসন এবং টোম্যাটো

দুই টেবিল চামচ বেসন আর ছোট সাইজের একটি ট্যোমেটো চটকে ফেস প্যাক তৈরি করে ব্যবহার করুন। ১০ থেকে ১২ মিনিট রেখে ধুয়ে ফেলুন। টোম্যাটো প্রাকৃতিক ভাবে ব্লিচিংয়েরও কাজ করবে। ট্যান, কালো দাগ দূর হবে। ত্বকের পিএইচ লেভেল এবং ভিটামিন সি-র পরিমাণ ব্যালেন্স করা যাবে এই ফেস প্যাকের সাহায্যে। বলিরেখা দূর করতেও এটি মোক্ষম ফেস প্যাক।

৩) অ্যালোভেরা, মুুসুর ডাল আর ট্যোম্যাটো

দুই টেবিল চামচ মুসুর ডাল, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, একটা বা দুটো ছোট ট্যোম্যাটো এবং জল লাগবে এই প্যাক তৈরির জন্য। প্রথমে এক ঘণ্টা জলে ডাল ভিজিয়ে রেখে দিন। সেই ডালের সঙ্গে টোম্যাটোর চটকে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল। এবার ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগান এই ফেসপ্যাক। তোলার সময় হালকা আঙুলে ম্যাসাজ করে নেবেন। অবশ্যই লাগিয়ে নেবেন ময়শ্চারাইজার। ত্বকের মরা কোষ এবং ব্ল্যাক হেডস দূর করতে এই ফেস প্যাক আদর্শ।

কম্বিনেশন স্কিনের জন্য উপকারী তিনটি ফেস প্যাক

Instagram

আপনার কি কম্বিনেশন স্কিন? তা হলে তো বেশ সমস্যায় পড়তে হয়। কারণ, মুখের বাকিটা হয়তো শুষ্ক, শুধু নাকটা তৈলাক্ত। আবার কারও সারা মুখে শুধু কপাল তৈলাক্ত থাকে। পুজোর আগে কোন ফেস প্যাক আপনার জন্য আদর্শ জেনে নিন...

১) অ্যারোম্যাটিক ফেস প্যাক

এক টেবিল চামচ চন্দন পাউডার, দুই টেবিল চামচ ব্যাসন, হাফ চামচ হলুদ গুঁড়ো দু-ফোঁটা গোলাপ জল, দু-ফোঁট ল্যাভেন্ডার অয়েল, এক টেবিল চামচ দুধ ভাল করে মিশিয়ে নিন। পেস্ট তৈরির সময় প্রয়োজন হলে প্রয়োজন মতো দুধ মিশিয়ে নিতে পারেন। মুখে মেখে একেেবারে শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক। ব্রণ দূর করতে এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য এই ফেস প্যাক আদর্শ।

২) আটা-চন্দনের ফেস প্যাক

এক টেবিল চামচ চালের আটা, এক চা-চামচ চন্দন পাউডার, হাফ চামচ গুঁড়ো দুধ, এক টেবিল চামক ব্যাসন, এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। পাঁচ মিনিট ধরে মুখে ম্যাসাজ করে লাগিয়ে নিন। ১৫ মিনিট শুকিয়ে নেওয়ার পর ধুয়ে ফেলুন। অবশ্যই ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। ত্বকের মৃত কোষ তুলে ফেলতে এই ফেল প্যাক উপকারী।

৩) হানি-লেমন ফেস প্যাক

এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। মনে করে, চোখের চারপাশ বাদ দিয়ে রাখবেন। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। লেবুতে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের মরা কোষ তুলে ফেলতে সাহায্য করে। মধু ত্বকের ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে এই ফেস প্যাক ব্যবহার করলে ত্বকে চকচকে ভাব চলে আসে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!