জানতেন কি, পান পাতার মতো তুচ্ছ জিনিস কাজে লাগিয়ে ত্বক-চুলের যত্ন নেওয়া সম্ভব?

জানতেন কি, পান পাতার মতো তুচ্ছ জিনিস কাজে লাগিয়ে ত্বক-চুলের যত্ন নেওয়া সম্ভব?

পান পাতা রূপচর্চার কাজেও আসে! কীভাবে? পান পাতায় রয়েছে নানা উপকারী উপাদান, যা ত্বকের ভিতরে পৌঁছে গিয়ে এমন খেল দেখায় যে শুধু ব্রণ নয়, আরও হাজার রকমের ছোট-বড় সমস্যা কমতে সময় লাগে না। আবার অতিরিক্ত চুল পড়ার কারণে যাঁরা চিন্তায় রয়েছেন, তাঁরাও চোখ বন্ধ করে পান পাতার উপর ভরসা রাখতে পারেন! আসলে কী জানেন, যে-কোনও প্রাকৃতিক উপাদানেই এত রকমের ভিটামিন-মিনারেল থাকে যে, তা শরীরের কাজে তো লাগেই, সঙ্গে চুল এবং ত্বকের যত্নেও নানা ভাবে সাহায্য করে থাকে। তাই হাজার হাজার টাকা খরচ করে নানা দেশি-বিদেশি প্রসাধনী ব্যবহার না করে বরং ত্বক-চুলের যত্নে পান  পাতাকে (Betel Leaf) কাজে লাগান, তাতে গাঁটের কড়ি কম খরচ হবে, সঙ্গে ত্বকের লাবণ্যও বাড়বে, কমবে চুল পড়াও। 

১. ব্রণর প্রকোপ কমাতে

এক বাটি জলে চারটে পান পাতা নিয়ে জলটা মিনিটপাঁচেক ফুটিয়ে নিন। তারপর সেই জলটা একটু ঠান্ডা করে তা দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'বার পান পাতা ভেজানো জলে মুখ পরিষ্কার করলে ব্রণ মিলিয়ে যাবে, সঙ্গে ত্বকের সৌন্দর্যও বাড়বে। যাঁরা অল্প সময়েই উজ্জ্বল এবং তরতাজা ত্বক পেতে চান, তাঁরাও এই পদ্ধতিতে রূপচর্চা করলে উপকার পাবেন। পান পাতা এবং হলুদ দিয়ে ফেস প্যাক তৈরি করে তা নিয়মিত লাগালেও নাছোড়বান্দা ব্রণ-ফুসকুড়ির হাত থেকে মুক্তি পাবেন! এই প্যাক বানাতে চাইলে তিন-চারটি পান পাতা বেটে তাতে হাফ চামচ কাঁচা হলুদ পেস্ট মিশিয়ে সেই পেস্টটা সারা মুখে লাগিয়ে মিনিটদশেক অপেক্ষা করুন। তারপর পান পাতা ভেজানো জল দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এভাবে ত্বকের যত্ন নিলে উপকার পাবেনই।

আরও পড়ুন: ব্রণ (Acne) থাকলেও নিশ্চিন্তে ব্যবহার করুন এই আটটি নাইট ক্রিম

২. চুল পড়ার হার কমবে

চারটি পান পাতা বেটে তাতে দুই চামচ নারকেল তেল মিশিয়ে সেই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে কম করে মিনিটকুড়ি অপেক্ষা করুন। যত বেশি সময় পেস্টটা চুলের গোড়ায় বসবে, ততই কিন্তু উপকার পাবেন। সময় হয়ে গেলে অ্যামোনিয়া ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেবেন। সপ্তাহে বারতিনেক এই ভাবে চুলের যত্ন নিলে চুল পড়ার হার কমতে সময় লাগবে না।

৩. চুলকানি কমাতে কাজে আসে

শরীরের কোনও জায়গা চুলকাতে-চুলকাতে কি লাল হয়ে গেছে? তাহলে ঝটপট গোটাপাঁচেক পান পাতা এক বাটি জলে ফেলে জলটা ফুটিয়ে নিন। সেই জল একটু ঠান্ডা করে, তা দিয়ে ধীরে-ধীরে জায়গাটা ধুয়ে ফেলুন। দেখবেন, অল্প সময়েই উপকার পাবেন। কারণ, পান পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা অ্যালার্জি এবং চুলকানির মতো সমস্যা কমাতে বিশেষ ভূমিকা নেয়।

৪. শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে

সারা বছর ত্বক শুষ্ক থাকার কারণে কি জেল্লা হারিয়েছে? তা হলে খানপাঁচেক পান পাতা বেটে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে সেই পেস্ট সারা মুখে লাগিয়ে ফেলুন। মিনিটপনেরো পরে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে বারদুয়েক এই ফেসপ্যাকটি মুখে লাগাতে শুরু করলে এক মাসের মধ্যে যে উপকার পাবেন।

আরও পড়ুন: আয়ুর্বেদিক উপায়ে পান উজ্জ্বল, নিখুঁত ও সুন্দর ত্বক

৫. ত্বকের তেলতেলে ভাব কমবে

ত্বকের ভিতরে সিবামের উৎপাদন বেড়ে গেলেই মূলত ত্বক তেলতেলে হয়ে যায়। কোনও ভাবে যদি সিবামের উৎপাদন কমিয়ে ফেলা যায়, তা হলে এমন সমস্যা থেকে নিস্তার পেতে আর সময় লাগবে না। এক্ষেত্রেও পান পাতার উপর ভরসা রাখতে পারেন। এক লিটার জলে খানদশেক পান পাতা ভিজিয়ে জলটা মিনিটদশেক ফুটিয়ে নিন। তারপর জলটা ঠান্ডা করে সেই জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে পান পাতা ভেজানো জলে মুখ পরিষ্কার করলে ত্বকের তেলা ভাব কমতে দেখবেন সময় লাগবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...