জেনে নিন চুইংগাম ( Gum) খাওয়ার নানা উপকারিতা সম্পর্কে। in bengali | POPxo

চুইংগাম কিন্তু আসলে ভারী উপকারী জিনিস! জেনে নিন, এই আপাততুচ্ছ জিনিসটির উপকারিতা সম্বন্ধে

চুইংগাম কিন্তু আসলে ভারী উপকারী জিনিস! জেনে নিন, এই আপাততুচ্ছ জিনিসটির উপকারিতা সম্বন্ধে

এত দিন পর্যন্ত যে চুইংগামের কোনও গোত্র ছিল না, সে এখন রীতিমতো হিরোর তকমা পেয়েছে। আর কেন পাবে নাই বা বলুন, গবেষণায় যে প্রমাণ হয়ে গেছে আপাততুচ্ছ চুইংগাম খেলেও নাকি তরতরিয়ে ওজন কমে। কিন্তু কীভাবে এমনটা সম্ভব হয়? জাপানি বিজ্ঞানীদের করা এক স্টাডিতে দেখা গেছে শরীরচর্চা করার সময় চুইংগাম খেলে নাকি দ্রুত ওজন কমে। শুধু তাই নয়, new england journal of medicine-এ প্রকাশিত আরেকটি স্টাডি অনুসারে চুইংগাম খাওয়ার সময় প্রতি ঘন্টায় কম-বেশি প্রায় ১১ ক্যালরি বার্ন হয়। তাই বুঝতেই পারছেন, ওজন কমাতে শরীরচর্চা এবং ডায়েটিং-এর পাশাপাশি চুইংগামের উপর ভরসা রাখলেও মন্দ হবে না। তবে চিনি কম রয়েছে এমন চুইংগাম খাবেন, না হলে কিন্তু ওজন কমার পরিবর্তে দুম করে বেড়ে যেতে পারে। তবে শুধুমাত্র ওজন কমিয়ে কিন্তু চুইংগাম নিজের দায়িত্ব সেরে ফেলে না। বরং শরীরের আরও নানা কাজে আসে। যেমন ধরুন...

১. হজম ক্ষমতার উন্নতি ঘটায়

এক্কেবারে ঠিক শুনেছেন! চুইংগাম খেলে বাস্তবিকই হজমে উন্নতি ঘটে। কীভাবে? চুইংগাম চেবানোর সময় মুখে থুতুর পরিমাণ বাড়ে, যে কারণে অ্যাসিডিটি এবং বারে বারে ঢেঁকুর ওঠার মতো সমস্যা যেমন দূরে থাকে, তেমনই digestive system-এর উন্নতি ঘটার কারণে খাবার হজম হতেও সময় লাগে না। ফলে বদহজমের মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না।

২. ক্যাভিটির আশঙ্কা কমে

চুইংগামের সঙ্গে ক্যাভিটির কী সম্পর্ক মশাই? চুইংগাম (Gum) খাওয়ার সময় মুখে যে অতিরিক্ত স্যালাইভা তৈরি হয়, তার প্রভাবে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি আর দাঁতের ফাঁকে ভিড় জমাতে পারে না। ফলে ক্যাভিটির মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। তবে খেয়াল রাখবেন, খুব মিষ্টি রয়েছে এমন চুইংগাম খেলে কিন্তু কোনও উপকার পাবেন না।

৩. স্ট্রেস কমে

একাধিক স্টাডিতে একথা প্রমাণিত হয়ে গেছে যে স্ট্রেসের প্রকোপ কমাতেও চুইংগামের জুড়ি মেলা ভার। আসলে চুইংগাম চেবানোর সময় নার্ভে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে স্ট্রেস-অ্যাংজাইটির প্রকোপ কমতে সময় লাগে না। তবে এই নিয়ে যে আরও গবেষণায় প্রয়োজন রয়েছে, সে কথা মেনে নিয়েছেন বিশেষজ্ঞরা।

৪. ব্রেনের ক্ষমতা বাড়ে

বলেন কী, চুইংগাম খেলে ব্রেনের ক্ষমতাও বাড়ে! কীভাবে? university of northumbria-এর দুই গবেষকের করা এক স্টাডিতে দেখা গেছে চুইংগাম খাওয়ার সময় হার্ট রেট বেড়ে যায়, যে কারণে অতিরিক্ত মাত্রায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত ব্রেনে পৌঁছে যাওয়ার কারণে ব্রেন পাওয়ার বৃদ্ধি পেতে সময় লাগে না। তাই বুঝতেই পারছেন এবার থেকে চুইংগামকে হেলাফেলার ভাবলে কিন্তু ভুল করবেন!

৫. দাঁতের হলদে ভাব দূর হয়

খাবার খাওয়ার পরে চুইংগাম খাওয়া মাত্র থুতুর উৎপাদন বেড়ে যায়, যে কারণে দাঁতের ফাঁকে খাবারের টুকরো জমে থাকার আশঙ্কা যেমন কমে, তেমনই দাঁতের দাগ-ছোপ দূর হতেও সময় লাগে না। সেই সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিও সেভাবে ক্ষতি করে উঠতে পারে না। ফলে মুখ থেকে দুর্গন্ধ বেরোনোর আশঙ্কাও কমে। যাঁরা dry mouth-এর সমস্যায় ভুগছেন, তারাও চুইংগাম খাওয়ার অভ্যাস করতে পারেন। তাতে কী হবে? স্যালাইভার উৎপাদন বেড়ে যাওয়ার কারণে এমন ধরনের সমস্যা কমতে সময় লাগবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!